বৃহস্পতিবার ৮ আশ্বিন ১৪২৮, ২৩ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইংলিশ ফুটবলে হুমকি!

  • ব্রেক্সিট

স্পোর্টস রিপোর্টার ॥ বৃহস্পতিবার গণভোটে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে আসার পক্ষে রায় দিয়েছে বৃটেনের জনগণ। রাজনৈতিক ও সাংস্কৃতিক, অর্থনৈতিক ক্ষেত্রে এই ভোট যুক্তরাজ্যের ওপর একটি বিশাল প্রভাব ফেলবে। শুধু তাই নয়, গণভোটের এই ফলাফল প্রিমিয়ার লীগের ভবিষ্যত এবং সম্ভবত জাতীয় দলকেও প্রভাবিত করবে! তাই ইইউ থেকে বৃটেনের বের হয়ে যাওয়াটাকে ইংলিশ ফুটবলের জন্য হুমকি হিসেবেই মনে করছেন অনেকে।

ভবিষ্যতের কথা চিন্তা করে গত সপ্তাহেই ইংলিশ লীগের ২০টি ক্লাব বৃটেনকে ইইউতে থেকে যাওয়ার আহ্বান জানিয়েছিল। লীগ কমিটির প্রধান নির্বাহী রিচার্ড স্কুডামোর বলেছিলেন, গণভোট ইইউতে থেকে যাওয়ার বিপক্ষে রায় দিলে লীগের জন্য তা খুবই খারাপ হবে। তিনি বলেন, এমনটা হলে মেধা সম্পতি, সম্প্রাচার স্বত্ব ও ব্যবসা ধরে রাখা কঠিন হবে। ক্রীড়া বিশ্লেষকদের আশঙ্কা ব্রেক্সিটের ফলে শুধু ইংলিশ ফুটবলই নয়, এর প্রভাব পড়বে ইউরোপসহ বিশ্বফুটবলেও। ব্রেক্সিটের ফলে ব্রিটিশ পাউন্ডের অবমূল্যায়ন হবে। কারণ ব্যবসা-বাণিজ্যের চুক্তিতে যুক্তরাজ্যের অনিশ্চয়তার কারণেই সেটা হবে। ইইউতে পণ্য প্রবেশের নানা ঝামেলার কারণে ব্রিটেনে বৈশ্বিক বিনিয়োগ কমবে। পাউন্ডের অবমূল্যায়নের ফলে খেলোয়াড়দের দলে ভেড়াতে ক্লাবগুলোর খরচ বাড়বে। উদাহরণ হিসেবে গোলডটকম দেখিয়েছে, ইতালির ক্লাব জুভেন্টাস ফরাসী তারকা পল পগবার দাম ১৬০ মিলিয়ন ইউরো নির্ধারণ করেছে। ২০১৫ সালের জুনের মুদ্রা মূল্য হিসেবে ০ দশমিক ৭০৯ রেটে যে টাকায় পগবাকে ব্রিটেনে ক্লাব নিতে পারতো ব্রেক্সিটের পর এখন সেটা বেড়ে ০ দশমিক ৯০০ বা তার বেশি হারে নিতে হবে। এই হারে যদি চেলসি বা ম্যানচেস্টার ইউনাইটেড পগবাকে দলে নিতে চায় তাহলে আগে যেখানে ১১৩ দশমিক ৪ মিলিয়ন পাউন্ডে পারতো, এখন সেখানে ১৪৪ মিলিয়ন পাউন্ড লাগবে। তার মানে ৩০ মিলিয়ন পাউন্ড বেশি খরচ করতে হবে তাদের। ব্রেক্সিটের ফলে প্রিমিয়ার লীগের ক্লাবগুলো সার্বিক বেতন কাঠামোতেও বড় ধরনের পরিবর্তন আসবে। এর ফলে আর্থিক হিসেব-নিকেশ করে ক্লাবগুলো দল সাজাতে ভারসাম্য হারাবে। কিন্তু প্রিমিয়ার লীগের বাইরের ক্লাবগুলো অনেক বেশি সুবিধায় যুক্তরাজ্য থেকে খেলোয়াড় কিনতে পারবে।

ব্রেক্সিটের ফলে প্রিমিয়ার লীগের ক্লাবগুলো আরও বেশি হারে দেশীয় মালিকানা হারাবে। লীগের বর্তমান ২০ ক্লাবের ১৪টির বিনিয়োগকারীই বিদেশী। ব্রেক্সিট তাই বিনিয়োগকারীদের জন্য সুখবর হয়ে এসেছে। পাউন্ডের অবমূল্যায়নের ফলে এসব বিনিয়োগকারীরা আরও কম দামে প্রিমিয়ার লীগের ক্লাব কিনতে পারবে। ব্রিটেন ইইউতে থাকার কারণে এবং লীগের জনপ্রিয়তার জন্য ইইউভুক্ত দেশগুলোর কোম্পানি প্রিমিয়ার লীগে বিনিয়োগ করেছে। ব্রিটেন ইইউ থেকে বের হয়ে যাওয়া এসব কোম্পানি তাদের দিক থেকে মুখ ফিরিয়ে নিলে প্রিমিয়ার লীগের দাম অনেক কমে যাবে।

শীর্ষ সংবাদ:
দুই বাংলার বাঙালী এক হচ্ছে রুপালি ইলিশে         মুক্তিযুদ্ধের আদর্শ ও গণতান্ত্রিক চেতনার বিরোধী দল চাই ॥ কৃষিমন্ত্রী         আইপি টিভির রেজিস্ট্রেশন শীঘ্রই ॥ তথ্যমন্ত্রী         শাহজালালে বিমানবন্দরে পরীক্ষামূলকভাবে করোনার টেস্ট শুরু         করোনা : গত ২৪ ঘন্টায় ৩৬ মৃত্যু         শিগগিরই আইপি টিভির রেজিস্ট্রেশন দেওয়া হবে : তথ্যমন্ত্রী         মানুষকে ডিজিটালি ঠকানো হচ্ছে : অর্থমন্ত্রী         ভারতে গেল ইলিশের প্রথম চালান         পারস্পরিক সহযোগিতা বাড়াতে বাংলাদেশ-কুয়েত রোডম্যাপ         ‘প্রধানমন্ত্রীর এসডিজি অগ্রগতি পুরস্কার অর্জন দেশের ইতিহাসে মাইলফলক'         ‘আশা করছি বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে যুক্তরাষ্ট্র ফেরত দেবে’         ইভ্যালির সম্পদ বিক্রি ও হস্তান্তরে নিষেধাজ্ঞা         ভুক্তভোগীদের দেনা পরিশোধে ইভ্যালির সঙ্গে কথা বলতে হবে : বাণিজ্যমন্ত্রী         রামপুরায় ফ্লাট থেকে নববধূ গলিত মরদেহ উদ্ধার         সুরক্ষিত হয়েছে ১৮ হাজার সাধারণ ‘নগদ’ গ্রাহকের অর্থ         করোনা ভাইরাস ॥ প্রবৃদ্ধির প্রাক্কলন কমাল এডিবি         দেশব্যাপী ট্রাক-কাভার্ডভ্যান ধর্মঘট প্রত্যাহার         আফগান ইস্যুতে সার্ক বৈঠক বাতিল         দেশের বাইরে আর কোনও কয়লাভিত্তিক নতুন প্রকল্প করবে না চীন         যাত্রাবাড়ীতে আনসারুল্লাহ বাংলা টিমের সদস্য গ্রেফতার