শনিবার ১০ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সান্তাহারে নিম্নমানের চাল সংগ্রহ ॥ তদন্তে গড়িমসি

নিজস্ব সংবাদদাতা, সান্তাহার, ২৮ আগস্ট ॥ বগুড়ার সান্তাহার এলএসডিতে সরকারীভাবে চাল সংগ্রহ অভিযানে নিম্নমানের চাল কেনা এবং সরকারীভাবে ধান সংগ্রহ অভিযানে কেনা ধানের বিপরীতে ফলিত চাল মজুদ না করে তার স্থলে দুই-তিন বছরের পুরনো রি-সটারিং করা চাল গুদামে মজুদ করার অভিযোগ উঠেছে। এ ঘটনা তদন্তে তিন সদস্যবিশিষ্ট কমিটি গঠন করা হলেও তদন্ত কমিটি এখনও পর্যন্ত কাজ শুরু করেননি। তাৎক্ষণিক তদন্ত না করে নিম্নমানের চালগুলো সরিয়ে ফেলার সুযোগ দেয়া হয়েছে বলেও অভিযোগ উঠেছে। জানা গেছে, ১৬ আগস্ট খাদ্য অধিদফতরের মহা-পরিচালক ফয়েজ আহম্মেদ সান্তাহার এলএসডি পরিদর্শন করেন। এ সময় রাজশাহীর আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক ড. এসএম মুহসিন, বগুড়া জেলা খাদ্য নিয়ন্ত্রক মোঃ জামাল হোসেনসহ খাদ্য বিভাগের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। পরিদর্শনকালে ফয়েজ আহম্মেদ গুদামে মজুতকৃত খাদ্যশস্যের মান যাচাই করেন। যাচাইকালে সদ্য সংগৃহীত বোরো চাল ও সংগৃহীত বোরো ধান মিলিং করে প্রাপ্ত চালের মান সম্পর্কে অসন্তোষ প্রকাশ করেন এবং কারিগরি কমিটি দ্বারা সদ্য সংগৃহীত চালসহ মজুদ খাদ্যশস্যের মান যাচাই করে খাদ্য অধিদফতরে প্রতিবেদন প্রেরণ করার জন্য তাৎক্ষণিক মৌখিক নির্দেশ প্রদান করেন। এ সময় ড. এসএম মুহসিন তদন্ত কমিটি করে প্রতিবেদন দাখিলের দায়িত্ব নিজ ইচ্ছায় মহা-পরিচালকের নিকট থেকে নিয়ে নেন। কিন্তু এর আট দিন অতিবাহিত হলেও তিনি কোন তদন্ত কমিটি গঠন না করে গড়িমসি করতে থাকেন। পরবর্তীতে খাদ্য অধিদফতরের উর্ধতন কর্মকর্তাদের চাপে ২৪ আগস্ট তিন সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করে একটি পত্র ইস্যূ করেন। ওই পত্রে সাত কার্য দিবস সময়সীমা দিয়ে করা তিন সদস্য বিশিষ্ট কমিটির আহ্বায়ক করা হয়েছে রাজশাহী আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক দফতরের সহকারী রসায়নবিদ মমিনুল ইসলামকে। কিন্তু তদন্ত কমিটি গঠন করার চার দিনেও তদন্ত কাজ শুরু না করায় সুষ্ঠু তদন্ত নিয়ে বিভিন্ন মহলে প্রশ্ন উঠেছে। এ ব্যাপারে তদন্ত কমিটির আহ্বায়ক মোঃ মুমিনুল ইসলাম জানান, আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক অফিসের চিঠি পেয়েছি। আগামী এক সেপ্টেম্বর তদন্ত কমিটি সান্তাহার এলএসডিতে গিয়ে তদন্ত কাজ শুরু করবে।

বগুড়া জেলা খাদ্য নিয়ন্ত্রক মোঃ জামাল হোসেন জানান, সান্তাহার এলএসডির চাল একটু লালচে হওয়ায় ডিজি এবং তার সঙ্গে আসা টিমের কর্মকর্তাদের সন্দেহ সৃষ্টি হয়েছে। তিনি বলেন, এ ধরনের চাল কেনা হয়ে থাকলে সরকার কোটি কোটি টাকা লোকসানের মুখে পড়বে। নিম্নমানের চাল কেনা প্রসঙ্গে সান্তাহার এলএসডির কর্মকর্তা আবুল হোসেন খান জানান, ধান এবং চাল কেনার ক্ষেত্রে কোন অনিয়ম বা নিম্নমানের চাল কেনা হয়নি।

শীর্ষ সংবাদ:
কালো সোনার হাতছানি ॥ অমিত সম্ভাবনার ব্লু ইকোনমি         দীর্ঘদিন ক্ষমতায় আছি বলেই সুফল পাচ্ছে জনগণ         উত্তরাঞ্চলে অকালবন্যা, পানিবন্দী কয়েক লাখ মানুষ         ক্ষমতায় আসার জন্য বিএনপি ষড়যন্ত্রের অলিগলি খুঁজছে         বিশ্বব্যাংক গ্রুপ ২০ হাজার কোটি টাকার বাজেট সহায়তা দিচ্ছে         চাঞ্চল্যকর নিলা হত্যা মামলার প্রধান আসামি গ্রেফতার         এবার ট্রাম্পের বিরুদ্ধে ভাতিজির প্রতারণার মামলা         সঙ্কট মেটাতে ১১ দেশ থেকে দ্রুত পেঁয়াজ আসছে         মালেকের উত্থানের নেপথ্যে         করোনা টেস্টের রিপোর্ট নিয়ে দুশ্চিন্তায় প্রবাসীরা         জাতিসংঘে বঙ্গবন্ধুর বাংলায় ভাষণের ৪৬ বছর পূর্তিতে স্মারক ডাকটিকেট         বর্তমান বিশ্বে কূটনৈতিক মিশনের দায়িত্বে পরিবর্তন এসেছে ॥ প্রধানমন্ত্রী         অবৈধপথে ক্ষমতা দখলে ষড়যন্ত্রের গলি খুঁজছে বিএনপি ॥ কাদের         ইয়েমেনে পরাজিত সৌদি রাজা সালমান প্রলাপ বকছেন: ইরান         মার্কিন বিমানবাহী রণতরী পর্যবেক্ষণের ভিডিও ফুটেজ প্রকাশ করল আইআরজিসি         একসঙ্গে দুটি বিরল রোগে আক্রান্ত নবজাতক         করোনায় আরও ২১ জনের মৃত্য ॥ নতুন আক্রান্ত ১৩৮৩         জলবায়ু পরিবর্তন ॥ পৃথিবী রক্ষায় প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         সার্কভুক্ত দেশগুলোকে নিবিড় সহযোগিতার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর         লন্ডনে থানার ভেতর পুলিশ কর্মকর্তাকে গুলি করে হত্যা