শুক্রবার ১৩ কার্তিক ১৪২৮, ২৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ছায়ানটে সুফিয়া কামালকে নিবেদিত বর্ষার অনুষ্ঠান

  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ শ্রাবণ সন্ধ্যায় জননী সাহসিকা কবি সুফিয়া কামালকে স্মরণ করল ছায়ানট। মহিয়সী এ নারীকে নিবেদিত বর্ষাভিত্তিক অনুষ্ঠানের আয়োজন করে ঐতিহ্যবাহী সাংস্কৃতিক সংগঠন। কবিতার ছন্দে, গানে সুরে ও নাচের মুদ্রায় সাজানো হয় শুক্রবারের সান্ধ্যকালীন অনুষ্ঠানটি। সঙ্গে ছিল সুফিয়া কামালকে নিবেদিত কথন। সব মিলিয়ে সুফিয়া কামাল স্মারক বর্ষার অনুষ্ঠান শীর্ষক আয়োজনটি শ্রোতা-দর্শকদের জন্য ছিল দারুণ উপভোগ্য।

ধানম-ির ছায়ানট সংস্কৃতি ভবন মিলনায়তনে যন্ত্রসঙ্গীতের পরিবেশনা দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। এস্রাজে রাগালাপ পরিবেশন করেন অসিত বিশ্বাস। উপস্থাপন করেন রাগ মেঘমল্লার। এস্রাজের সুর থামতেই মঞ্চে আসেন ছায়ানটের সাধারণ সম্পাদক খায়রুল আনাম শাকিল। অংশ নেন সুফিয়া কামালকে নিবেদিত কথনে। কথা শেষে রবীন্দ্রনাথের গানের সুরে পরিবেশিত হয় সম্মেলক নৃত্য-গীত। বাদল দিনের প্রিয়জনের সান্নিধ্যপ্রাপ্তির আকুলতা উচ্চারিত হয় ঝুমুর আহমেদের গানে। গেয়ে শোনানÑ মেঘের পরে মেঘ জমেছে, আঁধার করে আসে/আমায় কেন বসিয়ে রাখো একা দ্বারের পাশে...। মোস্তাফিজুর রহমান তূর্যর কণ্ঠে গীত হয় ‘আমার দিন ফুরালো’। মন মোর মেঘের সঙ্গী শীর্ষক গানের সুরে দ্বৈত নৃত্য পরিবেশন করেন শর্মিলা বন্দ্যোপাধ্যায় ও সুদেষ্ণা স্বয়ম্প্রভা তাথৈ। ভরাট কণ্ঠের শিল্পিত উচ্চারণে আবৃত্তি উপস্থাপন করেন কাজী মদিনা। বিশ্বকবির ‘বরষার দিনে’ কবিতা থেকে আবৃত্তি করেন জয়ন্ত রায়। এটিএম জাহাঙ্গীর গেয়ে শোনান অতুল প্রসাদের গান ‘শ্রাবণ ঝুলাতে বাদ রাতে’। নজরুলের ‘রিমঝিম্্ রিমঝিম্্’ গানের সুরে পরিবেশিত হয় বৃন্দ নাচ। দ্বিজেন্দ্রলাল রায়ের গানকে আশ্রয় করে মঞ্চে আসেন আব্দুস সাত্তার পিনু। গেয়ে শোনান ‘বরষা আইলো ওই’। এছাড়া একক কণ্ঠে গান শোনান খায়রুল আনাম শাকিল, কাঞ্চন মোস্তফা, প্রিয়াংকা গোপ, বিজন চন্দ্র মিস্ত্রী, সুতপা সাহা ও মাহমুদুল হাসান।

