মঙ্গলবার ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দুর্নীতির অভিযোগে সাবেক আইএমএফ প্রধানের বিরুদ্ধে মামলা

জনকণ্ঠ ডেস্ক ॥ আন্তর্জাতিক অর্থ বিল আইএমএফের সাবেক প্রধান রডরিগো রাটো বিচারের সম্মুখীন হয়েছেন। স্পেনের দুটি শীর্ষস্থানীয় ব্যাংকের প্রধান থাকাকালে দুর্নীতির বিষয়টি ইচ্ছা করে এড়িয়ে যাওয়ার দায়ে এই বিচারের সম্মুখীন হয়েছেন তিনি। খবর এএফপির। সোমবার মাদ্রিদের বাইরের এক আদালতে রডরিগো রাটোকে হাজির করা হলে বাইরে সাধারণ জনতা তার বিরুদ্ধে সেøাগানে ফেটে পড়ে। জনতা সাবেক এই ব্যাংকারকে ‘চোর ও জালিয়াত’ বলে সেøাগান দেয়।

তিনি দেশটির সাবেক অর্থ ও উপ-প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। দুটি ব্যাংকের অপর ৬৪ নির্বাহী কর্মকর্তা ও বোর্ড সদস্যের সঙ্গে বিচারের সম্মুখীন হয়েছেন রাটো। সাবেক আইএম এফ প্রধান স্পেনের ওই ব্যাংক দুটির শীর্ষপদে থাকাকালে তিনি ও তার অপর নির্বাহী কর্মকর্তারা ব্যাংকের তহবিল তছরুপ করেন বলে অভিযোগ রয়েছে। এর ফলে কাজামাদ্রিদ ও ব্যাংকিয়া নামের ওই দুটি ব্যাংক প্রায় ফতুর হওয়ার উপক্রম হয়েছিল। এজন্য স্পেনকে ইউরোপীয় ইউনিয়নের আর্থিক সহায়তা নিতে হয়।

শীর্ষ সংবাদ:
জার্মানির সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে কাজ করতে হবে : স্পিকার         অর্থনীতি সচল রেখে করোনার দ্বিতীয় ওয়েভ মোকাবিলা করা হবে : মন্ত্রিপরিষদ সচিব         ৫৪ হাজার রোহিঙ্গাকে ফেরত দিতে চায় সৌদি : পররাষ্ট্রমন্ত্রী         শ্রমিকের বেতন নিয়ে তালবাহানা মানা হবে না : সাকি         আইন অনুযায়ী নুরের বিরুদ্ধে ব্যবস্থা : স্বরাষ্ট্রমন্ত্রী         বাড়ির পাশ দিয়ে রাস্তা নেয়ার জন্য বাড়তি সড়ক না নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর         কারা ডিআইজি বজলুরের সম্পতি ক্রোক ও ব্যাংক হিসাব ফ্রিজের নির্দেশ         একনেকে ১২৬৬ কোটি খরচে ৫ প্রকল্প অনুমোদন         করোনা ভাইরাসে মৃতের সংখ্যা পাঁচ হাজার ছাড়াল, নতুন শনাক্ত ১৫৫৭         মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীর মায়ের দাফন সম্পন্ন         বিশ্বাসযোগ্য ও বাস্তবসম্মত রোডম্যাপ তৈরি করুন ॥ জাতিসংঘে শেখ হাসিনা         নুরের বিরুদ্ধে অপহরণ-ধর্ষণ ও ডিজিটাল আইনে আরেক তরুণীর মামলা         নারায়ণগঞ্জে বিস্ফোরণ ॥ আরও একজনের মৃত্যু         ব্যাংকিং খাত তদারকি ও খেলাপি ঋণ কমাতে ১০ সুপারিশ টিআইবির         ডা. সাবরিনার জামিন নামঞ্জুর         সাগরে লঘুচাপ ॥ ভারী বৃষ্টি, সাগরে ৩ নম্বর সতর্ক সংকেত         করোনা টিকার সমবণ্টনে ১৫৬ দেশের চুক্তি         আমরা প্রথম দেশে অ্যান্টিবডি তৈরি করি ॥ ড. জাফরুল্লাহ চৌধুরী         কক্সবাজার জেলা পুলিশের ৭ শীর্ষ কর্মকর্তাকে একযোগে বদলি         শীতের সময় করোনা মোকাবেলায় বাংলাদেশ সরকারের পরিকল্পনা কী ?