বুধবার ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তথ্য প্রাপ্তির অধিকার আদায়ে সচেতন হোন ॥ রাষ্ট্রপতি

বিডিনিউজ ॥ সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠাগুলোতে তথ্য দেয়ার সংস্কৃতি গড়ে তোলাকে ‘বড় চ্যালেঞ্জ’ উল্লেখ করে তা মোকাবেলায় সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ।

আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষে বুধবার রাজধানীতে এক অনুষ্ঠানে তিনি বলেন, আমাদের সমাজে দীর্ঘকাল থেকেই গোপনীয়তার একটি সংস্কৃতি চলে আসছে। ফলে সরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ দাফতরিক গোপনীয়তার আইনে দীক্ষিত। অন্যদিকে অধিকাংশ প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ ধারণা করেন, তাদের ব্যর্থতা, অস্বচ্ছতা ও দুর্নীতির খবর সাধারণ জনগণ জানতে পারলে প্রতিষ্ঠানের সুনাম ক্ষুন্ন হতে পারে। তাই সব প্রতিষ্ঠানে তথ্য প্রদানের সংস্কৃতি গড়ে তোলা একটি বড় চ্যালেঞ্জ। দেশ ও জনগণের কল্যাণে আমাদের সেই চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে। এ সময় তথ্য অধিকার আইন বাস্তবায়নের চ্যালেঞ্জগুলোও অনুষ্ঠানে স্মরণ করিয়ে দেন রাষ্ট্রপ্রধান আবদুল হামিদ। এগুলো হলো- সাধারণ জনগণের মধ্যে তথ্য অধিকার আইন বিষয়ক সচেতনতা বৃদ্ধি, তথ্য সংরক্ষণের ক্ষেত্রে ডিজিটাল পদ্ধতির প্রয়োগ, তথ্যকে ক্যাটালগ ও ইনডেক্স অনুযায়ী সংরক্ষণ, স্বেচ্ছাপ্রণোদিত হয়ে তথ্য প্রদানের মানসিকতা সৃষ্টি করা, দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা নিয়োগ এবং তাকে দায়িত্ব পালনে উদ্বুদ্ধকরণ ও সহায়তা দান, তথ্য অধিকার আইন কার্যকরভাবে প্রয়োগ করতে রাজনৈতিক নেতৃত্বের সদিচ্ছা। তথ্য প্রাপ্তির অধিকার আদায়ে জনগণকে সচেতন হওয়ার আহ্বান জানিয়ে রাষ্ট্রপতি বলেন, অধিকার কেউ কাউকে দেয় না, তা আদায় করে নিতে হয়। তাই তথ্য প্রাপ্তিতে জনগণকে তাদের অধিকার আদায়ে সচেষ্ট হতে হবে। তথ্য অধিকার আইনের সফল বাস্তবায়নে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, তথ্য জানা আর না জানা অনেকটা আলো-আঁধারের মতো।

শীর্ষ সংবাদ:
কঠিন পরিণতির মুখে মুরাদ         কাজের মানের বিষয়ে ফের সতর্ক করলেন প্রধানমন্ত্রী         জাওয়াদের প্রভাবে টানা বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি         অভিযোগ পেলেই ডিবি জিজ্ঞাসাবাদ করবে মুরাদকে         গোপনে চট্টগ্রামের হোটেলে         ভারত থেকে এলো মিগ-২১ ও ট্যাঙ্ক টি-৫৫         চট্টগ্রাম-কক্সবাজার রেল যোগাযোগ এখন আর স্বপ্ন নয়         তলাবিহীন ঝুড়িতে বিলিয়ন ডলার         মালয়েশিয়া প্রবাসীদের পাসপোর্ট পেতে ভোগান্তি         পরিকল্পনাকারী অর্থ ও অস্ত্রের যোগানদাতারা এখনও ধরা পড়েনি         দ্রুত পুঁজিবাজারে আনা হচ্ছে সরকারী কোম্পানির শেয়ার         সব এয়ারলাইন্স দ্বিগুণেরও বেশি ভাড়া নিচ্ছে         খালেদাকে শনিবারের মধ্যে বিদেশ না পাঠালে আন্দোলনে যাবেন আইনজীবীরা         পুষ্টিকর খাবার নিশ্চিতে প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         মুরাদ হাসানের পদত্যাগপত্র প্রধানমন্ত্রীর কাছে         ডা. মুরাদ হাসানকে জেলা কমিটির পদ থেকে বহিষ্কার         একনেক সভায় ১০ প্রকল্পের অনুমোদন         গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাবে ৩০ শিল্প প্রতিষ্ঠান         ‘ডা. মুরাদকে জিজ্ঞাসাবাদ করবে ডিবি’         করোনা : ২৪ ঘন্টায় মৃত্যু ৫, শনাক্ত ২৯১