বুধবার ১২ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কালোবাজারে লঞ্চের টিকেট

খোকন আহম্মেদ হীরা, বরিশাল ॥ আসন্ন ঈদ-উল ফিতর উপলক্ষে প্রতিবছরের ন্যায় এবারও দক্ষিণাঞ্চলের লঞ্চযাত্রীরা দালালের কাছে জিম্মি হয়ে পড়েছে। দীর্ঘদিনেও দালাল প্রতিরোধের বিষয়টি কোন আইন প্রয়োগকারী সংস্থা ও লঞ্চ মালিকদের নজরে না আসায় ইতোমধ্যে ঢাকা-বরিশাল নৌরুটে ঈদ উৎসব উপলক্ষে লঞ্চের আগাম টিকেট বিক্রি শুরুর আগেই কেবিনের টিকেট দালালের হাত ঘুরে কালোবাজারে বিক্রির অভিযোগ উঠেছে। ফলে এবারও লঞ্চযাত্রীদের হয়রানি কোন অংশেই কমছে না। সূত্রমতে, আসন্ন ঈদ উপলক্ষে বিআইডব্লিউটিএ’র এক প্রস্তুতি সভা সোমবার বরিশাল নৌবন্দরে অনুষ্ঠিত হয়। ওই সভায় খোদ বন্দর কর্মকর্তা মোস্তাফিজুর রহমান এ অভিযোগ করেন। তিনি সংশ্লিষ্ট লঞ্চ মালিকদের টিকেট কালোবাজারি বন্ধে পদক্ষেপ নেয়ার আহ্বান জানান।

ওই সভায় ঈদ উৎসবে নৌপথের যাত্রা নিরাপদ করতে ২৪টি সিদ্ধান্ত গ্রহণ করেছেন বিআইডব্লিউটিএ’র কর্মকর্তারা। সিদ্ধান্তগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো- সকল পন্টুন ও গ্যাংওয়ে ব্যবহার উপযোগী রাখাসহ উদ্ধারকারী জাহাজ নির্ভিক ও টাগ স্ট্যান্ডবাই রাখা, নৌপথে পর্যাপ্ত বয়া-বিকনবাতি স্থাপন, অজ্ঞান ও মলমপার্টির তৎপরতা রোধ, ভিআইপি যাত্রীদের জন্য অপেক্ষা না করে যাত্রীবোঝাই হবার সঙ্গে সঙ্গে ঘাট ত্যাগ, ১ থেকে ১৪ জুলাই পর্যন্ত নৌবন্দরে মেডিক্যাল টিম, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ডুবুরি দলের টিম সার্বক্ষণিক উপস্থিত, ঢাকা-বরিশাল নৌপথে সবধরনের মাছধরা জাল অপসারণ, নৌবন্দরে অস্থায়ী যাত্রী ছাউনি নির্মাণ ও যাত্রীদের বসার জন্য পর্যাপ্ত চেয়ারের ব্যবস্থা এবং নৌবন্দরে নিয়ন্ত্রণকক্ষ স্থাপন। উল্লেখিত সিদ্ধান্তগুলো বাস্তবায়নের জন্য আইনশৃঙ্খলা বাহিনী, সিভিল সার্জন, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এবং সিটি কর্পোরেশনের সঙ্গে যোগাযোগ শুরু করেছেন বিআইডব্লিউটিএ’র কর্মকর্তারা। সূত্রে আরও জানা গেছে, যাত্রীদের অতিরিক্ত চাপ সামলাতে এবারও ঢাকা-বরিশাল নৌরুটে আগামী ১ জুলাই থেকে নিয়মিত লঞ্চ সার্ভিসের সঙ্গে ঈদ স্পেশাল সার্ভিসে যাত্রী পরিবহন শুরু করা হবে।

তবে এসব রুটে চলাচলকারী যাত্রীবাহী লঞ্চগুলোতে অপ্রতুল জীবনরক্ষার সরঞ্জাম থাকায় প্রতিবছরই জীবনের ঝুঁকি নিয়ে যাত্রীদের আসা-যাওয়া করতে হচ্ছে।

শীর্ষ সংবাদ:
যানবাহন নিয়ে পাটুরিয়া ঘাটে উল্টে গেছে ফেরি আমানত শাহ         ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের হয়ে পার্থক্য গড়ে দিতে পারেন মুস্তাফিজুর         নয়াপল্টনে বিএনপি-পুলিশ সংঘর্ষ ॥ আসামি দেড় হাজার         হাতিয়ায় আধুনিক মৎস্য শিকার প্রযুক্তি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত         ‘বাঙালির পিতার নাম শেখ মুজিবুর’ গ্রন্থের মোড়ক উন্মোচন         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মৃত্যুর সংখ্যা বেড়েছে ২ হাজার ৩৪৯ জন         পাটুরিয়ায় ফেরিঘাটে তীরে ভিড়ার সময় যানবাহনসহ ফেরিডুবি         খুলনায় তিন হত্যার ঘটনায় ৪ জন আটক         আইনজীবী বাসেত মজুমদার আর নেই         জান্তার দোসর আরসা ॥ প্রত্যাবাসন ঠেকাতে মিয়ানমারের নয়া কৌশল         আমরা ইচ্ছে করলেই পারি, সবই করতে পারি         ইংল্যান্ডের বিরুদ্ধে আজ ঘুরে দাঁড়ানোর লড়াই টাইগারদের         চট্টগ্রাম ও সিলেট বিভাগে নৌকার প্রার্থী যারা         ক্ষতিগ্রস্তদের সহায়তার নির্দেশ ॥ সাম্প্রদায়িক সন্ত্রাস         ইন্ধনদাতাদের নাম শীঘ্র প্রকাশ করা হবে         পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ, টিয়ার শেল         বন্ধুকে বিয়ে করলেন জাপানের রাজকুমারী মাকো         পরিকল্পনা বাস্তবায়নে প্রদীপ-লিয়াকত ফোনালাপ, এসএমএস         চট্টগ্রামে ফ্লাইওভারের র‌্যাম্পের দুটি পিলারে ফাটল