শনিবার ১১ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ছয় দেশে জঙ্গীবিরোধী দমন অভিযানের শিকার হাজার হাজার শিশু

  • হিউম্যান রাইটস ওয়াচের প্রতিবেদন

জঙ্গীদের হুমকির জবাবে নিরাপত্তা বাহিনীর পরিচালিত অভিযানকালে হাজার হাজার শিশুকে আটক এবং অনেককে নির্যাতন করা হয়েছে। বিশেষ করে ইরাক ও সিরিয়ায় জঙ্গী সংগঠন ইসলামিক স্টেট (আইএস) এবং নাইজিরিয়ায় বোকো হারামের বিরুদ্ধে অভিযানের সময় এমন ঘটনা ঘটেছে বলে মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) বৃহস্পতিবার জানিয়েছে। খবর এএফপির।

যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংস্থাটির নতুন প্রতিবেদনে বলা হয়েছে, সংঘাতপূর্ণ ছয়টি দেশে শিশুদের আটকের ঘটনা বৃদ্ধি পেয়েছে। ছয়টি দেশ হলো- আফগানিস্তান, গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্র (ডিআরসি), ইরাক, ইসরাইল ও ফিলিস্তিনী ভূখ-, নাইজিরিয়া ও সিরিয়া। শিশু অধিকার নিয়ে কাজ করা এইচআরডব্লিউয়ের পরিচালক জো বেকার বলেন, আইএস ও বোকো হারামের মতো সশস্ত্র উগ্রবাদী গ্রুপগুলোর উত্থানকে শক্তহাতে দমন করার চেষ্টা করছে সরকারগুলো। আমরা এটিকে খুবই ভয়াবহ প্রতণতা হিসেবেই দেখছি। কারণ কোন অভিযোগ ছাড়াই হাজার হাজার শিশুকে প্রায় মাসের পর মাস এবং বছরের পর বছর ধরে আটক রাখছে তারা এবং প্রায়ই তাদের নির্যাতন ও বাজে ব্যবহারের শিকার হচ্ছে শিশুরা। সিরিয়ার ভায়োলেশন্স ডকুমেন্টেশন সেন্টারের উদ্ধৃতি দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, সিরিয়ায় এক হাজার ৪৩৩ শিশুকে আটক করা হয়েছে। এর মধ্যে ছাড়া পেয়েছে মাত্র ৪৩৬ শিশু। ইরাকে আইএসের অধিকৃত অঞ্চলসমূহ পুনঃদখলের জন্য লড়াই করছে দেশটির নিরাপত্তা বাহিনী। জাতিসংঘের তথ্য উদ্ধৃতি করে প্রতিবেদনে বলা হয়, কমপক্ষে ৩১৪ শিশু আটক রয়েছে ইরাকে।

শীর্ষ সংবাদ:
সোমবার প্রধানমন্ত্রীর জন্মদিনে ১০ টিভিতে ‘হাসিনা: অ্যা ডটারস টেল’         ভাঙলো গণফোরাম ॥ ২৬ ডিসেম্বর কাউন্সিলের ঘোষণা সাইয়িদ-মন্টু পক্ষের         ডোপ টেস্ট পজিটিভ হওয়ায় ২৬ পুলিশ সদস্যকে চাকরিচ্যুত করা হবে-ডিএমপি কমিশনার         করোনা ভাইরাসে আরও ৩৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১১০৬         ছাত্রাবাসে গণধর্ষণ ॥ প্রতিবাদে উত্তাল এমসি কলেজ         দেশকে উন্নয়নের পথে এনেছেন আজকের প্রধানমন্ত্রী॥ পররাষ্ট্রমন্ত্রী         পাবনা-৪ আসনের উপনির্বাচন ॥ বাতিলের দাবি বিএনপি প্রার্থীর         অতিরিক্ত সচিবে পদোন্নতি করা হল ৯৮ যুগ্ম-সচিবকে         এমসি কলেজে গৃহবধূকে গণধর্ষণের ঘটনায় ৯ জনের বিরুদ্ধে মামলা         বাংলাদেশিসহ ২২ জন উদ্ধার, ১৬ জনের মৃত্যুর আশঙ্কা         আগামী ৩ দিন ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা         জাতীয় সংসদের হুইপ, শেরপুর-১ আসনের সাংসদ আতিক করোনায় আক্রান্ত         হয়তো কয়েক মাসেও জানা যাবে না জয়ী কে ॥ ট্রাম্প         নীলা হত্যা মামলার প্রধান আসামি মিজানুর গ্রেফতার         পাবনার উপনির্বাচনে কেন্দ্রে বিএনপির এজেন্ট প্রবেশ করতে দেয়া হয়নি- রিজভী         ইউক্রেনে সামরিক বিমান বিধ্বস্ত হয়ে নিহত ২৫         করোনা ভাইরাসের টিকা মিললেও বিশ্বজুড়ে মৃত্যু ২০ লাখ ছাড়াতে পারে         মার্কিন বিচারপতির মনোনয়ন পেলেন অ্যামি কোনি ব্যারেট         শিনজিয়াংয়ে হাজারো মসজিদ গুঁড়িয়ে দিয়েছে চীন