বুধবার ২০ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৩ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রশাসনে পদোন্নতি দক্ষতা ও যোগ্যতার ভিত্তিতেই : সংসদে জনপ্রশাসনমন্ত্রী

প্রশাসনে পদোন্নতি দক্ষতা ও যোগ্যতার ভিত্তিতেই : সংসদে জনপ্রশাসনমন্ত্রী

সংসদ রিপোর্টার ॥ প্রশাসনে সিনিয়র কর্মকর্তাদের উপেক্ষা করে জুুনিয়র কর্মকর্তাদের পদোন্নতির অভিযোগ নাকচ করে দিয়েছেন জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম। তিনি জানান, সুনির্দিষ্ট নীতিমালা মোতাবেক দক্ষতা ও যোগ্যতার ভিত্তিতে পদোন্নতি দেওয়া হয়ে থাকে। নীতিমালাটির নাম ‘সরকারের উপ-সচিব, যুগ্ম-সচিব, অতিরিক্ত সচিব ও সচিব পদে পদোন্নতি বিধিমালা, ২০০২’।

মঙ্গলবার জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে স্বতন্ত্র সংসদ সদস্য রুস্তম আলী ফরাজীর প্রশ্নের লিখিত জবাবে এ তথ্য জানান জনপ্রশাসনমন্ত্রী।

সংসদ সদস্য মামুনুর রশীদ কিরণের প্রশ্নের জবাবে সৈয়দ আশরাফ জানান, উপ-সচিবসহ অন্যান্য পদে পরীক্ষার মাধ্যমে পদোন্নতি প্রদানের জন্য পরীক্ষা প্রথা চালু করতে সরকারের আপাতত কোন পরিকল্পনা নেই। উপ-সচিব এবং তদুর্ধ্ব পদে পদোন্নতির বিধিমালা “সরকারের উপসচিব, যুগ্ম সচিব, অতিরিক্ত সচিব ও সচিব পদে পদোন্নতি বিধিমালা, ২০০২” সংশোধনের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

চুক্তিভিত্তিক নিয়োগ প্রসঙ্গে মুহাম্মদ গোলাম মোস্তফা বিশ্বাসের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, চুক্তিভিত্তিক নিয়োগ বন্ধ করার আপতত সরকারের কোন পরিকল্পনা নেই। সরকার সাধারণত চুক্তিভিত্তিক নিয়োগকে নিরুৎসাহিত করে। তবে বিশেষায়িত পদে এবং যে সকল সংস্থায় কারিগরী জ্ঞানসম্পন্ন জনবল সংকট রয়েছে, সে সকল সংস্থায় উপযুক্ত সামরিক, বেসামরিক এবং বিশেষ ও যোগ্যতাসম্পন্ন ব্যক্তিবর্গকে চুক্তিভিত্তিক নিয়োগ প্রদান করা হয়ে থাকে।

জেলেদের জালে প্রচুর ইলিশ ॥ চলতি মৌসুমে জেলেদের জালে প্রচুর ইলিশ ধরা পড়ছে। বাজারে ইলিশের পর্যাপ্ত সরবরাহ রয়েছে। যে কারণে বাজারে অপেক্ষাকৃত সস্তায় ইলিশ পাওয়া যাচ্ছে। সরকারি দলের বজলুল হক হারুণের প্রশ্নের জবাবে এ তথ্য জানান মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক।

মন্ত্রী জানান, বর্তমান সরকার ইলিশের উৎপাদন বৃদ্ধির জন্য ‘ইলিশ ব্যবস্থাপনা কৌশল’ গ্রহণ করেছে। এক্ষেত্রে মন্ত্রী মন্ত্রণালয়ের জারিকৃত বিগত দিনের নির্দেশনা তুলে ধরে তিনি জানান, এ বছরও সংশ্লিষ্ট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির পরামর্শ মোতাবেক মা ইলিশ সংরক্ষণ সময়সীমা ১৫ দিন থেকে বাড়িয়ে ২২দিন যা আশ্বিন মাসের প্রথম পূর্ণিমার দিন ও পূর্ণিমার পরের ১৭ দিনসহ মোট ২২ দিন করার সিদ্ধান্ত গৃহীত হয়।

