মঙ্গলবার ১২ মাঘ ১৪২৮, ২৫ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মামলা দিয়ে সাংবাদিককে থানায় সোপর্দ

স্টাফ রিপোর্টার ॥ পেশাগত কাজ করতে গিয়ে আইনজীবীদের রোষানলে পড়েছেন এক সাংবাদিক। মঙ্গলবার একটি জাতীয় দৈনিকের নিজস্ব প্রতিবেদক আসাদুজ্জামান ঢাকার আদালতে একটি মামলার নথি দেখতে গেলে তাকে আটকিয়ে মামলা দিয়ে কোতোয়ালি থানায় সোপর্দ করেছে ঢাকা আইনজীবী সমিতি। এই সাংবাদিকের বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি আইন ও চাঁদাবাজির অভিযোগে দুটি মামলা দায়ের করা হয়েছে বলে পুলিশ সূত্রে জানা গেছে।

এদিকে আসাদুজ্জামানের বিরুদ্ধে মামলা দায়ের ও তাকে গ্রেফতারের নিন্দা জানিয়েছে ল’ রিপোর্টার্স ফোরাম। মঙ্গলবার এক বিবৃতিতে ফোরামের সভাপতি আশুতোষ সরকার ও সাধারণ সম্পাদক দিদারুল আলম বলেন, মামলা দায়ের করে সাংবাদিকদের সত্য প্রকাশে বাধা সৃষ্টি করা হচ্ছে। অবিলম্বে মামলা প্রত্যাহার ও যারা আসাদুজ্জামানের ওপর নির্যাতন করেছে তাদের বিচার দাবি করেছে ফোরাম।

ইউনাইটেড কোর্ট রিপোর্টার্স এ্যাসোসিয়েশনের সভাপতি আবুল কালাম আজাদ ও সাধারণ সম্পাদক প্রশান্ত কর্মকারও পৃথক এক বিবৃতিতে আসাদুজ্জামানের মুক্তি দাবি করেন। একই সঙ্গে ঢাকা আইনজীবী সমিতির সিদ্ধান্তকে সংবাদপত্রের স্বাধীনতার ওপর হস্তক্ষেপ বলে দাবি করেন।

জানা গেছে, মঙ্গলবার বিকেলের দিকে আসাদুজ্জামান ঢাকার মহানগর দায়রা জজ আদালতে একটি মামলার নথি দেখছিলেন। এই সময়ে ঢাকা আইনজীবী সমিতির কয়েকজন কর্মকর্তা তাকে নথি কেন দেখেন, আপনি কে? এটা জিজ্ঞাসা করেন। আসাদুজ্জামান পরিচয় দেয়ার পর তাকে টেনেহিঁচড়ে আইনজীবী সমিতিতে নিয়ে যাওয়া হয়। পরে আদালত সাংবাদিকরা সেখানে ছুটে যান।

প্রথম আলোর আদালত প্রতিবেদকসহ অন্য একজন প্রতিবেদকও সেখানে যান। প্রথম আলোর আদালত প্রতিবেদক প্রশান্ত কর্মকার জনকণ্ঠকে জানান, সমিতির সভাপতির সঙ্গে কথা বলা হয়। সভাপতি কয়েকটি শর্ত দেন। বলেন, আসাদুজ্জামান আর কোর্ট এলাকায় আসবেন না এবং তিনি আর এই আদালত নিয়ে সংবাদ লিখতে পারবেন না- এ ধরনের মুচলেকা দিলে তাকে ছেড়ে দেয়া হবে। এই প্রস্তাবে আসাদুজ্জামান রাজি না হলে তার বিরুদ্ধে মামলা দিয়ে কোতোয়ালি থানার পুলিশে সোপর্দ করা হয়।

উল্লেখ্য, ঈদের আগে ঢাকার চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে মাদক মামলার আসামিরা জামিন পেয়ে যাচ্ছে এবং মঙ্গলবার তিন জঙ্গী নেতার বিচারে অনুমতি পাওয়া যাচ্ছে না এই ধরনের সংবাদ প্রকাশ হওয়ায় আইনজীবী সমিতির কর্মকর্তারা অসন্তুষ্ট বলে জানা গেছে।

শীর্ষ সংবাদ:
ভারতে গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে ৭ মেডিকেল শিক্ষার্থী নিহত         ওমিক্রনে শিশুদের ঝুঁকি বাড়ছে         ‘জাতিসংঘে চিঠি শান্তিরক্ষা মিশনে প্রভাব ফেলবে না’         রাজশাহীতে করোনায় ৩ জনের মৃত্যু, শনাক্তের হার ৫৫.৭৮%         ক্যামেরুনের স্টেডিয়ামে খেলা চলাকালে হুড়োহুড়িতে ছয় দর্শকের মৃত্যু         এবার র‌্যাবকে নিষিদ্ধ করতে ইইউতে চিঠি         ‘দুর্নীতিগ্রস্ত’ দেশের তালিকায় বাংলাদেশ ১৩তম         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৫ হাজার ৯২২ জন         ইন্দোনেশিয়ায় জাতিগত সংঘাতে ১৯ জন নিহত         কমতে পারে রাতের তাপমাত্রা         আজ বাংলাদেশ-রাশিয়া সম্পর্কের ৫০ বছর         আগুন যেন অপ্রতিরোধ্য ॥ একের পর এক দুর্ঘটনা ঘটেই চলেছে         শাবি ভিসির পদত্যাগ দাবিতে আন্দোলন অব্যাহত         উলন বিদ্যুত উপকেন্দ্র পুড়ে ছাই         ইসি গঠনের বিলে দুই পরিবর্তনের সুপারিশ         খাদ্য মজুদ ২০ লাখ টন ছাড়িয়েছে         কিউকমের ২০ গ্রাহক ফেরত পেলেন আটকে থাকা টাকা         মধ্য ফেব্রুয়ারির আগে করোনা নিয়ন্ত্রণের বাইরে যেতে পারে         অর্ধেক জনবলে অফিস চলা শুরু         করোনায় আরও ১৫ জনের মৃত্যু