রবিবার ১০ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শারদীয় নাট্যোৎসব

  • অপূর্ব কুমার কুন্ডু

আকাশে ভাসমান ঈগলের দৃষ্টি যেমন নিবদ্ধ আকাশ-মাটি-পাতালের সর্বত্র, অনেকটা তেমনই দৃষ্টি নিয়ে স্যাটেলাইটগুলো ঘুরছে মহাশূন্যে তামাম বস্তুকে লক্ষ্য করবার উদ্দেশ্য নিয়ে। স্যাটেলাইটের সহযোগে আর ইন্টারনেটের বদৌলতে দূর আজ তো আর দূরে নয়। তথ্য আদান-প্রদান তো কষ্টের নয়। অজানাকে জানাটাও বিশেষ কিছু খাটুনির নয়। তথাপি সব জানা কি জানা হয়! নইলে মা দুর্গার পুত্র কার্তিক সমগ্র বিশ্ব ময়ূর বাহনে দ্রুত সময়ের মধ্যে ঘুরে এসেও মায়ের গলার হার পেল না। আর অপর পুত্র গণেশ মাত্র তিনবার মাকে প্রদক্ষিণ করে বিশ্ব ভ্রমণের মূল্যস্বরূপ পুরস্কার হিসেবে পেল মায়ের গলার হার। সন্তানের জীবনে মায়ের মমতার মতো বিস্ময় আর বিশ্বের মতো বিস্তৃত ও গভীর মাতৃ ভালবাসার রোশনাইয়ের কোন তুলনা কি হয় আর। তবু মাকে তার বার্ধক্যে একাকী এক পরিত্যক্ত ঘরে ফেলে, কর্মব্যস্ততাকে বড় করে দেখে তিন সন্তান তিন দিকে পা বাড়ায়। অসহায়- একাকী দমবন্ধ হয়ে আসা মায়ের গোঙ্গানি আর আর্তনাদের তীক্ষ্মতায় সভ্যতার সঙ্কট নিঃসঙ্গতা যেন মানবহৃদয়কে বিদীর্ণ করে যায়। আমেরিকান নাট্যকার লী ব্লেসিং রচিত, ব্রাজিলে বাংলাদেশী এ্যাম্বাসেডর মিজারুল কায়েস ভাবানুদিত, বাংলাদেশের নাটকের ঐতিহ্যের উত্তরাধিকারী নির্দেশক ত্রপা মজুমদার নির্দেশিত, ঐতিহ্যেবাহী নাট্যদল থিয়েটার প্রযোজিত, সম্রাট আকবরের প্রধান সেনাপতি মানসিংহের স্মৃতি বিজড়িত গঙ্গাসাগর দীঘিবক্ষের কূলছুঁয়ে অবস্থিত বরদেশ্বরী কালীমাতা মন্দির প্রাঙ্গণে, মুক্তি নাটকের মা রূপী লিজেন্ড অভিনেত্রী ফেরদৌসী মজুমদারের মুখ্য অভিনয়ের মধ্য দিয়ে শুরু হতে যাচ্ছে আগামী ৮ থেকে ১১ অক্টোবর পর্যন্ত চার দিনব্যাপী বরদেশ্বরী শারদীয় নাট্যোৎসব ২০১৬।

ষোল কিংবা সতের নয় বরং তেয়াত্তর বছরের চলমান যাপিতজীবনে যিনি বলতে পারেন, আমার প্রার্থনা আমার কণ্ঠ যেন থেমে না যায়, পা দুটো যেন সচল থাকে। আমি যতদিন বাঁচব যেন নাটকের হয়ে অভিনয়ের মাধ্যমে জীবনের কথা বলতে পারি। তিনি তো আর কেউ নন, তিনি শুধুই তিনি, তিনি লিজেন্ড- অভিনেত্রী ফেরদৌসী মজুমদার। মুক্তি নাটকে মা রূপী সেই ফেরদৌসী মজুমদার এই মুহূর্তে সুস্থ স্বাভাবিক তো পরক্ষণেই পাগলিনী। চোখে সূদুরপ্রসারী দৃষ্টিতো পরক্ষণেই ক্ষীণ দৃষ্টি। বুকভরা অভিমান শেষেই তীব্র ভাবাবেগে মুখোমুখি শাসন, মুষড়ে যাওয়া কিন্তু ভেঙে না পড়া, উচ্ছ্বাসে ফুলে ওঠা মুহূর্তেই নৈরাশ্যের কুয়াশায় নিজেকে আড়াল করা প্রভৃতির আচ্ছাদনে যে নান্দনিক অভিনয়, তাতো ভুলবার নয়। পাশাপাশি সহশিল্পী কন্যারুপা তামান্না ইসলাম, তানজুম আরা পল্লী আর তানভীন সুইটির যে বৈচিত্র্যময় অভিনয়, সেসব মিলে মিশেই এক অস্ফুট উচ্চারণ সভ্যতার সঙ্কট যে নিঃসঙ্গতা রূপী ব্যাধি, তা থেকে মুক্তির মহা ঔষধ পারস্পরিক আস্থা, পরম্পরায় সহযোগিতা আর পারিবারিক অটুট বন্ধন। বন্ধনেরই প্রতিরূপ, নির্দেশক কন্যার নির্দেশনায় মঞ্চে অভিনেত্রী মায়ের অভিনয়।

