রবিবার ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নৌ চলাচলে ৪০ শতাংশ ট্যারিফ ছাড় পাচ্ছে না জাহাজ মালিকরা

অর্থনৈতিক রিপোর্টার ॥ কোস্টাল শিপিং চুক্তির আওতায় বাংলাদেশ ও ভারতের মধ্যে সরাসরি নৌপথে পণ্য পরিবহন শুরু হলেও চুক্তি অনুযায়ী ৪০ শতাংশ ট্যারিফ ছাড় পাচ্ছে না জাহাজ মালিকরা। বাংলাদেশের সমুদ্রবন্দরগুলোর জন্য কোস্টাল ট্যারিফ নামে পৃথক কোন ট্যারিফ না থাকায় এ জটিলতার সৃষ্টি হয়েছে। এছাড়া দু’দেশের অর্থ ও নৌপরিবহন মন্ত্রণালয়ের মধ্যে সমন্বয়হীনতার কারণে চুক্তি অনুযায়ী সুবিধা মিলছে না। এ অবস্থায় খুব শীঘ্র এসব সমস্যা সমাধান না হলে বিপুল পরিমাণ ভর্তুকি দিয়ে এ রুটে জাহাজ চালানো যাবে না বলে মনে করছেন জাহাজ মালিকরা।

দু’দেশের মধ্যে নৌ বাণিজ্য বৃদ্ধির লক্ষ্যে ভারতের প্রধানমন্ত্রী নরেদ্র মোদির বাংলাদেশ সফরের সময় কোস্টাল শিপিং চুক্তি স্বাক্ষর করে দু’দেশ। গত ২৩ মার্চ এ চুক্তির আওতায় প্রথম চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে একটি জাহাজ ১৭৬ টিইইউএস খালি কন্টেনার নিয়ে ভারতের কৃঞ্চপত্তম বন্দরের উদ্দেশে ছেড়ে যায়। এছাড়া বাংলাদেশে পৃথক কোস্টাল ট্যারিফ না থাকায়, চুক্তি অনুসারে ৪০ শতাংশ ট্যারিফ ছাড় না মেলায় খরচ বেশি পড়ছে বলে জানান জাহাজ মালিকরা।

জাহাজ মালিকরা আরও জানান, ট্যারিফ ছাড় ও ট্যাক্স ফ্রি জ্বালানি তেল নেয়ার সুবিধা না পেলে কোস্টাল শিপিং চুক্তির কোন সুফল আসবে না। ফলে ভারত-বাংলাদেশের মধ্যে সরাসরি নৌ বাণিজ্যও বাড়বে না। করিম শিপিংয়ের নির্বাহী পরিচালক ক্যাপ্টেন শাহ আলম বলেন, ‘একটি বড় জাহাজ ২শ’ ডলারে তাদের এক টন জ্বলানি সংগ্রহ করতে পারছে। সেখানে আমাদের প্রায় ৮৭২ ডলার খরচ করতে হচ্ছে।’

নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান জানান, বিদ্যমান সমস্যা সমাধানে দু’দেশের একটি যৌথ কমিটি করা হয়েছে। তবে ট্যারিফ ছাড়ের বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের সহযোগিতা চেয়েছেন তিনি।

পদ্মা নদীর তলদেশে গ্যাস পাইপলাইন স্থাপন

দেশের সকল সুষম উন্নয়ন নিশ্চিতকল্পে দেশের পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে গ্যাস সরবরাহের লক্ষ্যে প্রধানমন্ত্রী ঘোষিত অগ্রাধিকার প্রকল্প হিসাবে এশীয় উন্নয়ন ব্যাংক ও বাংলাদেশের সরকারের আর্থিক সহায়তায় পেট্রোবাংলার অধীন গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেড (জিটিসিএল) কর্তৃক ৩র্০র্ ব্যাসের ৮.২ কিমি দীর্ঘ ‘হার্টিরুমরুল ভেড়মারা গ্যাস সঞ্চালন পাইপলাইন নির্মাণ’ শীর্ষক প্রকল্পটি বাস্তবায়নের কাজ হাতে নেয়া হয়। এ কাজের মধ্যে অত্যন্ত চ্যালেঞ্জিং ছিল ২.২ কিমি প্রস্থের প্রমত্তা পদ্মা নদীর তলদেশ থেকে ১৭০ ফুট নিচ দিয়ে ঐড়ৎরুড়হঃধষ উরৎবপঃরড়হধষ উৎরষষরহম (ঐউউ) পদ্ধতিতে পাইপলাইন স্থাপন। এ কাজটি যেমন ছিল ব্যয়বহুল ও ঝুঁকিপূর্ণ তেমনি উচ্চ কারিগরি সম্পন্ন। মহান সৃষ্টিকর্তার অশেষ রহমতে এবং সকল পক্ষের ঐকান্তিক সহযোগিতা ১৩ জুলাই রাত ৯.০০ ঘটিকায় ঐউউ পদ্ধতিতে পদ্মা নদী অতিক্রম করে পাইপলাইন স্থাপন কাজটি অত্যন্ত সফলতার সঙ্গে সম্পন্ন করা হয়েছে। -বিজ্ঞপ্তি

