সোমবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পদত্যাগ করে প্রশাসককে জেলা পরিষদ নির্বাচনে অংশ নিতে হবে

  • মন্ত্রিসভায় সংশোধিত অধ্যাদেশ

বিশেষ প্রতিনিধি ॥ জেলা পরিষদ নির্বাচনে অংশ নিতে চাইলে বর্তমান প্রশাসকদের পদত্যাগের বিধান বাধ্যতামূলক করে আইন সংশোধনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ‘জেলা পরিষদ (সংশোধন) অধ্যাদেশ’ আবারও সংশোধনের প্রস্তাব অনুমোদন ুিদয়েছে মন্ত্রিসভা। পাশাপাশি মন্ত্রিসভা সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক এবং গাজীপুরে কারখানার আগুনে পুড়ে ৩৯ জনের মৃত্য্যুতে শোক প্রস্তাব গ্রহণ করেছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বৈঠকের শেষপর্যায়ে আওয়ামী লীগের আসন্ন কাউন্সিল অধিবেশন নিয়ে আলোচনা হয়। এতে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক পরিবেশমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জুর দিকে ইঙ্গিত করে বলেন, এবারের কাউন্সিলের খরচটা আপনি দিয়ে দেন। এ প্রসঙ্গে আলোচনার সুযোগ না দিয়েই প্রধানমন্ত্রী বলেন, আমাদের ফান্ড রয়েছে, তা দিয়েই করব। কারও কাছ থেকে কিছু নেয়ার দরকার নেই।

এদিকে, ফৌজদারি মামলায় আদালতে গৃহীত অভিযোগপত্রে নাম এলে জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্যদের সাময়িক বরখাস্ত করা এবং চেয়ারম্যানের অনুপস্থিতিতে সরকার মনোনীত কোন ব্যক্তিকে ওই দায়িত্ব দেয়ার সুযোগ রেখে গত ২৯ অগাস্ট ‘জেলা পরিষদ (সংশোধন) আইন-২০১৬’-এর খসড়ার নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দেয় মন্ত্রিসভা।

সংসদ অধিবেশন চলমান না থাকায় জরুরী বিবেচনায় গত ৫ সেপ্টেম্বর অধ্যাদেশ আকারে জারি করা হয় সংশোধিত ওই আইনটি। জেলা পরিষদের বর্তমান মনোনীত প্রশাসকরা কিভাবে পরবর্তী নির্বাচনে অংশ নেবেন, সে বিষয়ে কোন নির্দেশনা ওই অধ্যাদেশে ছিল না।

জেলা পরিষদ আইনের ৬(চ) ধারায় বলা আছে, ‘কোন ব্যক্তি চেয়ারম্যান, সদস্য ও মহিলা সদস্য নির্বাচিত হইবার এবং থাকিবার যোগ্য হইবেন না, যদি তিনি জাতীয় সংসদের সদস্য বা অন্য কোন স্থানীয় কর্তৃপক্ষের নির্বাচিত চেয়ারম্যান বা সদস্য হন বা থাকেন।’

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, এ উপধারায় জেলা প্রশাসক শব্দটি অন্তর্ভুক্ত করা হয়েছে। আইনটি সংশোধন হলে জেলা পরিষদের নিয়োগকৃত প্রশাসকরা পদত্যাগ করে নির্বাচনে প্রার্থী হতে পারবেন। তিন পার্বত্য জেলা বাদে দেশের ৬১টি জেলা পরিষদে ২০১১ সালের ১৫ ডিসেম্বর আওয়ামী লীগ নেতাদের প্রশাসক হিসেবে নিয়োগ দেয় সরকার।

তাদের মেয়াদপূর্তিতে আগামী ডিসেম্বরের মধ্যে জেলা পরিষদ নির্বাচন হওয়ার কথা রয়েছে।

পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন চেয়ারম্যানের একক ক্ষমতা কমিয়ে আইন সংশোধন করে গত আগস্টে তা অধ্যাদেশ আকারে জারি করেছিল সরকার। ওই অধ্যাদেশ কোন পরিবর্তন ছাড়াই আইন হিসেবে পাসের জন্য সংসদে তোলার অনুমোদন দেয়া হয়েছে। বৈঠকে ‘পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি (সংশোধন) অধ্যাদেশ-২০১৬’-ও অনুমোদন করা হয়।

