বুধবার ১৩ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সাকার স্ত্রী-পুত্রের খালাস পাওয়া খারাপ দৃষ্টান্ত ॥ ইমরান

স্টাফ রিপোর্টার ॥ সালাউদ্দিন কাদের চৌধুরীর যুদ্ধাপরাধের রায় ফাঁসের ঘটনায় তার স্ত্রী ও ছেলের খালাসের রায় ‘খারাপ দৃষ্টান্ত’ হয়ে থাকবে বলে মন্তব্য করেছেন গণজাগরণ মঞ্চের মুখাপত্র ইমরান এইচ সরকার।

বৃহস্পতিবার বিকেলে রায়ের প্রতিক্রিয়ায় তিনি বলেন, এটা খুবই অসম্পূর্ণ একটা রায়। কেননা যারা প্রধান আসামি তাদেরই খালাস দেয়া হয়েছে। যে আইনজীবীদের দ্বারা রায় ফাঁস করানো হয়েছে তাদের কোন ব্যক্তিগত স্বার্থ নেই। তারা শুধু অর্থের বিনিময়ে কাজটা সম্পূর্ণ করেছেন। অর্থদাতা এবং রায় ফাঁসের মূলহোতাকে বাঁচিয়ে দিয়ে এই রায়টা ‘অসম্পূর্ণ এবং অপ্রত্যাশিত’ হয়েছে বলে মন্তব্য করেন ইমরান। সাকা চৌধুরীর স্ত্রী-পুত্রের যে দম্ভ, তা তারা অর্থের বিনিময়ে দেখিয়েছে। সহজভাবে এই অপরাধের দায়ভার পুরো কিন্তু তাদের উপর বর্তায়। সালাউদ্দিন কাদের চৌধুরীর যুদ্ধাপরাধের রায় ফাঁসের ঘটনায় বৃহস্পতিবার তার স্ত্রী ফারহাত কাদের চৌধুরী ও ছেলে হুম্মাম কাদের চৌধুরীকে খালাস এবং আইনজীবীসহ পাঁচজনকে কারাদ- দেন বাংলাদেশ সাইবার ট্রাইব্যুনালের বিচারক কে এম শামসুল আলম।

এর মধ্যে ট্রাইব্যুনালে সাকার আইনজীবী ফখরুল ইসলামকে দশ বছরের কারাদ- ও এক কোটি টাকা জরিমানা করা হয়েছে। ওই অর্থ দিতে ব্যর্থ হলে তাকে আরও ছয় মাস সাজা ভোগ করতে হবে।

সাকা চৌধুরীর ম্যানেজার মাহবুবুল আহসান, ফখরুলের সহকারী মেহেদী হাসান, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের কর্মচারী নয়ন আলী ও ফারুক হোসেনকে দেয়া হয়েছে সাত বছরের কারাদ-। পাশাপাশি তাদের প্রত্যেককে দশ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। তা না দিলে আরও এক মাস জেলে কাটাতে হবে তাদের।

শীর্ষ সংবাদ:
‘দুর্নীতির সূচক নিয়ে টিআই’র প্রতিবেদন একপেশে’         টিকা কেনার খরচ জানতে চাইলে স্বাস্থ্যমন্ত্রীর ‘না’         সস্ত্রীক করোনামুক্ত প্রধান বিচারপতি         যুক্তরাষ্ট্রে জামায়াত-বিএনপির ৮ লবিস্ট ফার্ম ॥ পররাষ্ট্রমন্ত্রী         বছিলায় ড্রেনে নেমে মেয়র আতিক ভাইরাল         আলোচিত ‘শিশুবক্তা’ রফিকুলের বিচার শুরু         রাজশাহীর প্রতিদিন বাড়ছে করোনা সংক্রমণ         নীলফামারীতে অটোর সাথে ট্রেনের সংঘর্ষের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৪         পুতিনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের হুমকি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেনের         ফ্লোরিডা উপকূলে নৌকাডুবিতে নিখোঁজ ৩৯         পুত্রসন্তানের বাবা হলেন যুবরাজ সিং         ঝিনাইদহে সড়ক দুর্ঘটনায় কলেজ শিক্ষক নিহত         গন্তব্যস্থলে পৌঁছালো জেমস ওয়েব টেলিস্কোপ         মমেকে করোনায় ৫ জনের মৃত্যু         ‘আবিষ্কারের আগেই টিকা সংগ্রহের উদ্যোগ নিয়েছিলাম’         ইসি গঠনের বিলের প্রতিবেদন সংসদে         ২১তম গ্র্যান্ড স্ল্যাম থেকে মাত্র দুটো জয় দূরে নাদাল         ফের আসছে শৈত্যপ্রবাহ         হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রফতানি বন্ধ         বুদ্ধদেব ভট্টাচার্য ভারতের কেন্দ্রীয় সরকারের দেওয়া ‘পদ্মভূষণ’প্রত্যাখ্যান করেছেন