শুক্রবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ট্যাম্পাকোর ধ্বংসস্তূপ থেকে এখনও ভেসে আসছে লাশের গন্ধ

ট্যাম্পাকোর ধ্বংসস্তূপ থেকে এখনও ভেসে আসছে লাশের গন্ধ
  • মিলছে লাখ লাখ টাকা আর সই করা চেক ॥ পাঁচদিন পর তদন্ত কমিটি তিতাসের

স্টাফ রিপোর্টার, গাজীপুর ও নিজস্ব সংবাদদাতা, টঙ্গী ॥ টঙ্গীর বিসিক শিল্পনগরীর ট্যাম্পাকো ফয়েলস কারখানায় বিস্ফোরণ ও অগ্নিকা-ের এক সপ্তাহ পরও শুক্রবার কারখানার ধ্বংসস্তূপ থেকে ভেসে আসছে লাশের গন্ধ। এখনও ধ্বংসস্তূপ থেকে আগুনের ধোঁয়া বের হচ্ছে। নিখোঁজদের সন্ধান পাওয়ার আশায় তাদের স্বজনরা রোদ বৃষ্টি উপেক্ষা করে কারখানা এলাকায় দিন কাটাচ্ছেন। হতাহতদের সন্ধানে সেনা বাহিনীর সদস্যরা উদ্ধার অভিযান চালিয়ে যাচ্ছেন। উদ্ধার অভিযানে ধ্বংসাবশেষ থেকে মিলছে লাখ লাখ টাকা আর টাকার চেকসহ বিভিন্ন মাল। তবে সেনাবাহিনীর উদ্ধার অভিযানের প্রথম দিন সোমবার লাশের সন্ধান মিললেও শুক্রবার পর্যন্ত গত চার দিনে ধ্বংসাবশেষ থেকে কোন লাশ বা আহতের সন্ধান মিলেনি। এদিকে ঘটনার পাঁচ দিন পর তিতাস গ্যাস ট্রান্সমিশন এ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের পক্ষ থেকে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

টঙ্গী মডেল থানা পুলিশ জানায়, বিস্ফোরণ ও অগ্নিকা-ের ঘটনায় এখন পর্যন্ত মৃতের সংখ্যা ৩৪ জনে দাঁড়িয়েছে। এছাড়াও শুক্রবার বিকেল পর্যন্ত নিখোঁজ রয়েছেন ১০ জন। নিহতদের মধ্যে ৭জনের পরিচয় পাওয়া যায়নি। পরিচয় শনাক্তের জন্য অজ্ঞাত ওই ৭টি লাশ ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে সংরক্ষণ করা হয়েছে। অপরদিকে পরিচয় পাওয়া অন্যদের লাশ ইতোমধ্যে স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। বিস্ফোরণ ও অগ্নিকা-ের ঘটনায় নিখোঁজদের সন্ধানে বাংলাদেশ সেনাবাহিনীর ১৪ স্বতন্ত্র ইঞ্জিনিয়ারিং ব্রিগেডের উদ্ধার কর্মীরা সোমবার সকাল হতে ভারি যন্ত্রপাতি নিয়ে উদ্ধার অভিযান শুরু করেন। নিখোঁজদের সন্ধানে পরিকল্পনা অনুযায়ী তারা দু’দিক থেকে কারখানা ভবনের ধ্বংসাবশেষ অপসারণ করে এগিয়ে যাচ্ছে। উদ্ধার কাজে তাদের সহায়তা করছেন গাজীপুর সিটি কর্পোরেশন, ফায়ার সার্ভিস, গাজীপুর জেলা প্রশাসন ও পুলিশ সদস্যরা। উদ্ধার অভিযানের প্রথমদিন ধ্বংসাবশেষ থেকে লাশের সন্ধান পেলেও শুক্রবার পর্যন্ত গত চার দিনে আর কোন হতাহতের সন্ধান পাননি। তবে এখনও কারখানার ধ্বংসস্তূপ থেকে ভেসে আসছে লাশের গন্ধ। নিখোঁজদের সন্ধান পাওয়ার আশায় তাদের স্বজনরা রোদ বৃষ্টি উপেক্ষা করে গত এক সপ্তাহ ধরে অধীর আগ্রহে কারখানা এলাকায় দিন কাটাচ্ছেন। ইতোমধ্যে সেনা সদস্যরা ওই কারখানার ধ্বংসাবশেষ থেকে খাট, চেয়ার, টেবিল, পাতিল, লেপ-তোষক, বইসহ বিভিন্ন মালামাল উদ্ধার করেছে। এ সময় এক লাখ দুই হাজার ৭৫৫ টাকা এবং সাত হাজারের মতো পোড়া টাকা এবং ত্রিশ লাখ টাকার স্বাক্ষরিত চেকসহ চেক বইও উদ্ধার করা হয়েছে। এ ছাড়াও প্রায় হাজার টন ধ্বংসাবশেষ ও ৮০টির বেশি খালি ড্রাম অপসারণ করা হয়েছে ধ্বংস হওয়া ওই কারখানা থেকে।

