বুধবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নৌ চলাচলে ৪০ শতাংশ ট্যারিফ ছাড় পাচ্ছে না জাহাজ মালিকরা

অর্থনৈতিক রিপোর্টার ॥ কোস্টাল শিপিং চুক্তির আওতায় বাংলাদেশ ও ভারতের মধ্যে সরাসরি নৌপথে পণ্য পরিবহন শুরু হলেও চুক্তি অনুযায়ী ৪০ শতাংশ ট্যারিফ ছাড় পাচ্ছে না জাহাজ মালিকরা। বাংলাদেশের সমুদ্রবন্দরগুলোর জন্য কোস্টাল ট্যারিফ নামে পৃথক কোন ট্যারিফ না থাকায় এ জটিলতার সৃষ্টি হয়েছে। এছাড়া দু’দেশের অর্থ ও নৌপরিবহন মন্ত্রণালয়ের মধ্যে সমন্বয়হীনতার কারণে চুক্তি অনুযায়ী সুবিধা মিলছে না। এ অবস্থায় খুব শীঘ্র এসব সমস্যা সমাধান না হলে বিপুল পরিমাণ ভর্তুকি দিয়ে এ রুটে জাহাজ চালানো যাবে না বলে মনে করছেন জাহাজ মালিকরা।

দু’দেশের মধ্যে নৌ বাণিজ্য বৃদ্ধির লক্ষ্যে ভারতের প্রধানমন্ত্রী নরেদ্র মোদির বাংলাদেশ সফরের সময় কোস্টাল শিপিং চুক্তি স্বাক্ষর করে দু’দেশ। গত ২৩ মার্চ এ চুক্তির আওতায় প্রথম চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে একটি জাহাজ ১৭৬ টিইইউএস খালি কন্টেনার নিয়ে ভারতের কৃঞ্চপত্তম বন্দরের উদ্দেশে ছেড়ে যায়। এছাড়া বাংলাদেশে পৃথক কোস্টাল ট্যারিফ না থাকায়, চুক্তি অনুসারে ৪০ শতাংশ ট্যারিফ ছাড় না মেলায় খরচ বেশি পড়ছে বলে জানান জাহাজ মালিকরা।

জাহাজ মালিকরা আরও জানান, ট্যারিফ ছাড় ও ট্যাক্স ফ্রি জ্বালানি তেল নেয়ার সুবিধা না পেলে কোস্টাল শিপিং চুক্তির কোন সুফল আসবে না। ফলে ভারত-বাংলাদেশের মধ্যে সরাসরি নৌ বাণিজ্যও বাড়বে না। করিম শিপিংয়ের নির্বাহী পরিচালক ক্যাপ্টেন শাহ আলম বলেন, ‘একটি বড় জাহাজ ২শ’ ডলারে তাদের এক টন জ্বলানি সংগ্রহ করতে পারছে। সেখানে আমাদের প্রায় ৮৭২ ডলার খরচ করতে হচ্ছে।’

নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান জানান, বিদ্যমান সমস্যা সমাধানে দু’দেশের একটি যৌথ কমিটি করা হয়েছে। তবে ট্যারিফ ছাড়ের বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের সহযোগিতা চেয়েছেন তিনি।