আদমজী ইপিজেডে ৪৪ লাখ ডলার বিনিয়োগ

নেদারল্যান্ডসের কোম্পানি মেসার্স লিনটাস বাংলাদেশ কো. লিমিটেড আদমজী রফতানি প্রক্রিয়াকরণ এলাকায় মহিলাদের অন্তরতম পোশাক শিল্প স্থাপন করতে যাচ্ছে। বাংলাদেশ ইপিজেডসমূহে নেদারল্যান্ডস এই নিয়ে ৬ষ্ঠ কারখানা স্থাপন করবে। এই কারখানায় ৪৪ লাখ মার্কিন ডলার বিনিয়োগের মাধ্যমে বার্ষিক প্রায় ১.৫ কোটি পিস্ মহিলাদের অন্তর্বাস, সুইমিং কস্টুম ও নাইটি তৈরি করবে।

লিনটাস বাংলাদেশ কারখানায় ২৫৬৫ জন বাংলাদেশী ও ১৪ জন বিদেশী নাগরিকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। এ উপলক্ষে বৃহস্পতিবার ঢাকায় বেপজা নির্বাহী দফতরে বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ ও মেসার্স লিনটাস বাংলাদেশ কো. লিমিটেডের মধ্যে একটি লিজ চুক্তি স্বাক্ষরিত হয়। -বিজ্ঞপ্তি।

শীর্ষ সংবাদ:
‘মোকাবেলা করে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে ’         তৃতীয় ধাপের সহিংসতাহীন নির্বাচন সম্পন্ন হয়েছে দাবি ইসির         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩         করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে স্বাস্থ্য অধিদফতরের সতর্কবার্তা         পরিবহন সেক্টর কার নিয়ন্ত্রণে : জি এম কাদের         সংসদে নির্বাচন কমিশন গঠনে আইন আনা হচ্ছে শিগগিরই ॥ আইনমন্ত্রী         আগামী ১ ডিসেম্বর থেকে নগর পরিবহন চালু সম্ভব নয় : মেয়র তাপস         মানবপাচার মামলা : কুয়েতে পাপুলের ৭ বছরের কারাদণ্ড         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় আরও ৭৪ রোগী হাসপাতালে         নন-জুডিসিয়াল স্ট্যাম্পে বঙ্গবন্ধুর ছবি যুক্ত করতে রুল         বাংলাদেশে বিপুল পরিমাণ বিনিয়োগ আসছে : সালমান এফ রহমান         নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের অবরোধ         বুয়েট ছাত্র আবরার হত্যা মামলার রায় পিছিয়ে ৮ ডিসেম্বর নির্ধারণ         করোনা : সুইজারল্যান্ড না গিয়ে দেশে ফিরলেন স্বাস্থ্যমন্ত্রী         আন্তর্জাতিক মানের নতুন একটি বিমানবন্দর নির্মাণের পরিকল্পনা         তেজগাঁওয়ে ঠিকাদারের কাছে চাঁদা দাবির অভিযোগ         টঙ্গীতে পুড়ে যাওয়া বস্তির একটি মানুষও না খেয়ে থাকবে না ॥ রাসেল         মসজিদে বুথ বানিয়ে ভোটগ্রহণে সমালোচনার ঝড় চলছে (ভিডিও)         তথ্য প্রতিমন্ত্রী মুরাদ যখন রকস্টার ! (ভিডিও)