আবদুল্লাহ আল-মামুনের জন্মবার্ষিকীর অনুষ্ঠান ॥ বহুমাত্রিক শিল্পস্রষ্টা আবদুল্লাহ আল-মামুনের ৭৪তম জন্মবার্ষিকী ছিল ১৩ জুলাই। এ উপলক্ষে শুক্রবার স্মরণ করা হলো বরেণ্য এ শিল্প-ব্যক্তিত্বকে। জন্মদিনের শ্রদ্ধার্ঘ্য নিবেদনের আয়োজনটি করে তাঁরই প্রতিষ্ঠিত নাট্য সংগঠন থিয়েটার। বিকেলে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনারকক্ষে অনুষ্ঠিত হয় একক বক্তৃতা।

পটচিত্র প্রদর্শনী ‘বাংলার বাঘ’ ॥ শুক্রবার থেকে শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার চার নম্বর গ্যালারিতে শুরু হলো নাজির হোসেনের চিত্রিত বাঘ বিষয়ক ৬০টি পটচিত্র প্রদর্শনী। বাংলার বাঘ শিরোনামের প্রদর্শনীতে দেখা মেলে ভিন্ন এক বাঘের। কখনওবা মাঝি হয়ে নৌকার হাল ধরেছে বাঘ মামা, কোনটিতে বাঁশিতে সুর তুলেছে বাঘ, একতারা হতে বাঘ, চালকের ভূমিকায় বাঘের আসীন হওয়া গরুর গাড়ি পরিণত হয়েছে বাঘের গাড়িতে এমন নানাবিধ মজার দৃশ্যপটে আবির্ভূত হয়েছে বনের রাজা বাঘ।

বিশ্ব বাঘ দিবস উপলক্ষে সপ্তাহব্যাপী এ প্রদর্শনীর আয়োজন করেছে ইউএসএইড। বিকেলে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। বিশেষ অতিথি ছিলেন ইউএসএইডের বেঙ্গল এ্যাক্টিভিটির চীফ অব পার্টি গ্যারি এফ. কলিন্স।

এ প্রদর্শনী চলবে ৫ আগস্ট পর্যন্ত। প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত উন্মুক্ত থাকবে।

শিল্পকলা একাডেমির কর্মশালাভিত্তিক ‘সাংস্কৃতিক আন্দোলন’ ॥ ভবিষ্যত প্রজন্মকে দেশাত্ববোধে উদ্বুদ্ধ করে সৃজনশীল মানুষ হিসেবে গড়ে তোলার প্রত্যয়ে বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে দেশব্যাপী শুরু হলো জাতীয় সঙ্গীত, দেশাত্মবোধক সঙ্গীত শিক্ষণ ও পরিবেশন বিষয়ক কর্মশালা। দেশব্যাপী সাম্প্রদায়িক শক্তির উত্থান ও তরুণ প্রজন্মের বিপথে চলে যাওয়ার প্রেক্ষাপটে শিল্পকলা একাডেমি এ আয়োজনকে বলছে ‘সাংস্কৃতিক আন্দোলন’।

ঢাকার ১০০টিসহ দেশব্যাপী স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে ১৬০০টি শিক্ষাপ্রতিষ্ঠানে শুদ্ধভাবে জাতীয় সঙ্গীত এবং দেশাত্মবোধক-মুক্তিযুদ্ধভিত্তিক গান, রবীন্দ্র-নজরুল-ডিএল রায়ের সঙ্গীত শিক্ষণ ও পরিবেশন এ কর্মশালায় অন্তর্ভুক্ত করা হয়েছে।

দৃকে চিত্রকর্ম প্রদর্শনী ‘ভাঙ্গনের গান’ ॥ ধানম-ির দৃক গ্যালারিতে শুক্রবার বিকেলে শুরু হয়েছে ‘ভাঙ্গনের গান’ শীর্ষক চিত্রকর্ম প্রদর্শনী। শিল্পী আলমগীর হোসেনের তৃতীয় একক প্রদর্শনী এটি। রংতুলিতে শিল্পীর ক্যানভাসে উঠে এসেছে মানুষের জীবনযাত্রা, টানাপোড়েন, কষ্ট, অন্যায়, অত্যাচার, সামাজিক বৈষম্য বৃদ্ধি, রাজনৈতিক অস্থিরতা এমনি নানা বিষয়।

