বুধবার ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিপিএলের খেলোয়াড় বাছাই আজ

  • নতুন দল খুলনা টাইটান্সের লোগো উন্মোচিত, মাহমুদুল্লাহ অধিনায়ক

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) টি২০ ক্রিকেটের চতুর্থ আসরের প্লেয়ার্স ড্রাফট (খেলোয়াড় বাছাই) অনুষ্ঠিত হবে আজ সন্ধ্যায়। রাজধানীর এক পাঁচ তারকা হোটেলে এবারের আসরে অংশগ্রহণকারী ৭ দলের ফ্র্যাঞ্চাইজি তালিকায় থাকা দেশী ও বিদেশী খেলোয়াড়দের মধ্যে থেকে লটারির মাধ্যমে পছন্দ মতো ক্রিকেটার নিয়ে দল সাজানোর সুযোগ পাবেন। উল্লেখ্য, ইতোমধ্যেই গত আসরে অংশ নেয়া ৫ দল দু’জন করে মোট ১০ দেশী এবং ৩১ জন বিদেশী ক্রিকেটারকে দলে রেখে দিয়েছে। বিদেশী অনেককেই আবার নতুন দুই দল খুলনা টাইটান্স ও রাজশাহী দলে ভিড়িয়েছে। এবার বাকিদের নিয়ে চূড়ান্ত দল গঠনের দিন আজ। সেজন্য ১৪৫ জন দেশী ও ১৬৮ জন বিদেশী ক্রিকেটারকে তালিকাভুক্ত করেছে বিপিএল গবর্নিং কাউন্সিল। আর বৃহস্পতিবার রাজধানীর এক পাঁচতারা হোটেলে দলের লোগো উন্মোচন করেছে জেমকন গ্রুপের খুলনা টাইটান্স। জাতীয় দলের অলরাউন্ডার মাহমুদুল্লাহ রিয়াদ হয়েছেন দলটির অধিনায়ক। উল্লেখ্য, আগামী ৪ নবেম্বর দেশের দুটি ভেন্যু ঢাকা ও চট্টগ্রামে শুরু হবে বিপিএল টি২০।

আগের তিন আসরে বিপিএলে ছিল আইকন ক্রিকেটার। এবার সেটা থাকছে না। পরিবর্তে ৭ ক্রিকেটারকে নিয়ে এ+ ক্যাটাগরি গড়েছে বিপিএল গবর্নিং কাউন্সিল। অংশগ্রহণকারী দলের সংখ্যা ৭ হওয়ার কারণেই দেশসেরা সাত ক্রিকেটারকে এই ক্যাটাগরিতে রাখা হয়েছে। এর মধ্যে সাকিব আল হাসান ঢাকা ডায়নামাইটসে সর্বাধিক ৫৫ লাখ টাকায় এবং ৫০ লাখ টাকায় মাশরাফি বিন মর্তুজা চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্সে, তামিম ইকবাল চিটাগং ভাইকিংসে ও মুশফিকুর রহীম বরিশাল বুলসে ও ৪০ লাখ টাকায় সাব্বির রহমান রুম্মন ম্যাঙ্গো ইন্টারটেইনমেন্টের নতুন দল রাজশাহীতে, সৌম্য সরকার মালিকানা পরিবর্তন হয়ে আই স্পোর্টস থেকে সোহানা স্পোর্টস লিমিটেডের নেয়া রংপুর রাইডার্সে খেলবেন। মাহমুদুল্লাহ ৫০ লাখ টাকায় নতুন দল খুলনা টাইটান্সে যোগ দিয়েছেন।

