রবিবার ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কুসুম ॥ অনুগল্প

  • নুফরাত জেরীন

নোটবুকটা আস্তে করে বালিশের নিচে পাচার করে দেয় ও। নতুন কিছু না। শফিককে ঘরে ঢুকতে দেখলে বরাবরই নোটবুকটা আড়াল করে কুসুম। আর সব সময়ই চায় শফিক খেয়াল করুক বিষয়টা। টেনে নিয়ে নেড়েচেড়ে দেখুক, পাতা উল্টে পড়ুক মেয়েটার দেড় বছরের বৈবাহিক জীবনের অনুভূতিগুলো। কুসুম যে দু’-চার কলি লিখতে জানে, শফিক কি জানে সে কথা?

অলস দিন রাত হয়, অবসান হয় অপেক্ষার। তবু কোন বৈচিত্র্য আসে না কুসুমের রাতগুলোতে। বাবার মৃত্যুর পর আর পড়াশোনা হয়ে ওঠেনি। অল্প বয়সে বিয়ে, এখানে তিন রুমের ফ্ল্যাটে পরিচিত আসবাব, কাপ পিরিচ, নতুন গোলাপি শাড়িটা, দু’-চার লাইন ছন্দ এগুলোই কুসুমের জীবনের অনুষঙ্গ। ফোনটা ওকে তেমন সঙ্গ দেয় না। বন্ধুবান্ধব নেই ওর, কথা বলারও বিশেষ কেউ নেই। শফিক তো সারাদিন ব্যস্ত। তাই মন টানলেও ফোন টেনে কথা বলা হয় না। ঘর ছেড়ে বিশেষ কোথাও থাক, শপিংমলে গেলেই ওর সঙ্কোচের অন্ত থাকে না। অথচ শফিককে নিয়ে রিক্সায় করে অনেকটা পথ ঘুরতে ইচ্ছে হয় না তাও কিন্তু না।

শফিক বরাবরই ক্যারিয়ার সচেতন। ফার্স্টক্লাস রেজাল্ট, ফার্স্টক্লাস জব কি নেই ওর? সুসমিতার সঙ্গ সম্পর্কটা বাড়াবাড়ি কিছু ছিল না। তবু তো এমবিবিএস ডাক্তার, স্মার্টনেসের জুড়ি নেই। কুসুম হোক হাজার সুন্দরী, সুসমিতার ছায়া মাড়ানোরও যোগ্যতা রাখে না।

শফিকের জগতে কুসুমের অঘোষিত নিষেধাজ্ঞা। কুসুমও বাজতে আসে না। ঘরের সময়টুকু ল্যাপটপ নিয়েই পড়ে থাকে শফিক। কুসুম আস্তে করে চায়ের কাপটা রেখে যায় শুধু। শফিক ওয়াসরুমে গেলে ল্যাপটপটা নেড়েচেড়ে দেখে ক্ষাণিক। কী করে ল্যাপটপে? থিসিসগুলো পড়ে নাকি? যোগ্যতা থাকলে বুঝে পড়ুক অবজ্ঞার হাসি হাসে শফিক।

অফিসে গিয়ে মেজাজটা বিগড়ে যায় শফিকের। ল্যাপটপের স্ক্রীনে কুসুমের ছবি একটা। বিরক্ত হলেও কি মনে করে চেঞ্জ করা হয় না ছবিটা। লাঞ্চ আওয়ারে শফিক ল্যাপটপ নিয়ে বসে থাকে, কিছুই করে না। কেন যেন খেতে ইচ্ছে হয় না সে রাতে শফিকের ঘুম আসে না। ডিম লাইটের নীল আলো গায়ে মেখে বেঘোরে ঘুমিয়ে থাকে কুসুম। অবাকের ওপর অবাক হয় শফিক। মানুষ এত মিষ্টি ভঙ্গিতে ঘুমায়!

ঘঁভৎধঃ তধৎববহ@ণধযড়ড়.ঈড়স

শীর্ষ সংবাদ:
দাম কমানোর টার্গেট ॥ সংসদে বাজেট পেশ ৯ জুন         ৫৭ বছর পর ঢাকা থেকে ‘মিতালি এক্সপ্রেস’ যাবে ভারতে         রাজনীতির মাঠ গরম করতে চায় বিএনপি         মাঙ্কিপক্সে সবচেয়ে বেশি ঝুঁকিতে তরুণরা         দুর্নীতির শ্বেতপত্র প্রকাশ করা হবে ॥ রিফাত         পাহাড়ে বিচ্ছিন্নতাবাদী তৎপরতা দিন দিন বাড়ছে         ফিফা বিশ্বকাপ ট্রফি ঢাকায় আসছে ৮ জুন         আজ জাতিসংঘ শান্তিরক্ষী দিবস ॥ নানা আয়োজন         উন্নয়নের অগ্রযাত্রায় কমিউনিটি রেডিও শক্তিশালী মাধ্যম         অবৈধ ক্লিনিক বন্ধে দেশজুড়ে অভিযান         ইয়াবা ও মানব পাচারে কমিশন পায় রোহিঙ্গা নারীরা         চলচ্চিত্র ব্যবসায় আশার আলো মিনি সিনেপ্লেক্স         সিলেটে ডায়রিয়াসহ পানিবাহিত রোগ বাড়ছে         বিএনপি খোমেনি স্টাইলে বিপ্লব করার দুঃস্বপ্ন দেখছে ॥ কাদের         শান্তিরক্ষীগণ পেশাদারিত্ব, দক্ষতা ও নিষ্ঠার সঙ্গে কাজ করে যাচ্ছেন : প্রধানমন্ত্রী         প্রতিটি বিশ্ববিদ্যালয়ে সময়োপযোগী কারিকুলাম প্রণয়নের নির্দেশ রাষ্ট্রপতির         বাংলাদেশ আজ শান্তি ও সম্প্রীতির এক উজ্জ্বল দৃষ্টান্ত : রাষ্ট্রপতি         ভারতের গুয়াহাটিতে তৃতীয় নদী সম্মেলন শুরু         রাজধানীকে সিসিটিভি ক্যামেরার আওতায় আনা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী         বাগেরহাটে ঝড়ে গাছ ভেঙ্গে পড়ল ইউএনওর গাড়ির উপর