শনিবার ৩০ আশ্বিন ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সবচেয়ে সহজ ক্যামেরা অ্যাপ বানালো মাইক্রোসফট

সবচেয়ে সহজ ক্যামেরা অ্যাপ বানালো মাইক্রোসফট

অনলাইন ডেস্ক॥ ফোনের ক্যামেরায় তোলা ছবিকে আরো নিখুঁত রূপ দেওয়ার জন্য লাখ লাখ ফটো অ্যাপ রয়েছে। তবে ফটো অ্যাপ ব্যবহার করে কোনো ছবিকে আরো পেশাদার রূপ দিতে যথেষ্ট সময় লাগে। ফলে আমাদের মধ্যে যারা একটু বেশিই অলস তাদের জন্য মাইক্রোসফট একটি নতুন ফটো অ্যাপ তৈরি করেছে যা স্বয়ংক্রিয়ভাবেই সব কাজ করে দিবে।

কোম্পানিটি এর কম্পিউটেশনাল ফটোগ্রাফি ট্রিকসগুলোকে পিক্স নামের একটি ফটো অ্যাপে একসঙ্গে জড়ো করেছে। পিক্সে অসংখ্য ফিচার একসঙ্গে যুক্ত করা হয়েছে। কিন্তু সবচেয়ে মজার বিষয় হলো, আপনি এর একটিও খোলা চোখে দেখতে পাবেন না। তারমানে আপনি আপনার ফোনে একটি ছবি তোলার পর ওই অ্যাপটির ভেতরে থাকা ফিচারগুলো স্বয়ংক্রিয়ভাবেই ছবিটিকে যতটা সম্ভব দেখতে সুন্দর ও নিখুঁত করে তুলবে। এতে আপনার আর আলাদা করে মাথা খাটাতে হবে না।

পিক্স দিয়ে আপনি যখনই একটি ছবি তুলবেন এটি আসলে একসঙ্গে ১০টি ভিন্ন ভিন্ন ফ্রেম থেকে ছবিটি ধারণ করবে। এরপর ওই ১০টি ফ্রেম থেকে সেরা ৩টি ফ্রেম নির্বাচন করবে অ্যাপটি। কম্পোজিশন ও লুকের ওপর ভিত্তি করে সেরা ছবি নির্বাচনের এই কাজ করবে অ্যাপটি। বাকী ফ্রেমগুলো অ্যাপটির পোস্ট প্রসেসিংয়ের কাজে ব্যবহৃত হবে। পোস্ট প্রসেসিংয়ের কাজ শেষ হওয়ার পর বাকী ফ্রেমগুলো মুছে ফেলা হবে যাতে ছবিগুলো আপনার ফোনের খালি স্পেস খেয়ে না ফেলে।

সেরা ছবিটি নির্বাচনের পর এর গুনগত মান বাড়ানোর জন্য পিক্স যতটা সম্ভব কাজ করবে। ছবিটির এক্সপোজার, কালার ও ব্যালেন্স অ্যাডজাস্ট করে কাজটি সমাধা করবে পিক্স।

এছাড়া ছবিতে কোনো মোশন থাকলে তা নির্ণয় করে লাইভ ছবিও তৈরি করা যাবে পিক্স নামের অ্যাপটি দিয়ে। ছবিতে কোন ধরনের মোশন আছে তা দেখে অ্যাপটি স্বয়ংক্রিয় পদ্ধতিতে ছবিটিকে কি কোনো সধারণ লাইভ ফটোতে রূপান্তরিত করা হবে নাকি অ্যানিমেশন করে সিনেমাগ্রাফ এর মতো ইফেক্টসম্পন্ন লাইভ ফটোতে রুপান্তর করা হবে সে সিদ্ধান্ত নেবে।

আর অন্য যে কোনো ভালো মানের ফটো অ্যাপের মতো পিক্সও ভিডিও করতে পারে। আর এখানেই সবচেয়ে মজার বিষয়টি রয়েছে। পিক্স যে কোনো সাধারণ ভিডিওকেও আরো চিত্তাকর্ষক করে তুলতে সক্ষম।

মাইক্রোসফট পিক্স বর্তমানে আইওএস-এ পাওয়া যাচ্ছে। আর আইফোন ৫এস থেকে শুরু করে সব আইফোনে কাজ করে। এর একটি অ্যান্ড্রয়েড সংস্করণও তৈরি করা হচ্ছে। তবে ঠিক কবে নাগাদ সেটি বাজারে আসবে তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। সূত্র: দ্য সিডনি মর্নিং হেরাল্ড

শীর্ষ সংবাদ:
উন্নয়নের মহাসড়কে মানিকগঞ্জ         কয়েক ঘণ্টার ব্যবধানে পেঁয়াজের দাম কমেছে ২০ টাকা         দেশে ফসল উৎপাদনে রেকর্ড         টিকার আওতায় ১০০ কোটির দ্বারপ্রান্তে ভারত         রোহিঙ্গা সমস্যার টেকসই সমাধান খুঁজতে মিয়ানমারকে চাপ দিন         আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু আজ         ট্রাক কাভার্ডভ্যান থেকে চাঁদা আদায় বন্ধ হয়নি         সার্বিয়ার সঙ্গে রাজনৈতিক ও নিরাপত্তা সহযোগিতা বাড়াতে আগ্রহী বাংলাদেশ         জুমার তিনটি বিস্ফোরণ ঘটে আফগানিস্তানের শিয়া মসজিদে         করোনা ভাইরাসে আরও ৯ জনের মৃত্যু, আট মাস পর সর্বনিম্ন শনাক্ত         চীনে ‘কোরান মজিদ’ অ্যাপ নিষিদ্ধ করলো অ্যাপল         মাগুরায় দু’গ্রুপের সংঘর্ষ ॥ নিহত ৪         হানিফ ফ্লাইওভারে যাত্রীবাহী বাস উল্টে যান চলাচল বন্ধ         সম্প্রীতি রক্ষায় জনপ্রতিনিধিদের সতর্ক থাকার আহ্বান স্থানীয় সরকারমন্ত্রীর         চট্টগ্রামে হরতাল প্রত্যাহারের ঘোষণা, চলছে বিসর্জন         আফগানিস্তানে জুমার সময় শিয়া মসজিদে বিস্ফোরণ, নিহত বেড়ে ৩২         মোবাইলে থ্রিজি-ফোরজি ইন্টারনেট সচল         ছুরিকাঘাতে ব্রিটিশ এমপি নিহত         দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা ও শান্তির জন্য মহান সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা         কয়েক ঘন্টার ব্যবধানে প্রতিকেজি পেঁয়াজে দাম কমেছে ১৫-২০ টাকা