শুধু অভিনয়ে নয়, বরং অভিনয়-রচনা এবং নির্দেশনার মধ্যে দিয়ে মঞ্চে স্বয়ং রবীন্দ্রনাথ ঠাকুরের জীবন ও কর্মকে উপজীব্য করে নাটক ‘আমিও রবীন্দ্রনাথ’ তুলে ধরবেন অভিনেত্রী নাট্যকার ও নির্দেশক নূনা আফরোজ। প্রাঙ্গণেমোর নাট্যদল প্রযোজিত এ নাটকে আরও অভিনয় করবেন অনন্ত হিরা, রামিজ রাজু, সৈকত, রেজাউল, প্রকৃতিসহ আরও অনেকে। নাট্যোৎসবে কবিরুল ইসলাম রতনের নির্দেশনায় থাকছে নৃত্যনাটক শ্যামা। উৎসবের সমাপনী দিনের বিশেষ আকর্ষণ মঞ্চ ও চলচ্চিত্র শিল্পীদের অভিনয় সমৃদ্ধ, অগ্নিবীণা প্রযোজিত, লায়ন চিত্ত রঞ্জন দাস নির্দেশিত নাটক ‘ঢাকার অসুখ ডাক্তার চাই’। পুরান ঢাকার ঐতিহ্যে পুনরুদ্ধারের নাটকটি উৎসরের এক বড় আকর্ষণ এবং অভিনয়ে থাকছে মিজু আহমেদ, শীবা শানু, জ্যাকি ববি, মেহেদী, সুজাতা, শুভ্রা, বনশ্রী, আলেকজেন্ডার বো-সহ আরও অনেকে। নাট্যোৎসব এবং সাংস্কৃতিক আয়োজন প্রসঙ্গে বরদেশ্বরী কালীমাতা মন্দিরের সভাপতি এবং উৎসব আহ্বায়ক লায়ন চিত্ত রঞ্জন দাস বলে, আজ সর্বত্রই বিনোদনের অভাব। অথচ বাঙালী আবহমান কাল ধরেই উৎসব প্রিয় জাতি। ফলে আমরা চেয়েছি শারদীয় দুর্গোৎসবে পূজা পার্বণের পাশাপাশি উৎসবকে প্রাধান্য দিতে। এখানে বিশালাকৃতি গঙ্গাসাগর দীঘিবক্ষে লাইটিং হবে, পাড়ে বসবে লোকজ সাংস্কৃতিক মেলা। খাবার থেকে খেলনা, সার্কাস থেকে বায়োস্কোপ। সে সবেরই উপস্থিতিতে উৎসব আবহ জমজমাট থাকবে শারদীয় দুর্গোৎসবে। পাশাপাশি সন্ধ্যা নামলে সাংস্কৃতিক আয়োজন আর নাট্যোৎসরে উদযাপন। আমাদের এই আয়োজনে সকলে তার পরিবার ও আত্মীয়স্বজন নিয়ে নিশ্চয়ই আসবেন। সকলের জন্য রয়েছে কাটারিভোগের চালের রান্না খিচুড়ির সঙ্গে সুস্বাদু ব্যঞ্জনের আয়োজন। হাতে সময় থাকলে সকলে বসে খাবেন, ব্যস্ততা থাকলে সঙ্গে করে নিয়ে যাবেন। ধর্ম-বর্ণ-নির্বিশেষে সকল মানুষের প্রতি রইল বরদেশ্বরী কালীমাতা মন্দিরের পক্ষ থেকে হৃদয়ের অন্তঃস্থল থেকে সাদর আমন্ত্রণ।

শীর্ষ সংবাদ:
পুরান কাপড়ের যুগ শেষ ॥ দেশের মর্যাদা সুরক্ষায় বন্ধ হচ্ছে আমদানি         প্রধানমন্ত্রী আজ পুলিশ সপ্তাহ উদ্বোধন করবেন         ফের আলোচনায় বসার আহ্বান জানালেন শিক্ষামন্ত্রী         ইসি নিয়োগ বিল আজ সংসদে উঠছে         দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব-নাসিকই প্রমাণ         ভ্যাট ও ট্যাক্স আদায়ে হয়রানি বন্ধের দাবি ব্যবসায়ীদের         মাদক চালান আসা কেন বন্ধ হচ্ছে না-কোথায় ঘাটতি?         অবৈধ মজুদদারের কব্জায় পাট ॥ কৃত্রিম সঙ্কটে দাম বাড়ছে         দেশে করোনায় আরও ১৭ জনের মৃত্যু         বয়সের অসঙ্গতি দূর করে নীতিমালা সংশোধন         প্রশ্নফাঁস চক্রে সরকারী কর্মকর্তা ও উপজেলা ভাইস চেয়ারম্যান         সর্বোচ্চ ৫ বছর জেল, ১০ লাখ টাকা জরিমানার প্রস্তাব         অবশেষে আলোর মুখ দেখল চট্টগ্রাম ওয়াসার পয়ঃনিষ্কাশন প্রকল্প         মোহাম্মদপুরে বাসা থেকে ডেকে নিয়ে যুবককে হত্যা         গ্যাসের দাম দ্বিগুণ বাড়ানোর প্রস্তাব         জনগণের সেবা নিশ্চিত করতে পুলিশ সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান         অপরাধ দমনে নিরলস কাজ করছে পুলিশ ॥ প্রধানমন্ত্রী         অনশন ভেঙে শিক্ষার্থীদের আলোচনায় বসার আহবান শিক্ষামন্ত্রীর         এবার গণঅনশনের ঘোষণা দিলেন শাবি শিক্ষার্থীরা         করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