সোমবার ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইসলামিক স্টেটের শীর্ষ নেতা আল আদানি নিহত

ইসলামিক স্টেটের শীর্ষ নেতা আল আদানি নিহত

অনলাইন ডেস্ক॥ ইসলামিক স্টেটের (আইএস) অন্যতম গুরুত্বপূর্ণ এবং সবচেয়ে দীর্ঘদিন ধরে দায়িত্বপালনকারী নেতা আবু মোহাম্মদ আল আদানি নিহত হয়েছেন বলে জানিয়েছে জঙ্গিগোষ্ঠীটি।

মঙ্গলবার আইএসের বার্তা সংস্থা আমাকের প্রতিবেদনে ‘আলেপ্পোর বিরুদ্ধে চালানো সামরিক হামলা প্রতিহত করার অভিযানের সময়’ আদানি নিহত হয়েছেন বলে জানানো হয়েছে, খবর বিবিসি ও বার্তা সংস্থা রয়টার্সের।

আদানি কীভাবে নিহত হয়েছেন তার বিস্তারিত জানায়নি আইএস। সিরিয়ার আলেপ্পো প্রদেশে আইএস নিয়ন্ত্রিত এলাকা আছে, কিন্তু আলেপ্পো শহরে যেখানে বিদ্রোহীদের সঙ্গে সিরিয়ার সরকারি বাহিনীর লড়াই চলছে সেখানে তাদের কোনো অবস্থান নেই। তাই আলেপ্পো প্রদেশের নিজেদের নিয়ন্ত্রিত এলাকায় আদানি নিহত হয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

আইএসের শীর্ষ নেতা স্বঘোষিত খলিফা আবু বকর আল বাগাদাদির পাশাপাশি আদানি জঙ্গিগোষ্ঠীটির বেঁচে থাকা শেষ জ্যেষ্ঠ নেতাদের একজন। ১৯৭৭ সালে সিরিয়ার ইদলিব প্রদেশের তাহা সুবহি ফালহা এলাকায় তার জন্ম।

২৯ অগাস্ট তারিখ দিয়ে আইএস আদানির বিষয়ে একটি স্তুতিগাথা প্রকাশ করলেও বিস্তারিত কিছু জানায়নি।

রমজান মাসে পশ্চিমের লক্ষ্যস্থলগুলোতে হামলা চালানোর ডাক আদানিই দিয়েছিলেন। তার ওই ডাকে ফ্রান্স, বেলজিয়ামসহ পশ্চিমা বিভিন্ন দেশে ব্যাপক প্রাণঘাতী বেশ কয়েকটি হামলার ঘটনা ঘটে। তিনি বিদেশি রাষ্ট্রগুলোতে আইএসের সরাসরি হামলার বিষয়গুলোর নেতৃত্ব দিতেন।

ধারণা করা হচ্ছে, আলেপ্পোতে চালানো মার্কিন বিমান হামলায় তিনি নিহত হয়েছেন।

যুক্তরাষ্ট্রে এক প্রতিরক্ষা কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন, মঙ্গলবার সিরিয়ার আল বাব টাউনে একটি গাড়ি দিয়ে যাওয়ার সময় যুক্তরাষ্ট্র আদানিকে লক্ষ্য করে হামলা চালিয়েছে। তবে এতে আদানি নিহত হয়েছেন কিনা তা নিশ্চিত করেননি তিনি।

আইএসের মুখপাত্র হিসেবে আদানি ছিলেন গোষ্ঠীটির সবচেয়ে দৃশ্যমান সদস্য। বিদেশে আইএসের অভিযানগুলোর প্রধান হিসেবে তার কৌশল ক্রমেই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছিল, কারণ ইরাক ও সিরিয়ায় সামরিক পরাজয়ের কারণে তাদের কথিত খিলাফতি রাষ্ট্র সঙ্কুচিত হতে থাকায় গোষ্ঠীটি আল কায়েদার মতো বিশ্বব্যাপী জঙ্গি হামলা চালানোর দিকে ঝুঁকে পড়েছে।

শীর্ষ সংবাদ:
শেখ হাসিনার জন্মদিনে স্মারক ডাকটিকিট অবমুক্ত         নবেম্বরে আসতে পারে করোনা ভাইরাসের ভ্যাকসিন ॥ স্বাস্থ্যমন্ত্রী         শেখ হাসিনার হাত শক্তিশালী করুন ॥ স্পিকার         কর্মের মধ্য দিয়ে দলের চেয়ে অধিক জনপ্রিয় শেখ হাসিনা ॥ কাদের         এমসি কলেজে ধর্ষণ ॥ সাইফুর, অর্জুন ও রবিউল রিমান্ডে         ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপনির্বাচন ১২ নবেম্বর         শিক্ষা প্রতিষ্ঠান খোলতে চাইলে মত দেবে মন্ত্রিসভা         কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল আবার বন্ধ         করোনা ভাইরাসে আরও ৩২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৪০৭         বাংলাদেশ দলের শ্রীলঙ্কা সফর স্থগিত         রিজেন্টের সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড         এমসি কলেজে ধর্ষণ ॥ আসামি সাইফুর ও অর্জুন ৫ দিনের রিমান্ডে         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা অনুষ্ঠিত         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের সম্মানে আজ বসছে না সুপ্রিমকোর্ট         করোনায় মৃত্যু ছাড়ালো ১০ লাখ         নাইজেরিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ১৮         ১৫ বছরের মধ্যে ১০ বছরই আয়কর দেননি ট্রাম্প!         লাদাখে তীব্র ঠান্ডার মধ্যে চীনের সঙ্গে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে ভারতীয় সেনা         উন্নয়নের কান্ডারি শেখ হাসিনার জন্মদিন আজ