তিনি বলেন, মন্ত্রিসভাকে ১৬ ও ১৭ সেপ্টেম্বর কানাডার মন্ট্রিয়লে অনুষ্ঠিত গ্লোবাল ফান্ড (জিএফ) সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অংশগ্রহণের কথা অবহিত করা হয়। পাশাপাশি জাতিসংঘ সাধারণ পরিষদের ৭১তম অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেয়ার কথাও অবহিত করা হয়।

শফিউল আলম বলেন, সভার শুরুতে বিশিষ্ট কবি ও লেখক সৈয়দ শামসুল হকের মৃত্যু এবং টঙ্গীতে অগ্নিকা-ে ট্যাম্পাকো কারখানায় ৩৯ জন নিহত ও ৩৬ ব্যক্তি আহতের ঘটনায় দুটি শোক প্রস্তাব গৃহীত হয়।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, নারীর ক্ষমতায়নে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘প্ল্যানেট ৫০-৫০ চ্যাম্পিয়ন’ এবং ‘এজেন্ট অব চেঞ্জ এওয়ার্ড’ পাওয়ায় সভায় তাঁকে অভিনন্দন জানানো হয়। গত ২১ সেপ্টেম্বর জাতিসংঘ সদর দফতরে উচ্চপর্যায়ের এক সংবর্ধনায় প্রধানমন্ত্রীকে এ সম্মানে ভূষিত করা হয়।

শফিউল আলম বলেন, বাংলাদেশকে ডিজিটাল ওয়ার্ল্ডের পথে নিয়ে আসার ক্ষেত্রে উদ্যোগ নেয়ার জন্য আইসিটি ফর ডেভেলপমেন্ট এ্যাওয়ার্ড পাওয়ায় প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়কেও সভায় অভিনন্দন জানানো হয়। ১৯ সেপ্টেম্বর নিউইয়র্কের একটি হোটেলে উচ্চপর্যায়ের এক সংবর্ধনায় জয়কে এ সম্মানে ভূষিত করা হয়।

শীর্ষ সংবাদ:
কালোবাজারি চলবে না ॥ তালিকা নিয়ে মাঠে নামছে রেল পুলিশ         বুঝেশুনে উন্নয়ন কাজের পরিকল্পনা নিতে হবে         বিএনপিকে নিয়ম মেনেই নির্বাচনে আসতে হবে ॥ কাদের         ঢাকায় আইসিসি প্রধানের ব্যস্ত দিন         দুদুকের মামলায় হাজী সেলিম কারাগারে         সিলেট নগরীর পানি নামছে ॥ সুনামগঞ্জ হাওড়বাসীর দুর্ভোগ         দুই সন্তানসহ স্ত্রী হত্যা ॥ স্বামী আটক         বিশ্বের সবচেয়ে দামী আম চাষ হচ্ছে দেশে         সেনাবাহিনীর ক্যাপ্টেন পরিচয়ে প্রতারণা ॥ জামাই-শ্বশুর আটক         দেশে কালো টাকা ৮৯ লাখ কোটি, পাচার ৮ লাখ কোটি         সব ব্যাংকারদের বিদেশ ভ্রমণ বন্ধ করলো বাংলাদেশ ব্যাংক         সরকার পরিবর্তনের একমাত্র উপায় নির্বাচন ॥ কাদের         ভারত থেকে গমের জাহাজ এলো চট্টগ্রাম বন্দরে, কমছে দাম         কারাগারে হাজী সেলিম, প্রথম শ্রেণির মর্যাদা         অর্থনীতি সমিতির ২০ লাখ ৫০ হাজার কোটি টাকার বিকল্প বাজেট পেশ         কোভিড-১৯ : ভারত-ইন্দোনেশিয়াসহ ১৬ দেশের হজযাত্রীদের দুঃসংবাদ         বাইডেনসহ ৯৬৩ মার্কিন নাগরিকের রাশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা         পেছাচ্ছে না ৪৪তম বিসিএস প্রিলি         পরিবেশ রক্ষায় যত্রতত্র অবকাঠামো করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         রাজধানীর গুলশানে দারিদ্র্য কম, বেশি কুড়িগ্রামের চর রাজিবপুরে