বৃহস্পতিবার লোগো উন্মোচনের দিনে এ ঘোষণা দেয় খুলনা দল কেনা ফ্র্যাঞ্চাইজি জেমকন গ্রুপের পরিচালক, বিসিবির বাণিজ্যিক বিভাগের পরিচালক কাজী ইনাম আহমেদ। লোগো উন্মোচন করেন জেমকন গ্রুপের পরিচালক আমিনা আহমেদ। দলটির কোচ হিসেবে আসবেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অস্ট্রেলীয় কোচ স্টুয়ার্ট ল। আর উপদেষ্টা হিসেবে থাকছেন সাবেক জাতীয় অধিনায়ক হাবিবুল বাশার সুমন এবং ম্যানেজারের দায়িত্ব পালন করবেন সাবেক জাতীয় ওপেনার নাফিস ইকবাল। এক প্রতিক্রিয়ায় গতবার বরিশাল বুলসে খেলা টাইটান্স অধিনায়ক মাহমুদুল্লাহ বলেন, ‘আমরা ভাল ক্রিকেট খেলতে চাই। চেষ্টা থাকবে ভাল টিম স্পিরিট যেন আমাদের থাকে। আশাকরি ভাল একটি দল তৈরি করতে পারব। আমার মনে হয় টি২০ ক্রিকেট যার শক্ত মানসিকতা থাকবে তাদেরই সাফল্য পাওয়ার সম্ভাবনা বেশি থাকবে। ধারাবাহিক ক্রিকেট খেলাটা অনেক গুরুত্বপূর্ণ। পেশাদার খেলোয়াড় হিসেবে যে কোন দলেই খেলা যায়। খুলনার জন্য কিছু করতে চাই।’ আগেভাগেই ৩১ বিদেশীকে নিজেদের দলে টেনে নিয়েছে ফ্র্যাঞ্চাইজিগুলো। এর মধ্যে টি২০ ক্রিকেটের সবচেয়ে বিধ্বংসী ক্রিকেটার ওয়েস্ট ইন্ডিজ ওপেনার ক্রিস গেইলকে এবার পেয়েছে চিটাগং, গত আসরে খেলেছিলেন বরিশালে। পাক অলরাউন্ডার শহীদ আফ্রিদি থাকছেন রংপুরে এবং ঢাকায় কুমার সাঙ্গাকারা ও মাহেলা জয়াবর্ধনে। চিটাগংয়ে আরও আছেন ডোয়াইন স্মিথ, শোয়েব মালিক, চতুরঙ্গ ডি সিলভা ও মোহাম্মদ নবি, ঢাকায় আরও আছেন আন্দ্রে রাসেল, ডোয়াইন ব্রাভো, এভিন লুইস, রবি বোপারা; কুমিল্লায় আছেন সোহেল তানভীর, আসহার জাইদি, ইমাদ ওয়াসিম, নুয়ান কুলাসেকারা ও থিসারা পেরেরা; খুলনায় নিকোলাস পুরান, রিকি ওয়েসেলস, মোহাম্মদ আসগর, কেভন কুপার ও বেনি হাওয়েল; রাজশাহীতে ড্যারেন সামি, মোহাম্মদ সামি, শারজিল খান, বাবর আজম; রংপুরে মোহাম্মদ শাহজাদ, দাসুন শানাকা, গিরডন পোপ, রিচার্ড গ্লিসন। আজ খেলোয়াড় বাছাইয়ের মাধ্যমে প্রতিটি দলকে কমপক্ষে ১০ জন দেশী ক্রিকেটারকে নিতে হবে। তবে বিদেশী ক্রিকেটার নেয়ার ক্ষেত্রে বাধ্যবাধকতা নেই। কিন্তু প্রতি ম্যাচে অন্তত ৩ বিদেশীকে খেলাতে হবে এবং সর্বোচ্চ ৪ বিদেশী ক্রিকেটার খেলানো যাবে। তাই সেভাবেই দল গড়বে ফ্র্যাঞ্চাইজিরা। গত আসরে ক্রিকেটারদের পারিশ্রমিক ও বিসিবিকে প্রতিশ্রুত অর্থ প্রদান না করায় বাদ দেয়া হয়েছে সিলেট সুপারস্টারসকে। যোগ হয়েছে রাজশাহী ও খুলনা। আর আগের কুমিল্লা, ঢাকা, চিটাগং, রংপুর ও বরিশাল থাকছে। এই সাতটি দলই আজ অংশ নেবে প্লেয়ার্স ড্রাফটে।

শীর্ষ সংবাদ:
আপনাদের প্রতি অনুরোধ আপনারা বিশৃঙ্খলা করবেন না ॥ পররাষ্ট্রমন্ত্রী         করোনার সেকেন্ড ওয়েভ মোকাবিলায় স্বাস্থ্যবিভাগ প্রস্তুত রয়েছে ॥ স্বাস্থ্যমন্ত্রী         প্রবাসী কল্যাণ ভবনের সামনে সৌদি প্রবাসীদের বিক্ষোভ         করোনা মেট্রোরেলের সবকিছু ওলট-পালট করে দিয়েছে         করোনা আছে এবং সেটা শীতকালে বাড়তে পারে ॥ তথ্যমন্ত্রী         জাহালমের ক্ষতিপূরণের রায় ২৯ সেপ্টেম্বর         করোনার কারণে এবার নোবেল পুরস্কার অনুষ্ঠান স্থগিত         যানবাহন পরীক্ষায় আরও ফিটনেস সেন্টার স্থাপনের নির্দেশ         ওমরাহ পালনে কাবা ঘর খুলে দিচ্ছে সৌদি         বাংলাদেশে বায়োফ্লক পদ্ধতিতে তরুণরা মাছ চাষে আগ্রহী হয়ে উঠছেন         করোনা ॥ ভারতে সুস্থতার হার ৮০ শতাংশ         জাতিসংঘের অধিবেশন : সংহতির ওপর জোর দিলেন মহাসচিব         যেখানে ডেঙ্গু বেশি সেখানে করোনা কম ॥ গবেষণা         যুক্তরাষ্ট্র মৃতের সংখ্যা ২ লাখ ছাড়িয়েছে         করোনা না যেতেই যুক্তরাষ্ট্রে ‘টুইনডেমিক’ আতঙ্ক         আবার জাতিসংঘের ভাষণে করোনাকে ‘চীনা ভাইরাস’ বললেন ট্রাম্প         শুধু মাত্র মুসলিম হওয়ার কারণে হোটেল থেকে তাড়িয়ে দেয়া হল         আমেরিকার ইরানবিরোধী পদক্ষেপ মানবে না ইউরোপ ॥ ম্যাকরন         ইরানের কাছে অস্ত্র বিক্রির ব্যাপারে চীন ও রাশিয়াকে পম্পেও'র হুমকি         আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট ইরানের কাছে আত্মসমর্পণ করবে ॥ জাতিসংঘে রুহানি