সংবৃতার যুগপূর্তির বর্ণিল আয়োজন ॥ ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিভিত্তিক আবৃত্তি সংগঠন সংবৃতা আবৃত্তি চর্চা ও বিকাশ কেন্দ্র ১১ বছর পেরিয়ে পদার্পণ করল এক যুগে। এ সংগঠনটি শুক্রবার দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করে। সকালে ঢাবির ছাত্র শিক্ষক কেন্দ্রে (টিএসসি) বেলুন উড়িয়ে ও কেক কাটার মাধ্যমে শুরু হয় অনুষ্ঠান।

টিএসসির মূল মিলনায়তনে দিনব্যাপী আয়োজনে আলোচনা, স্মৃতিচারণের পাশাপাশি একক, দ্বৈত ও বৃন্দ আবৃত্তি, গান, নাচ, মূকাভিনয় পরিবেশন করা হয়।

আবৃত্তিসন্ধ্যা ‘জানাশোনা অচেনা কথা’ ॥ শুক্রবার সন্ধ্যায় কবিতার শিল্পিত উচ্চারণে মুখরিত হলো সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তন। অনুষ্ঠিত হলো ‘জানাশোনা অচেনা কথা’ শীর্ষক আবৃত্তি অনুষ্ঠান। আবৃত্তিসন্ধ্যাটির আয়োজন করে মুক্তধারা আবৃত্তি চর্চা কেন্দ্র।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৫৪০৪৪৯৬
আক্রান্ত
১৫৬৮৫৬৩
সুস্থ
২২২৪৫৬৫৬৯
সুস্থ
১৫৩২৪৬৮
শীর্ষ সংবাদ:
যোগাযোগে বিপ্লব ॥ উড়াল ও পাতাল রেল আসছে         ই-কমার্সের সঙ্গে যুক্তদের নিবন্ধন করতে হবে         চট্টগ্রামে টিকা নিলেন সাড়ে ৩ লাখ মানুষ         টিকে থাকার লড়াই আজ বাংলাদেশ উইন্ডিজের         ওসিসহ ৫ জনকে বরখাস্তের নির্দেশ হাইকোর্টের         ‘না করলে সময়ক্ষেপণ স্ট্রোক হলেও বাঁচবে জীবন’         চট্টগ্রামে ফ্লাইওভারগুলোর অবস্থা ঝুঁকিপূর্ণ         কুমিল্লাকাণ্ডে ইন্ধনদাতা ১০ প্রভাবশালী যেকোন সময় গ্রেফতার         নতুন ধরনের ইয়াবা ভয়ঙ্কর         সেগুনবাগিচার হোটেল থেকে ঢাবি শিক্ষার্থীর লাশ উদ্ধার         পাটুরিয়ায় ডুবে যাওয়া ফেরি উদ্ধারে ধীরগতি         নদীভাঙ্গনে ভিটেহারারা খুঁজে পেয়েছেন নতুন ঠিকানা         সাম্প্রদায়িক গোষ্ঠীকে ঐক্যবদ্ধভাবে প্রতিহত করতে হবে         ক্লাউড সেবার বিস্তারে হুয়াওয়ের নতুন সহযোগী যারা         আসন্ন শীতে করোনা পরিস্থিতি আরও খারাপ হতে পারে : প্রধানমন্ত্রী         ডেঙ্গু : ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ১৭৩         ‘দুই মাসের মধ্যে ই-কমার্স প্রতিষ্ঠানগুলোকে নিবন্ধন নিতে হবে’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬, শনাক্ত ২৯৪         সাম্প্রদায়িক হামলা ॥ বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ হাইকোর্টের