সোমবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রযুক্তি বাজারে পোকেমন প্রভাব

সাম্প্রতিক সময়ে ‘পোকেমন গো’ নামের গেমটির উন্মাদনা নিয়ে আর না বললেও চলে। কিন্তু প্রশ্ন হচ্ছে, শহরের পথে পথে ঘুরে বিশ্বব্যাপী লাখ লাখ মানুষের দৌড়ে কার্টুন খুঁজে বের করায় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর ওপর প্রভাবটা কেমন পড়বে?

প্রায় সব মোবাইল গেমের মতো পোকেমন গো বিনামূল্যে খেলা গেলেও, এতে রাখা হয়েছে ইন-এ্যাপ পারচেইজ ব্যবস্থা, যা ইতোমধ্যেই অর্থের পাহাড় গড়া শুরু করেছে বলে জানাচ্ছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন প্রকাশনা বিজনেস ইনসাইডার। অপটিমাইজেশন ফার্ম সেন্সর টাওয়ারের হিসাব অনুযায়ী, আইওএসে ২০ লাখ ডাউনলোডে প্রতিদিন ১০ লাখ ৬০ হাজার মার্কিন ডলার আয় হয়েছে। সুপারডেটার বিশ্লেষণ অনুযায়ী, এ্যান্ড্রয়েডসহ আইওএসে প্রতিদিন ২০ লাখ ৩০ হাজার মার্কিন ডলারে সোমবার পর্যন্ত মোট আয় ১,৪০,০০,০০০ লাখ মার্কিন ডলার।

এ্যাপ বিশ্লেষক ফার্ম এ্যাপ এনির সূত্রমতে, এ্যাপটি প্রতিদিন ভালভাবেই ১০ লাখ ডলার আয় করে। এই মুনাফা এ্যাপটির ডেভেলাপার প্রতিষ্ঠান নিয়ানটিকসহ কয়েকটি আগ্রহী দলে মাঝে ভাগ হয়ে যায়। আর এ্যাপল বা গুগল তারা তাদের এ্যাপ স্টোরের মালিক হওয়ায় ভোক্তাদের এ্যাপ কেনায় ৩০ শতাংশ লভ্যাংশ পায়।

বাজার গবেষণা প্রতিষ্ঠান ম্যাককোয়াইরি রিসার্চ-এর ডেভিড গিবসন-এর মতে, নিয়ানটিক, পোকেমন কোম্পানি আর নিনটেনডো সম্মিলিতভাবে তৈরি করা হয়েছে। তিনি বলেন, ‘এই গেমে তাদের অংশীদারিত্ব কার কতটা সেটা স্পষ্ট না হলেও, আমরা ধারণা করছি এ্যাপ স্টোরের (এ্যাপল) প্রতিটি ১০০ ইউনিটের লাভের মধ্যে ৩০ শতাংশ যাবে এ্যাপলে, ৩০ শতাংশ নিয়ানটিকে, ৩০ শতাংশ পোকেমনে আর ১০ শতাংশ যাবে নিনটেনডোতে।

আইফোনে পোকেমন গো খেলোয়াড়দের সংখ্যার ওপর নির্ভর করে বলা যায় তাদের নিনটেনডো থেকে বেশি লাভ করার সম্ভাবনা আছে। যদিও পোকেমন প্রতিষ্ঠানে নিনটেনডোর একটি অংশ আছে। প্রথমদিকের হিসাব অনুযায়ী পোকেমন গো খেলোয়াড়দের বড় অংশ এ্যান্ড্রয়েডে খেলছে, কিন্তু এটা ফ্রি গেম, আর এটা জানা আছে যে, আইফোন ব্যবহারকারীরা অন্যদের চেয়ে এ্যাপে অর্থ ব্যয় করতে চায় বেশি। সেই সঙ্গে এ্যাপলের প্ল্যাটফর্মে একটি মজার, আসক্তি সৃষ্টিকারী গেম আইফোন বিক্রির সংখ্যা বৃদ্ধিতে ‘সহায়তা’ করবে।