পদ্মা নদীর তলদেশে গ্যাস পাইপলাইন স্থাপন

দেশের সকল সুষম উন্নয়ন নিশ্চিতকল্পে দেশের পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে গ্যাস সরবরাহের লক্ষ্যে প্রধানমন্ত্রী ঘোষিত অগ্রাধিকার প্রকল্প হিসাবে এশীয় উন্নয়ন ব্যাংক ও বাংলাদেশের সরকারের আর্থিক সহায়তায় পেট্রোবাংলার অধীন গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেড (জিটিসিএল) কর্তৃক ৩র্০র্ ব্যাসের ৮.২ কিমি দীর্ঘ ‘হার্টিরুমরুল ভেড়মারা গ্যাস সঞ্চালন পাইপলাইন নির্মাণ’ শীর্ষক প্রকল্পটি বাস্তবায়নের কাজ হাতে নেয়া হয়। এ কাজের মধ্যে অত্যন্ত চ্যালেঞ্জিং ছিল ২.২ কিমি প্রস্থের প্রমত্তা পদ্মা নদীর তলদেশ থেকে ১৭০ ফুট নিচ দিয়ে ঐড়ৎরুড়হঃধষ উরৎবপঃরড়হধষ উৎরষষরহম (ঐউউ) পদ্ধতিতে পাইপলাইন স্থাপন। এ কাজটি যেমন ছিল ব্যয়বহুল ও ঝুঁকিপূর্ণ তেমনি উচ্চ কারিগরি সম্পন্ন। মহান সৃষ্টিকর্তার অশেষ রহমতে এবং সকল পক্ষের ঐকান্তিক সহযোগিতা ১৩ জুলাই রাত ৯.০০ ঘটিকায় ঐউউ পদ্ধতিতে পদ্মা নদী অতিক্রম করে পাইপলাইন স্থাপন কাজটি অত্যন্ত সফলতার সঙ্গে সম্পন্ন করা হয়েছে। -বিজ্ঞপ্তি

আদমজী ইপিজেডে ৪৪ লাখ ডলার বিনিয়োগ

নেদারল্যান্ডসের কোম্পানি মেসার্স লিনটাস বাংলাদেশ কো. লিমিটেড আদমজী রফতানি প্রক্রিয়াকরণ এলাকায় মহিলাদের অন্তরতম পোশাক শিল্প স্থাপন করতে যাচ্ছে। বাংলাদেশ ইপিজেডসমূহে নেদারল্যান্ডস এই নিয়ে ৬ষ্ঠ কারখানা স্থাপন করবে। এই কারখানায় ৪৪ লাখ মার্কিন ডলার বিনিয়োগের মাধ্যমে বার্ষিক প্রায় ১.৫ কোটি পিস্ মহিলাদের অন্তর্বাস, সুইমিং কস্টুম ও নাইটি তৈরি করবে।

লিনটাস বাংলাদেশ কারখানায় ২৫৬৫ জন বাংলাদেশী ও ১৪ জন বিদেশী নাগরিকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। এ উপলক্ষে বৃহস্পতিবার ঢাকায় বেপজা নির্বাহী দফতরে বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ ও মেসার্স লিনটাস বাংলাদেশ কো. লিমিটেডের মধ্যে একটি লিজ চুক্তি স্বাক্ষরিত হয়। -বিজ্ঞপ্তি।

শীর্ষ সংবাদ:
‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই         লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ         জাতীয় সংসদের জন্য ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন         দিনাজপুরে ঘুষের ৮০ হাজার টাকাসহ কর্মকর্তা আটক         দায়িত্ব গ্রহণ করলেন ফায়ার সার্ভিসের নবনিযুক্ত মহাপরিচালক         আপনারা যুদ্ধাপরাধীদের সঙ্গে নির্বাচনে অংশ নেবেন না ॥ জাফর ইকবাল         মাঙ্গিপক্স ভাইরাসের বিস্তার ঠেকানো সম্ভব ॥ বিশ্ব স্বাস্থ্য সংস্থা         দেশের অন্তত: ৩০ শতাংশ মানুষ ভুগছে থাইরয়েডে         ইউক্রেনে নিহত হাদিসুরের পরিবার পাচ্ছে ৫ লাখ ডলার         দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩০ জনের করোনা শনাক্ত, মৃত্যু নেই         টাকা আত্মসাতের দায়ে সোনালী ব্যাংকের সাবেক এমডিসহ ৯ জনের কারাদণ্ড         পদ্মা সেতু হওয়ায় বিএনপির বুকে বড় জ্বালা ॥ কাদের         কামরাঙ্গীরচরে দুই যুবকের রহস্যজনক মৃত্যু         সাড়ে তিন কোটি টাকা আত্মসাত করেন চক্রটি         শাহরাস্তিতে ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে হোটেলে, নিহত ১         নিত্যপণ্যের দাম বাড়ছে কিন্তু আমার আয় বাড়েনি         সংযুক্ত আরব আমিরাতেও প্রথম মাঙ্কিপক্স আক্রান্ত রোগী শনাক্ত