শনিবার ১৫ মাঘ ১৪২৮, ২৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কুসুম ॥ অনুগল্প

  • নুফরাত জেরীন

নোটবুকটা আস্তে করে বালিশের নিচে পাচার করে দেয় ও। নতুন কিছু না। শফিককে ঘরে ঢুকতে দেখলে বরাবরই নোটবুকটা আড়াল করে কুসুম। আর সব সময়ই চায় শফিক খেয়াল করুক বিষয়টা। টেনে নিয়ে নেড়েচেড়ে দেখুক, পাতা উল্টে পড়ুক মেয়েটার দেড় বছরের বৈবাহিক জীবনের অনুভূতিগুলো। কুসুম যে দু’-চার কলি লিখতে জানে, শফিক কি জানে সে কথা?

অলস দিন রাত হয়, অবসান হয় অপেক্ষার। তবু কোন বৈচিত্র্য আসে না কুসুমের রাতগুলোতে। বাবার মৃত্যুর পর আর পড়াশোনা হয়ে ওঠেনি। অল্প বয়সে বিয়ে, এখানে তিন রুমের ফ্ল্যাটে পরিচিত আসবাব, কাপ পিরিচ, নতুন গোলাপি শাড়িটা, দু’-চার লাইন ছন্দ এগুলোই কুসুমের জীবনের অনুষঙ্গ। ফোনটা ওকে তেমন সঙ্গ দেয় না। বন্ধুবান্ধব নেই ওর, কথা বলারও বিশেষ কেউ নেই। শফিক তো সারাদিন ব্যস্ত। তাই মন টানলেও ফোন টেনে কথা বলা হয় না। ঘর ছেড়ে বিশেষ কোথাও থাক, শপিংমলে গেলেই ওর সঙ্কোচের অন্ত থাকে না। অথচ শফিককে নিয়ে রিক্সায় করে অনেকটা পথ ঘুরতে ইচ্ছে হয় না তাও কিন্তু না।

শফিক বরাবরই ক্যারিয়ার সচেতন। ফার্স্টক্লাস রেজাল্ট, ফার্স্টক্লাস জব কি নেই ওর? সুসমিতার সঙ্গ সম্পর্কটা বাড়াবাড়ি কিছু ছিল না। তবু তো এমবিবিএস ডাক্তার, স্মার্টনেসের জুড়ি নেই। কুসুম হোক হাজার সুন্দরী, সুসমিতার ছায়া মাড়ানোরও যোগ্যতা রাখে না।

শফিকের জগতে কুসুমের অঘোষিত নিষেধাজ্ঞা। কুসুমও বাজতে আসে না। ঘরের সময়টুকু ল্যাপটপ নিয়েই পড়ে থাকে শফিক। কুসুম আস্তে করে চায়ের কাপটা রেখে যায় শুধু। শফিক ওয়াসরুমে গেলে ল্যাপটপটা নেড়েচেড়ে দেখে ক্ষাণিক। কী করে ল্যাপটপে? থিসিসগুলো পড়ে নাকি? যোগ্যতা থাকলে বুঝে পড়ুক অবজ্ঞার হাসি হাসে শফিক।

অফিসে গিয়ে মেজাজটা বিগড়ে যায় শফিকের। ল্যাপটপের স্ক্রীনে কুসুমের ছবি একটা। বিরক্ত হলেও কি মনে করে চেঞ্জ করা হয় না ছবিটা। লাঞ্চ আওয়ারে শফিক ল্যাপটপ নিয়ে বসে থাকে, কিছুই করে না। কেন যেন খেতে ইচ্ছে হয় না সে রাতে শফিকের ঘুম আসে না। ডিম লাইটের নীল আলো গায়ে মেখে বেঘোরে ঘুমিয়ে থাকে কুসুম। অবাকের ওপর অবাক হয় শফিক। মানুষ এত মিষ্টি ভঙ্গিতে ঘুমায়!

ঘঁভৎধঃ তধৎববহ@ণধযড়ড়.ঈড়স

শীর্ষ সংবাদ:
সামনে কঠিন ২ সপ্তাহ ॥ নিয়ন্ত্রণের বাইরে করোনা         দুই প্রতিষ্ঠানের সাড়ে ১৮ কোটি টাকা হাতিয়ে নেয়ার চেষ্টা ॥ জালিয়াতি ও অনলাইন প্রতারণা         গণমানুষের ভোটাধিকার নিশ্চিতে মাইলফলক ॥ কাদের         বাড়িতে ঢুকে গৃহবধূকে গলা কেটে হত্যা         হুন্ডুরাসে প্রথম         উৎসবমুখর পরিবেশে শেষ হলো চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন         চিকিৎসা দিতে গিয়ে করোনা আক্রান্ত চিকিৎসক-নার্স         আগামী জুনে উৎপাদনে যাবে দেশী-বিদেশী ৬ প্রতিষ্ঠান         সাড়ে ৪ ঘণ্টা পর নিয়ন্ত্রণে নারায়ণগঞ্জের জাহিন নিটওয়্যার্সের আগুন         করোনা ভাইরাসে আরও ২০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪৪০         শিল্পী সমিতির নির্বাচন ॥ ভোট দিয়েছেন ৩৬৫ জন, চলছে গণনা         শাহজালাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদত্যাগের আন্দোলন চলবে, ঘোষণা শিক্ষার্থীদের         মন্ত্রীর অনুরোধ না রেখে ৬ তারিখের আগেই দাম বাড়লো ভোজ্যতেলের         মাত্র ২ সরকারি হাসপাতালে রয়েছে স্ট্রোক ব্যবস্থাপনার সুবিধা!         বিএনপি দেশের বিরুদ্ধে সারা দুনিয়ায় অপপ্রচার চালাচ্ছে ॥ তথ্যমন্ত্রী         চিকিৎসা পাওয়া আমার মৌলিক অধিকার ॥ মাহবুব তালুকদার         ইসিকে শক্তিশালী করতে সব রকম পদক্ষেপ নেওয়া হয়েছে ॥ সেতুমন্ত্রী         ইউক্রেনের সঙ্গে যুদ্ধ করার ইচ্ছা রাশিয়ার নেই ॥ লাভরভ         রোহিঙ্গাদের জন্য ২০ লাখ মার্কিন ডলার সহায়তা দেওয়ার ঘোষণা জাপানের         টাঙ্গাইলে পৃথক সড়ক দুর্ঘটনায় ৩ জন নিহত, আহত ২