যদিও গুগল শুধু তার পে স্টোর এ্যাপ পাটফর্ম থেকেই মুনাফা পাবে না, গেমটির প্রকাশক নিয়ানটিকে তার অংশ থেকেও পাবে। নিয়ানটিক স্বাধীন প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠা লাভের আগে গুগলের অংশ ছিল, আর গুগল সম্প্রতি এই গেমিং প্রতিষ্ঠানে বিনিয়োগ করেছে। গুগলও কিছু লাভ করতে পারবে। আলাদা হওয়ার পর তারা আনুষঙ্গিক লাভের পর নিয়ানটিকে ৩০ লাখ ডলার অর্থ খাটিয়েছে। এটা স্পষ্ট না যে এই বিনিয়োগের মধ্যে পোকেমন গো-এর খাত অন্তর্ভুক্ত কি না, তবে এমনটা হলে এটি গুগলের জন্য লাভজনকই হবে। এমনকি পোকেমন গো’র রাজস্ব থেকে মাত্র ১০ শতাংশ নিলেও নিনটেনডোও এগিয়ে আসতে পারে। নিনটেনডো সম্পূর্ণভাবে মোবাইল গেমিংয়ের সঙ্গে জড়িয়ে পড়বে কিনা তা প্রায় সবটুকু বাজার উপলব্ধির ওপর নির্ভর করে, মার্কিন যুক্তরাষ্ট্রে এই গেমটি ছাড়ার পর প্রতিষ্ঠানটির শেয়ার ৩৫ শতাংশে বৃদ্ধি পেয়েছে।- ওয়েবসাইট

শীর্ষ সংবাদ:
কালোবাজারি চলবে না ॥ তালিকা নিয়ে মাঠে নামছে রেল পুলিশ         বুঝেশুনে উন্নয়ন কাজের পরিকল্পনা নিতে হবে         বিএনপিকে নিয়ম মেনেই নির্বাচনে আসতে হবে ॥ কাদের         ঢাকায় আইসিসি প্রধানের ব্যস্ত দিন         দুদুকের মামলায় হাজী সেলিম কারাগারে         সিলেট নগরীর পানি নামছে ॥ সুনামগঞ্জ হাওড়বাসীর দুর্ভোগ         দুই সন্তানসহ স্ত্রী হত্যা ॥ স্বামী আটক         বিশ্বের সবচেয়ে দামী আম চাষ হচ্ছে দেশে         সেনাবাহিনীর ক্যাপ্টেন পরিচয়ে প্রতারণা ॥ জামাই-শ্বশুর আটক         দেশে কালো টাকা ৮৯ লাখ কোটি, পাচার ৮ লাখ কোটি         সব ব্যাংকারদের বিদেশ ভ্রমণ বন্ধ করলো বাংলাদেশ ব্যাংক         সরকার পরিবর্তনের একমাত্র উপায় নির্বাচন ॥ কাদের         ভারত থেকে গমের জাহাজ এলো চট্টগ্রাম বন্দরে, কমছে দাম         কারাগারে হাজী সেলিম, প্রথম শ্রেণির মর্যাদা         অর্থনীতি সমিতির ২০ লাখ ৫০ হাজার কোটি টাকার বিকল্প বাজেট পেশ         কোভিড-১৯ : ভারত-ইন্দোনেশিয়াসহ ১৬ দেশের হজযাত্রীদের দুঃসংবাদ         বাইডেনসহ ৯৬৩ মার্কিন নাগরিকের রাশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা         পেছাচ্ছে না ৪৪তম বিসিএস প্রিলি         পরিবেশ রক্ষায় যত্রতত্র অবকাঠামো করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         রাজধানীর গুলশানে দারিদ্র্য কম, বেশি কুড়িগ্রামের চর রাজিবপুরে