শুক্রবার ১৪ ফাল্গুন ১৪২৭, ২৬ ফেব্রুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রশাসনে পদোন্নতি দক্ষতা ও যোগ্যতার ভিত্তিতেই : সংসদে জনপ্রশাসনমন্ত্রী

প্রশাসনে পদোন্নতি দক্ষতা ও যোগ্যতার ভিত্তিতেই : সংসদে জনপ্রশাসনমন্ত্রী

সংসদ রিপোর্টার ॥ প্রশাসনে সিনিয়র কর্মকর্তাদের উপেক্ষা করে জুুনিয়র কর্মকর্তাদের পদোন্নতির অভিযোগ নাকচ করে দিয়েছেন জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম। তিনি জানান, সুনির্দিষ্ট নীতিমালা মোতাবেক দক্ষতা ও যোগ্যতার ভিত্তিতে পদোন্নতি দেওয়া হয়ে থাকে। নীতিমালাটির নাম ‘সরকারের উপ-সচিব, যুগ্ম-সচিব, অতিরিক্ত সচিব ও সচিব পদে পদোন্নতি বিধিমালা, ২০০২’।

মঙ্গলবার জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে স্বতন্ত্র সংসদ সদস্য রুস্তম আলী ফরাজীর প্রশ্নের লিখিত জবাবে এ তথ্য জানান জনপ্রশাসনমন্ত্রী।

সংসদ সদস্য মামুনুর রশীদ কিরণের প্রশ্নের জবাবে সৈয়দ আশরাফ জানান, উপ-সচিবসহ অন্যান্য পদে পরীক্ষার মাধ্যমে পদোন্নতি প্রদানের জন্য পরীক্ষা প্রথা চালু করতে সরকারের আপাতত কোন পরিকল্পনা নেই। উপ-সচিব এবং তদুর্ধ্ব পদে পদোন্নতির বিধিমালা “সরকারের উপসচিব, যুগ্ম সচিব, অতিরিক্ত সচিব ও সচিব পদে পদোন্নতি বিধিমালা, ২০০২” সংশোধনের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

চুক্তিভিত্তিক নিয়োগ প্রসঙ্গে মুহাম্মদ গোলাম মোস্তফা বিশ্বাসের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, চুক্তিভিত্তিক নিয়োগ বন্ধ করার আপতত সরকারের কোন পরিকল্পনা নেই। সরকার সাধারণত চুক্তিভিত্তিক নিয়োগকে নিরুৎসাহিত করে। তবে বিশেষায়িত পদে এবং যে সকল সংস্থায় কারিগরী জ্ঞানসম্পন্ন জনবল সংকট রয়েছে, সে সকল সংস্থায় উপযুক্ত সামরিক, বেসামরিক এবং বিশেষ ও যোগ্যতাসম্পন্ন ব্যক্তিবর্গকে চুক্তিভিত্তিক নিয়োগ প্রদান করা হয়ে থাকে।

জেলেদের জালে প্রচুর ইলিশ ॥ চলতি মৌসুমে জেলেদের জালে প্রচুর ইলিশ ধরা পড়ছে। বাজারে ইলিশের পর্যাপ্ত সরবরাহ রয়েছে। যে কারণে বাজারে অপেক্ষাকৃত সস্তায় ইলিশ পাওয়া যাচ্ছে। সরকারি দলের বজলুল হক হারুণের প্রশ্নের জবাবে এ তথ্য জানান মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক।

মন্ত্রী জানান, বর্তমান সরকার ইলিশের উৎপাদন বৃদ্ধির জন্য ‘ইলিশ ব্যবস্থাপনা কৌশল’ গ্রহণ করেছে। এক্ষেত্রে মন্ত্রী মন্ত্রণালয়ের জারিকৃত বিগত দিনের নির্দেশনা তুলে ধরে তিনি জানান, এ বছরও সংশ্লিষ্ট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির পরামর্শ মোতাবেক মা ইলিশ সংরক্ষণ সময়সীমা ১৫ দিন থেকে বাড়িয়ে ২২দিন যা আশ্বিন মাসের প্রথম পূর্ণিমার দিন ও পূর্ণিমার পরের ১৭ দিনসহ মোট ২২ দিন করার সিদ্ধান্ত গৃহীত হয়।

তিনি জানান, ইলিশ ব্যবস্থাপনা কৌশল হিসেবে ইলিশের অভয়াশ্রম প্রতিষ্ঠা, প্রচার ও প্রকাশনা, মোবাইল কোর্ট পরিচালনা, বাজার পরিদর্শন, বিভিন্ন আইন প্রয়োগকারী সদস্যদের সঙ্গে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়াধীন মৎস্য অধিদপ্তরের কর্মকর্তাগণের অভিযান পরিচালনা চলমান রয়েছে। এতে করে যেখানে সারা বিশ্বে ইলিশের উৎপাদন ক্রমহ্রাসমান, সেখানে বাংলাদেশে ইলিশের উৎপাদন বৃদ্ধি পাচ্ছে। ইলিশ উৎপাদন বৃদ্ধিতে মন্ত্রণালয়ের পদক্ষেপগুলোর কথা তুলে ধরে তিনি জানান, এ সকল কার্যক্রম গ্রহণের ফলে বিগত কয়েক বছর যাবৎ ইলিশের উৎপাদন সহনশীল মাত্রায় বৃদ্ধি লাভ করছে।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে আরও ১১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৪৭০         ‘সাগরে ভাসমান রোহিঙ্গারা বাংলাদেশের জলসীমা থেকে দূরে’         উন্নয়নশীল দেশে উত্তরণের সুখবর জানাতে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী         মুশতাকের মৃত্যুর কারণ জানতে প্রয়োজনে তদন্ত কমিটি ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         সিলেটে দুই বাসের সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ৮         মুশতাকের মৃত্যুর প্রতিবাদে শাহবাগে অবরোধ করে বিক্ষোভ         বগুড়ায় বাসের ধাক্কায় প্রাণ গেল চার জনের         করোনা ভাইরাস ॥ বিশ্বজুড়ে মৃত্যু ২৫ লাখ ছাড়াল         বাইডেনের নির্দেশে সিরিয়ায় ইরানপন্থী মিলিশিয়াদের ওপর যুক্তরাষ্ট্রের হামলা         করোনা ভাইরাস ॥ ব্রাজিলে মৃত্যু ছাড়াল আড়াই লাখ         ভারত বায়োটেকের ২ কোটি ডোজ ভ্যাকসিন কিনবে ব্রাজিল         চীনের উইঘুর নিপীড়ন গণহত্যা ॥ ডাচ পার্লামেন্ট         সীমান্ত নিয়ে ভারত-পাকিস্তানের সিদ্ধান্তের প্রশংসা করল জাতিসংঘ         চীনকে গোপন তথ্য সরবরাহ ॥ রুশ নাগরিকের কারাদণ্ড         মস্কোর কারাগার থেকে সরানো হয়েছে নাভালনিকে         হাতে ঠেলা ট্রলিতে উ. কোরিয়া ছাড়লেন রুশ কূটনীতিকরা         গুলি করে পপ তারকা লেডি গাগার কুকুর ছিনতাই         সিলেটে দুই বাসের সংঘর্ষ ॥ নিহত ৭         একসঙ্গে প্রেমিক-প্রেমিকার কীটনাশক পান ॥ প্রেমিকের মৃত্যু         কাশিমপুর হাইসিকিউরিটি কারাগারে হাজতির মৃত্যু