তিনি জানান, ইলিশ ব্যবস্থাপনা কৌশল হিসেবে ইলিশের অভয়াশ্রম প্রতিষ্ঠা, প্রচার ও প্রকাশনা, মোবাইল কোর্ট পরিচালনা, বাজার পরিদর্শন, বিভিন্ন আইন প্রয়োগকারী সদস্যদের সঙ্গে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়াধীন মৎস্য অধিদপ্তরের কর্মকর্তাগণের অভিযান পরিচালনা চলমান রয়েছে। এতে করে যেখানে সারা বিশ্বে ইলিশের উৎপাদন ক্রমহ্রাসমান, সেখানে বাংলাদেশে ইলিশের উৎপাদন বৃদ্ধি পাচ্ছে। ইলিশ উৎপাদন বৃদ্ধিতে মন্ত্রণালয়ের পদক্ষেপগুলোর কথা তুলে ধরে তিনি জানান, এ সকল কার্যক্রম গ্রহণের ফলে বিগত কয়েক বছর যাবৎ ইলিশের উৎপাদন সহনশীল মাত্রায় বৃদ্ধি লাভ করছে।

শীর্ষ সংবাদ:
পূর্ব লাদাখে ঢুকে পড়েছে চীনা বাহিনী ॥ ভারতের প্রতিরক্ষামন্ত্রী         চাঁদপুরে করোনা উপসর্গে নারীসহ ৫ জনের মৃত্যু         বস্তিবাসীদের পুনর্বাসন করে উচ্ছেদ করতে স্বরাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে কমিটি         জর্জ ফ্লয়েড ইস্যুতে মুখ খুললেন জর্জ ডাব্লিউ বুশ         ব্রিটিশ পোশাক ক্রেতাকে কালো তালিকাভূক্তির হুমকি দিলো বাংলাদেশের রপ্তানিকারকেরা         করোনায় এবার কাস্টমস কর্মকর্তার মৃত্যু         যুক্তরাষ্ট্রে কারফিউ অমান্য করে চলছে বিক্ষোভ         রোহিঙ্গা গণহত্যা মামলা পরিচালনায় রাজি আর্জেন্টিনা         ভারতে করোনায় আক্রান্ত ২ লাখ ছাড়াল         আগামী সপ্তাহে ভারতে ভেন্টিলেটর পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র         আজ বিকেলে ১১০ কিমি বেগে মুম্বাইয়ে আঘাত হানবে ‘নিসর্গ’         ফ্লয়েড হত্যার প্রতিবাদে বিক্ষোভকারীরা সন্ত্রাসী ॥ ট্রাম্প         হামলা চালিয়েছে ফিলিস্তিনি সংগ্রামীরা; ক্ষতিপূরণ দিতে হবে ইরানকে‌!         করোনা ভাইরাস ॥ ২৪ ঘণ্টায় ব্রাজিলে ১ হাজার ২৬২ জনের মৃত্যু         হজ ভিসা স্থগিত করল ইন্দোনেশিয়া         লকডাউনের কারণে যুক্তরাজ্যে বিবাহ বিচ্ছেদের আগ্রহ বেড়েছে ৪০ শতাংশ!         অতি ঝুঁকিপূর্ণ ৩৬ জেলা ॥ করোনায় ১৩ জেলা ঝুঁকিপূর্ণ, কম ১৫ জেলা         এ দিন থাকবে না সুদিন আসবে         করোনায় মৃত্যু সাত শ’ ও আক্রান্ত ৫২ হাজার ছাড়িয়েছে         প্রত্যন্ত কোন এলাকা দখলে নিয়ে ‘মুসলিম ভিলেজ’ গড়তে চায় আনসার        
//--BID Records