মঙ্গলবার ১১ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইলিশ প্রজনন মৌসুমে উৎপাদন ব্যাহত হওয়ার আশঙ্কা

ইলিশ প্রজনন মৌসুমে উৎপাদন ব্যাহত হওয়ার আশঙ্কা

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ দক্ষিণাঞ্চলের জেলেদের জালে গত ২০দিন ধরে ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে ডিমওয়ালা ইলিশ। ফলে আসন্ন মূল প্রজনন মৌসুমে জাতীয় এ মাছের উৎপাদন ব্যাহত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

সূত্রমতে, কয়েক মাসের খরা কাটিয়ে ভাদ্রের মধ্যভাগ থেকেই বঙ্গোপসাগরে সংযুক্ত দখিনের বিভিন্ন নদ-নদীর মোহনা এবং অভ্যন্তরীণ নদীগুলোতে প্রচুর ইলিশ ধরা পড়ছে। মৎস্য বিজ্ঞানীদের মতে, দুঃসহ তাপপ্রবাহ আর খরার পরে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত ইলিশ প্রজনন ও এর উৎপাদনে যথেষ্ট সহায়ক পরিবেশ সৃষ্টি করে। এরইমধ্যে ডিমওয়ালা ইলিশের আগাম বিচরণ ও আহরণ আসন্ন মূল প্রজনন মৌসুমের সময়টিতে যথেষ্ট বিরূপ পরিস্থিতির সৃষ্টি করতে পারে। অভিপ্রায়নী মাছ ইলিশ সারাবছর ধরেই ডিম ছাড়লেও আশ্বিনের বড় পূর্ণিমার আগে ও পরেই সর্বাধিক প্রজনন করে থাকে। আর ভাদ্র ও আশ্বিনেই দখিণের উপকূলভাগসহ অভ্যন্তরীণ নদ-নদীতে সবচেয়ে বেশি ইলিশ পরিভ্রমণকালে ধরা পরছে। আশ্বিনের বড় পূর্ণিমার আগের তিনদিন ও পরের ১১দিনকে মৎস্য বিজ্ঞানীগণ ইলিশের প্রধান প্রজননকাল মনে করে থাকেন। এর পরবর্তী পূর্ণিমার অনুরূপ সময়কালকেও মৎস্য বিজ্ঞানীগণ ইলিশের দ্বিতীয় সর্বাধিক প্রজননকাল বলে চিহ্নিত করেছেন। সে হিসেবে আগামী ১৩ অক্টোবর থেকে ১৫দিন দক্ষিণাঞ্চলের ৭ হাজার বর্গকিলোমিটার এলাকায় নদ-নদীতে ইলিশসহ সবধরনের মাছ আহরণ নিষিদ্ধ থাকবে। এসময় সারাদেশে ইলিশের পরিবহন ও বিপণন নিষিদ্ধ ঘোষণা করা হবে। এ লক্ষ্যে আইনশৃঙ্খলা বাহিনী ও প্রশাসনের সহায়তায় সবধরনের প্রস্তুতিও গ্রহণ করতে শুরু করেছে মৎস্য অধিদফতরসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়। কিন্তু চলতি বছর আশ্বিনের বড় পূর্ণিমার আগে ভাগেই প্রচুর প্রজননক্ষম ইলিশ দক্ষিণাঞ্চলের নদ-নদীর মোহনা ও অভ্যন্তরীণ নদীগুলোতে উঠে আসায় জেলেদের জালে ধরা পড়ছে। অনেকটা আকস্মিকভাবে বিপুল ইলিশ পেয়ে জেলেরা মহাখুশি। তবে প্রচুর ইলিশ ধরা পড়লেও বাজারে তার দাম তেমন একটা কমেনি। দাম যাই হোক না কেন মূল প্রজনন মৌসুমের সামান্য কয়েকদিন আগে সাগর থেকে ঝাঁকে ঝাঁকে ইলিশ উঠে আসা এবং তা অভ্যন্তরীণ নদ-নদী মোহনায় ধরা পড়ার ঘটনাকে খুব ভালো বলে মনে করছেন না মৎস্য গবেষকগণ।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬         রফতানি পণ্যের উৎপাদন বাড়ানোর উপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর         অপপ্রচার করাই বিএনপির শেষ আশ্রয়স্থল ॥ কাদের         ইউপি নির্বাচন : ৮৮ ইউনিয়নে নৌকার প্রতীক থাকছে না         সাক্ষ্য অইনের ১৫৫(৪) ধারা বাতিলে নারীর মর্যাদাহানি রোধ করবে : আইনমন্ত্রী         নিম্ন আয়ের পরিবারের সদস্যরা সরকারের সকল সেবা সম্পর্কে অবগত নয় : মেয়র খালেক         আন্দোলন থেকে সরে এলেন বিমানের পাইলটরা         ডেঙ্গু : হাসপাতালে ভর্তি ১৮২, মৃত্যু ১         জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় একসঙ্গে কাজ করবে অস্ট্রেলিয়া-বাংলাদেশ         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘বি’ ইউনিটের ফল প্রকাশ         ‘শিগগিরই পূজামণ্ডপে সহিংসতায় ইন্ধনদাতাদের নাম প্রকাশ’         দেশের সম্প্রীতি বিনষ্টে পরিকল্পনা হয়েছে লন্ডনে বসে ॥ তথ্যমন্ত্রী         সমিতির নামে ‘কর্ণফুলী মাল্টিপারপাসের প্রতারণা, টার্গেট নিম্নবিত্তরা         মাদক মামলায় পরীমনির জামিন মঞ্জুর         ইতালির উপকূল থেকে ৩৩৯ অভিবাসনপ্রত্যাশী উদ্ধার         খালেদা জিয়াকে কেবিনে স্থানান্তর         নতুন রাজনৈতিক দল ঘোষণা করলেন নুর         রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যা ॥ তিন আসামি ২ দিনের রিমান্ডে         ঢাবি থেকে নবজাতকের মরদেহ উদ্ধার         মুক্তিযোদ্ধা হিসেবে ইসমাইল হোসেনের নাম অন্তর্ভুক্তির দাবি