শুক্রবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইলিশের দাম কমেছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ ক্রেতা কম ও সরবরাহ বেশি থাকায় দাম কমেছে মাছের রাজা ইলিশের। আর ঝাল বেড়েছে কাঁচামরিচের। প্রতি কেজি মরিচ বিক্রি হচ্ছে জাত ও মানভেদে ২৫০-৩০০ টাকায়। বেড়েছে সব ধরনের সবজির দামও। তবে ডিম, পেঁয়াজ এবং চিনির দাম সামান্য কমেছে। চাল, ডাল, আটা এবং ভোজ্যতেলের দাম স্থিতিশীল রয়েছে। শুক্রবার রাজধানীর কাওরানবাজার, ফকিরাপুল বাজার এবং মালিবাগ বাজার ঘুরে নিত্যপণ্যের দরদামের এসব তথ্য পাওয়া গেছে।

এদিকে, কিছুটা সস্তায় ইলিশ পাওয়ায় বিক্রি বেশি হয়েছে এ মাছটির। কাওরানবাজার ও কাপ্তানবাজারের ইলিশের দোকানগুলোতে ছিল উপচেপড়া ভিড়। কোরবানির ছুটিতে বাজারে ক্রেতা সমাগম কম থাকলেও ইলিশের সরবরাহ ছিল প্রচুর। ফলে দর পড়ে যায় ইলিশের। এক কেজি সাইজের ইলিশ বিক্রি হয়েছে ৮শ’ থেকে এক হাজার টাকা। এছাড়া ৫০০-৬০০ গ্রাম ওজনের ইলিশ কিনতে ক্রেতাদের গুনতে হয়েছে ৩শ’ থেকে ৪শ’ টাকা। অথচ বছরের অন্য সময়ে প্রতি কেজি ইলিশ বিক্রি হয়েছে দুই থেকে আড়াই হাজার টাকা। মাছ বিক্রেতারা জানিয়েছেন, সাগর ও নদীতে প্রচুর পরিমাণে ইলিশ মাছ ধরা পড়ছে। একই সঙ্গে কোরবানির ছুটি কাটাতে নগরবাসী নাড়ির টানে ছুটে গেছেন গ্রামের বাড়িতে। তাই বাজারে মাছের সরবরাহ বাড়লেও ক্রেতা নেই। আর এতে ইলিশের দাম কমে গেছে।

এদিকে, সস্তায় ইলিশ পেয়ে খুশি ক্রেতারা। সবুজবাগ থেকে ফকিরাপুল ইলিশ কিনতে এসেছেন জয়সেন বড়ুয়া। তিনি জানালেন, মাঝারি সাইজের এক হালি ইলিশ কেনা হয়েছে দুই হাজার টাকা দিয়ে। আগে এ দামে ইলিশ কেনা যায়নি। তিনি বলেন, দাম অনেকটা নাগালের মধ্যে চলে এসেছে। সারাবছর এ দামে ইলিশের প্রত্যাশা রয়েছে এ ক্রেতার।

এদিকে, কয়েকদিনের টানা বৃষ্টি এবং ঈদের ছুটির কারণে সরবরাহ কমে যাওয়ায় কাঁচামরিচের দাম এখন আকাশছোঁয়া। প্রতি কেজি মরিচ বিক্রি হচ্ছে ২৫০-৩০০ টাকায়। বিক্রেতারা বলছেন, পাইকারি বাজারে সরবরাহ কমে যাওয়ায় মরিচের দাম বেড়েছে। এছাড়া এখন মৌসুম শেষ। নতুন মরিচ না ওঠা পর্যন্ত ক্রেতাদের বাড়তি দাম দিয়েই মরিচ কিনতে হবে। মরিচের পাশাপাশি বেড়েছে সব ধরনের শাক-সবজির দাম। কোরবানির ছুটিতে খুচরা বিক্রেতারা দেশে যাওয়ায় এখন সবজি বাজারের বেশিরভাগ দোকান বন্ধ রয়েছে। আগামী রবিবার নাগাদ বাজারের স্বাভাবিক কাজকর্ম পুরোদমে শুরু হবে বলে জানা গেছে। এদিকে, কোরবানির ঈদের পর সবজির দাম বেড়েছে কয়েকগুণ। ৬০-৭০ টাকার নিচে কোন সবজি পাওয়া যাচ্ছে না। তবে পেঁয়াজ, রসুন ও আদার দাম অপরিবর্তিত আছে। তবে গরু ও খাসির মাংসের দাম গত সপ্তাহের চেয়ে কিছুটা কমলেও বৃদ্ধি পেয়েছে ব্রয়লার ও দেশী মুরগির দাম।

শীর্ষ সংবাদ:
ওমিক্রন ॥ মোকাবিলা করতে সব দেশকে প্রস্তুত থাকতে বলল ডব্লিউএইচও         গাদ্দাফির ছেলে সাইফের প্রেসিডেন্ট পদে লড়তে আর বাধা নেই         ঘূর্ণিঝড় জাওয়াদ আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়েছে, ২ নম্বর সংকেত         খালেদা জিয়ার সুস্থতা বিএনপিই চায় না ॥ তথ্যমন্ত্রী         শীতের সবজিতে ভরে উঠছে কাঁচা বাজার         নবেম্বরে সীমান্ত থেকে প্রায় সাড়ে ৩ কেজি আইস ও ১৩ লাখ ইয়াবা জব্দ         করোনা ভাইরাসে আরও ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৪৩         ইরাকের উত্তরাঞ্চলে আইএসের হামলা ॥ অন্তত ১৩ জন নিহত         আজ ঠাকুরগাঁও মুক্ত দিবস         জবিতে চার বিভাগের ভর্তি মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা পেছাল         চাঁদপুরে মোটরসাইকেলের ৩ আরোহী বাসচাপায় নিহত         উখিয়ায় ক্যাম্পে আরসা ক্যাডারসহ ২৪১ জন আটক, বিপুল অস্ত্র ও মাদক উদ্ধার         ৫০ বছর পর মুক্তিযোদ্ধা বাবা- পুত্রের কবর চিহ্নিত         সড়কের দুর্নীতির বিরুদ্ধে লাল কার্ড দেখাবে শিক্ষার্থীরা         ১২ ডিসেম্বর দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত পরীক্ষামূলক ভাবে চলবে মেট্রোরেল         ভক্তের অভিযোগে দুঃখ প্রকাশ করেছেন কৃতি         ১৩ ডিসেম্বর পর্যন্ত কুয়েট বন্ধ ঘোষণা         রামেক হাসপাতালে করোনা উপসর্গে ২ জনের মৃত্যু         বিশ্বের ৩০ দেশে ছড়িয়ে পড়েছে ওমিক্রন