এদিকে, বিস্ফোরণ ও অগ্নিকা-ের ঘটনার এক সপ্তাহের মাথায় শুক্রবারও কারখানার ধ্বংসস্তূপ থেকে ভেসে আসছে লাশের গন্ধ। নিখোঁজদের সন্ধানে তাদের স্বজনরা ঘটনার পর থেকেই দুর্ঘটনাস্থল এলাকায় অধীর আগ্রহে অপেক্ষা করছেন ও ছুটোছুটি করছেন। ফায়ার সার্ভিসের ২৫টির বেশি ইউনিটের কর্মীরা টানা চেষ্টা চালিয়ে রবিবার সকালে আগুন নিয়ন্ত্রণে আনে। তবে আগুন পুরোপুরি নেভানো সম্ভব হয়নি।

তিতাস গ্যাস ট্রান্সমিশন এ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মীর মশিউর রহমান জানান, টঙ্গীর বিসিক নগরীর প্যাকেজিং কারখানা টাম্পাকো ফয়েলসে অগ্নিকা-ের ঘটনায় বিস্ফোরণের পেছনে গ্যাস লাইনে লিকেজ দায়ী কিনা তা খতিয়ে দেখতে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে তিতাস গ্যাস ট্রান্সমিশন এ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড কর্তৃপক্ষ। ঘটনার পাঁচ দিন পর বৃহস্পতিবার এ তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তিতাসের ঢাকা মেট্রো উত্তরের মহাব্যবস্থাপক (বিপণন) প্রকৌশলী রানা আকবর হায়দারীকে তদন্ত কমিটির প্রধান করা হয়েছে। এ কমিটিতে ঢাকা মেট্রো-৪ এর উপ-মহাব্যবস্থাপক প্রকৌশলী বাসুদেব সাহা ও উপ-ব্যবস্থাপক (ভিজিলেন্স বিভাগ) শহীদ হোসাইন সোহাগকে সদস্য হিসেবে রাখা হয়েছে। তদন্ত কমিটিকে সাত দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। এর আগে ট্যাম্পাকো ফয়েলসে অগ্নিকা-ের ঘটনায় গাজীপুর জেলা প্রশাসন, ফায়ার সার্ভিস ও সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকেও পৃথক তিনটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
ওমিক্রন ॥ মোকাবিলা করতে সব দেশকে প্রস্তুত থাকতে বলল ডব্লিউএইচও         গাদ্দাফির ছেলে সাইফের প্রেসিডেন্ট পদে লড়তে আর বাধা নেই         ঘূর্ণিঝড় জাওয়াদ আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়েছে, ২ নম্বর সংকেত         খালেদা জিয়ার সুস্থতা বিএনপিই চায় না ॥ তথ্যমন্ত্রী         শীতের সবজিতে ভরে উঠছে কাঁচা বাজার         নবেম্বরে সীমান্ত থেকে প্রায় সাড়ে ৩ কেজি আইস ও ১৩ লাখ ইয়াবা জব্দ         করোনা ভাইরাসে আরও ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৪৩         ইরাকের উত্তরাঞ্চলে আইএসের হামলা ॥ অন্তত ১৩ জন নিহত         আজ ঠাকুরগাঁও মুক্ত দিবস         জবিতে চার বিভাগের ভর্তি মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা পেছাল         চাঁদপুরে মোটরসাইকেলের ৩ আরোহী বাসচাপায় নিহত         উখিয়ায় ক্যাম্পে আরসা ক্যাডারসহ ২৪১ জন আটক, বিপুল অস্ত্র ও মাদক উদ্ধার         ৫০ বছর পর মুক্তিযোদ্ধা বাবা- পুত্রের কবর চিহ্নিত         সড়কের দুর্নীতির বিরুদ্ধে লাল কার্ড দেখাবে শিক্ষার্থীরা         ১২ ডিসেম্বর দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত পরীক্ষামূলক ভাবে চলবে মেট্রোরেল         ভক্তের অভিযোগে দুঃখ প্রকাশ করেছেন কৃতি         ১৩ ডিসেম্বর পর্যন্ত কুয়েট বন্ধ ঘোষণা         রামেক হাসপাতালে করোনা উপসর্গে ২ জনের মৃত্যু         বিশ্বের ৩০ দেশে ছড়িয়ে পড়েছে ওমিক্রন