বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ছয় দেশে জঙ্গীবিরোধী দমন অভিযানের শিকার হাজার হাজার শিশু

  • হিউম্যান রাইটস ওয়াচের প্রতিবেদন

জঙ্গীদের হুমকির জবাবে নিরাপত্তা বাহিনীর পরিচালিত অভিযানকালে হাজার হাজার শিশুকে আটক এবং অনেককে নির্যাতন করা হয়েছে। বিশেষ করে ইরাক ও সিরিয়ায় জঙ্গী সংগঠন ইসলামিক স্টেট (আইএস) এবং নাইজিরিয়ায় বোকো হারামের বিরুদ্ধে অভিযানের সময় এমন ঘটনা ঘটেছে বলে মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) বৃহস্পতিবার জানিয়েছে। খবর এএফপির।

যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংস্থাটির নতুন প্রতিবেদনে বলা হয়েছে, সংঘাতপূর্ণ ছয়টি দেশে শিশুদের আটকের ঘটনা বৃদ্ধি পেয়েছে। ছয়টি দেশ হলো- আফগানিস্তান, গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্র (ডিআরসি), ইরাক, ইসরাইল ও ফিলিস্তিনী ভূখ-, নাইজিরিয়া ও সিরিয়া। শিশু অধিকার নিয়ে কাজ করা এইচআরডব্লিউয়ের পরিচালক জো বেকার বলেন, আইএস ও বোকো হারামের মতো সশস্ত্র উগ্রবাদী গ্রুপগুলোর উত্থানকে শক্তহাতে দমন করার চেষ্টা করছে সরকারগুলো। আমরা এটিকে খুবই ভয়াবহ প্রতণতা হিসেবেই দেখছি। কারণ কোন অভিযোগ ছাড়াই হাজার হাজার শিশুকে প্রায় মাসের পর মাস এবং বছরের পর বছর ধরে আটক রাখছে তারা এবং প্রায়ই তাদের নির্যাতন ও বাজে ব্যবহারের শিকার হচ্ছে শিশুরা। সিরিয়ার ভায়োলেশন্স ডকুমেন্টেশন সেন্টারের উদ্ধৃতি দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, সিরিয়ায় এক হাজার ৪৩৩ শিশুকে আটক করা হয়েছে। এর মধ্যে ছাড়া পেয়েছে মাত্র ৪৩৬ শিশু। ইরাকে আইএসের অধিকৃত অঞ্চলসমূহ পুনঃদখলের জন্য লড়াই করছে দেশটির নিরাপত্তা বাহিনী। জাতিসংঘের তথ্য উদ্ধৃতি করে প্রতিবেদনে বলা হয়, কমপক্ষে ৩১৪ শিশু আটক রয়েছে ইরাকে।

শীর্ষ সংবাদ:
বিধিনিষেধে তোয়াক্কা নেই ॥ করোনা সংক্রমণ বেড়েই চলেছে         অগ্রযাত্রা কেউ থামিয়ে দিতে পারবে না         চিকিৎসার নামে অপচিকিৎসা         ঢাকা, রাঙ্গামাটির পর ঝুঁকিপূর্ণ আরও ১০ জেলা         বিএনপি-জামায়াতের লবিস্ট নিয়োগ তদন্তে গোয়েন্দারা         লাভজনক থেকে রুগ্ন ॥ গাজী ওয়্যারসের আধুনিকায়ন প্রকল্পে ২০ কোটি টাকা লোপাট         বিএনপি জনমনে বিভ্রান্তি সৃষ্টির পাঁয়তারা চালাচ্ছে ॥ কাদের         ওমক্রিন প্রতেিরাধে ডসিদিরে র্সবােচ্চ সর্তক থাকার নর্দিশে         শিমুকে সরিয়ে দেয়ার সুযোগ খুঁজতে থাকে ঘাতক স্বামী         দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চলবে         কেটে গেছে শৈত্যপ্রবাহ তিনদিনের মধ্যে বৃষ্টি হতে পারে         অস্ট্রেলিয়ায় চাকরির নামে বিপুল অর্থ আত্মসাত         খাস জমির অর্ধেক উদ্ধার করে ১০ লাখ ভূমিহীনকে আশ্রয় দেয়া সম্ভব         ‘বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না’         একদিনে করোনায় ১২ মৃত্যু, শনাক্ত ৯৫০০         ‘মাসুদ রানা’খ্যাত কাজী আনোয়ার হোসেন আর নেই         গ্যাসের দাম বাড়ানোর বিরুদ্ধে ব্যবসায়ীরা         বাংলাদেশ ব্যাংকের ৪ কর্মকর্তাকে দুদকে তলব         ই-কমার্সে আস্থা ফেরাতে ফেব্রুয়ারিতে চালু হচ্ছে নিবন্ধন : পলক         করোনার সংক্রমণের উচ্চ ঝুঁকিতে ১২ জেলা