শুক্রবার ১৬ আশ্বিন ১৪২৭, ০২ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সান্তাহারে নিম্নমানের চাল সংগ্রহ ॥ তদন্তে গড়িমসি

নিজস্ব সংবাদদাতা, সান্তাহার, ২৮ আগস্ট ॥ বগুড়ার সান্তাহার এলএসডিতে সরকারীভাবে চাল সংগ্রহ অভিযানে নিম্নমানের চাল কেনা এবং সরকারীভাবে ধান সংগ্রহ অভিযানে কেনা ধানের বিপরীতে ফলিত চাল মজুদ না করে তার স্থলে দুই-তিন বছরের পুরনো রি-সটারিং করা চাল গুদামে মজুদ করার অভিযোগ উঠেছে। এ ঘটনা তদন্তে তিন সদস্যবিশিষ্ট কমিটি গঠন করা হলেও তদন্ত কমিটি এখনও পর্যন্ত কাজ শুরু করেননি। তাৎক্ষণিক তদন্ত না করে নিম্নমানের চালগুলো সরিয়ে ফেলার সুযোগ দেয়া হয়েছে বলেও অভিযোগ উঠেছে। জানা গেছে, ১৬ আগস্ট খাদ্য অধিদফতরের মহা-পরিচালক ফয়েজ আহম্মেদ সান্তাহার এলএসডি পরিদর্শন করেন। এ সময় রাজশাহীর আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক ড. এসএম মুহসিন, বগুড়া জেলা খাদ্য নিয়ন্ত্রক মোঃ জামাল হোসেনসহ খাদ্য বিভাগের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। পরিদর্শনকালে ফয়েজ আহম্মেদ গুদামে মজুতকৃত খাদ্যশস্যের মান যাচাই করেন। যাচাইকালে সদ্য সংগৃহীত বোরো চাল ও সংগৃহীত বোরো ধান মিলিং করে প্রাপ্ত চালের মান সম্পর্কে অসন্তোষ প্রকাশ করেন এবং কারিগরি কমিটি দ্বারা সদ্য সংগৃহীত চালসহ মজুদ খাদ্যশস্যের মান যাচাই করে খাদ্য অধিদফতরে প্রতিবেদন প্রেরণ করার জন্য তাৎক্ষণিক মৌখিক নির্দেশ প্রদান করেন। এ সময় ড. এসএম মুহসিন তদন্ত কমিটি করে প্রতিবেদন দাখিলের দায়িত্ব নিজ ইচ্ছায় মহা-পরিচালকের নিকট থেকে নিয়ে নেন। কিন্তু এর আট দিন অতিবাহিত হলেও তিনি কোন তদন্ত কমিটি গঠন না করে গড়িমসি করতে থাকেন। পরবর্তীতে খাদ্য অধিদফতরের উর্ধতন কর্মকর্তাদের চাপে ২৪ আগস্ট তিন সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করে একটি পত্র ইস্যূ করেন। ওই পত্রে সাত কার্য দিবস সময়সীমা দিয়ে করা তিন সদস্য বিশিষ্ট কমিটির আহ্বায়ক করা হয়েছে রাজশাহী আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক দফতরের সহকারী রসায়নবিদ মমিনুল ইসলামকে। কিন্তু তদন্ত কমিটি গঠন করার চার দিনেও তদন্ত কাজ শুরু না করায় সুষ্ঠু তদন্ত নিয়ে বিভিন্ন মহলে প্রশ্ন উঠেছে। এ ব্যাপারে তদন্ত কমিটির আহ্বায়ক মোঃ মুমিনুল ইসলাম জানান, আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক অফিসের চিঠি পেয়েছি। আগামী এক সেপ্টেম্বর তদন্ত কমিটি সান্তাহার এলএসডিতে গিয়ে তদন্ত কাজ শুরু করবে।

বগুড়া জেলা খাদ্য নিয়ন্ত্রক মোঃ জামাল হোসেন জানান, সান্তাহার এলএসডির চাল একটু লালচে হওয়ায় ডিজি এবং তার সঙ্গে আসা টিমের কর্মকর্তাদের সন্দেহ সৃষ্টি হয়েছে। তিনি বলেন, এ ধরনের চাল কেনা হয়ে থাকলে সরকার কোটি কোটি টাকা লোকসানের মুখে পড়বে। নিম্নমানের চাল কেনা প্রসঙ্গে সান্তাহার এলএসডির কর্মকর্তা আবুল হোসেন খান জানান, ধান এবং চাল কেনার ক্ষেত্রে কোন অনিয়ম বা নিম্নমানের চাল কেনা হয়নি।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩৪১৮৭১৫৪
আক্রান্ত
৩৬৪৯৮৭
সুস্থ
২৫৪৪৮৩৩৬
সুস্থ
২৭৭০৭৮
শীর্ষ সংবাদ:
প্রাচ্যের সঙ্গে সংযোগের আদর্শ স্থান হতে পারে দেশ         থামছেই না ধর্ষণ ॥ সামাজিক ব্যাধিতে রূপ নিয়েছে         শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩১ অক্টোবর পর্যন্ত বাড়ল         দলিত তরুণীর বাড়িতে যাওয়ার পথে রাহুল-প্রিয়াঙ্কা আটক         টিআইবির প্রতিবেদন তথ্যভিত্তিক ও সঠিক নয় ॥ কাদের         ঢাকায় গৃহকর্মীকে ধর্ষণ, ছাত্রলীগ নেতা রিমান্ডে         সরবরাহ বাড়লেও পেঁয়াজের দাম কমছে না         দেশে করোনায় মৃত্যু কমেছে         এক বছরের মধ্যে সব ঝুলন্ত তার অপসারণ         মহামারীর মধ্যেই হবে একুশে গ্রন্থমেলা         বিচার বিভাগীয় তদন্ত দলের ঘটনাস্থল পরিদর্শন         ৪ অক্টোবর থেকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেন         মাদকাসক্ত পুলিশ ও কারবারিদের তালিকা হচ্ছে ৬৪ জেলায়         ফ্লাইটে সর্বোচ্চ ২৬০ ও মাঝারি এয়ারক্রাফটে ১৪০ যাত্রী নেয়া যাবে         এমসি কলেজে ধর্ষণ : জড়িতদের ছাড় দেয়া হবে না : পররাষ্ট্রমন্ত্রী         চিনিশিল্পকে নতুন করে সাজানোর উদ্যোগ নিয়েছে এই সরকার : শিল্পমন্ত্রী         করোনায় প্রাণ গেল বিএসএমএমইউ অধ্যাপকের         করোনায় কেউ না খেয়ে মারা না গেলেও থালায় ভাতের পরিমাণ কমে যাচ্ছে ॥ মেনন         নতুন জলাধার সৃষ্টি ও বিদ্যমানগুলোর ধারণক্ষমতা বাড়ানোর তাগিদ প্রধানমন্ত্রীর         করোনা ভাইরাসে আরও ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫০৮