বুধবার ৬ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কুনমিং থেকে ফুল রফতানি করতে চায় চীনা ব্যবসায়ীরা

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশের ফুল ব্যবসায়ীদের চীনের কুনমিং থেকে ফুল আমদানির আহ্বান জানিয়েছেন চেংগং ডিস্ট্রিক চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রির চেয়ারম্যান জু লিসু। তিনি বলেন, চীনের কুনমিং অঞ্চল কৃষি ও ফুল চাষের জন্য আদর্শ স্থান এবং এ অঞ্চলে সারা বছর নানা ধরনের ফুলের চাষ হয়। বৃহস্পতিবার ঢাকা চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) মিলনায়তনে ডিসিসিআই ও কুনমিংয়ের বাণিজ্য প্রতিনিধিদলের মধ্যকার মতবিনিময় সভায় তিনি বাংলাদেশের ব্যবসায়ীদের এ আহ্বান জানান।

চীনের কুনমিংয়ের চেংগং নিউ ডিস্ট্রিক এ্যাডমিনিস্ট্রেটিভ কমিটির উপ-নির্বাহী পরিচালক লি রংহাউয়ের নেতৃত্বে ৬ সদস্যের প্রতিনিধি দল বাংলাদেশে সফরে এসেছেন।

সভায় চেংগং ডিস্ট্রিক চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রির চেয়ারম্যান জু লিসু বলেন, ভৌগোলিক দিক থেকে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগের জন্য বাংলাদেশ অত্যন্ত সুবিধাজনক স্থানে অবস্থান করছে। বাংলাদেশের রয়েছে উর্বর সমতল ভূমি এবং এদেশের কৃষি খাত অত্যন্ত সম্ভাবনাময়।

তিনি আরও বলেন, চীনের উদ্যোক্তারা বাংলাদেশের কৃষি খাতের প্রযুক্তিগত উন্নয়ন এবং বিনিয়োগে অত্যন্ত আগ্রহী।

সভায় লি রংহাউ বলেন, দীর্ঘদিন ধরে ঢাকা চেম্বারের সঙ্গে চীনের ব্যবসায়ীদের অত্যন্ত কার্যকর যোগাযোগ রয়েছে এবং সামনের দিনগুলোতে এ ধারা অব্যাহত থাকবে। তিনি আরও বলেন, চীন সরকার ‘ওয়ান ওয়ে-ওয়ান বেল্ট’ নামে একটি কর্মসূচী গ্রহণ করেছে এবং এ কর্মসূচী বাস্তবায়নের জন্য বাংলাদেশের সহযোগিতা আরও বাড়ানো দরকার। তিনি বলেন, চীনের কুনমিংয়ে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের (এসএমই) জন্য বিশেষ অর্থনৈতিক অঞ্চল রয়েছে, যেখানে বাংলাদেশের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা বিনিয়োগ করতে পারে। এ সময় তিনি বাংলাদেশে ও চীনের মধ্যকার দ্বিপাক্ষিক বাণিজ্য এবং নতুন ব্যবসায়িক খাত নির্বাচনে বাণিজ্য প্রতিনিধিদলের সফর আরও বাড়ানোর আহ্বান জানান।

মতবিনিময় সভায় ডিসিসিআই সহ-সভাপতি খ. আতিক-ই-রাব্বানী চীনের উদ্যোক্তাদের বাংলাদেশে বিশেষ করে কৃষি ও তথ্যপ্রযুক্তি খাতে বিনিয়োগের আহ্বান জানিয়ে বলেন, বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাত অত্যন্ত সম্ভাবনাময় এবং প্রতিবছর বিপুল পরিমাণ বাংলাদেশী তরুণ ও দক্ষ শিক্ষার্থীরা এ খাতে নিয়োজিত হচ্ছে।

শীর্ষ সংবাদ:
একদিনে করোনায় ১২ মৃত্যু, শনাক্ত ৯৫০০         আগামীকাল থেকে উপজেলাতেও ওএমএসে চাল-আটা বিক্রি         বাংলাদেশ ব্যাংকের ৪ কর্মকর্তাকে দুদকে তলব         করোনার সংক্রমণের উচ্চ ঝুঁকিতে ১২ জেলা         আপাতত বাড়ছে না ভোজ্যতেলের দাম         শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা চেয়ে রিট         ঢাকায় সেফুদার আনুষ্ঠানিক বিচার শুরু         ‘বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না’         দখলদারদের উচ্ছেদ ও অবৈধ ইটভাটা বন্ধে ডিসিদের নির্দেশ         পরিবহন শ্রমিকদের টিকা দেওয়া শুরু         শিমুকে হত্যার পর নিখোঁজের জিডি করেন স্বামী         বিশ্বজুড়ে করোনায় আরও ৯৬৬৯ মৃত্যু         ফুটপাতে নির্মাণসামগ্রী ॥ মেয়র আতিকের ক্ষোভ প্রকাশ         আমিরাতে হুতিদের ড্রোন হামলায় বাংলাদেশের নিন্দা         সুপ্রিম কোর্টে ভার্চ্যুয়াল বিচার কাজ শুরু         কেউ যেন হয়রানি না হয় ॥ সেবামুখী জনপ্রশাসন গড়তে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         দাম্পত্য কলহেই চিত্রনায়িকা শিমু খুন         ইসি সার্চ কমিটিতেই         করোনা শনাক্তের হার আশঙ্কাজনক বাড়ছে         ব্যাপক তুষারপাত ॥ শীতে নাকাল আমেরিকা ইউরোপ