সোমবার ২২ আষাঢ় ১৪২৭, ০৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বেসরকারি এতিমখানায় কারিগরি প্রশিক্ষণ বাধ্যতামূলক

বেসরকারি এতিমখানায় কারিগরি প্রশিক্ষণ বাধ্যতামূলক

অনলাইন রিপোর্টার॥ বেসরকারি এতিমখানায় কারিগরি প্রশিক্ষণ বাধ্যতামূলক করা হয়েছে বলে জানিয়েছেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ। আজ সোমবার জাতীয় সংসদে মাহমুদ উস সামাদ চৌধুরী (সিলেট-৩) এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান। এর আগে সকাল ১১টা ১০ মিনিটে স্পিকার ড. শিরীন শারমীন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।

তিনি বলেন, সমাজসেবা অধিদপ্তরে নিবন্ধন হওয়া তালিকাভুক্ত বেসরকারি এতিমখানাগুলোর মধ্যে অধিকাংশ এতিমখানার এতিমদের জন্য কারিগরি শিক্ষা কোর্স চালু রয়েছে। বেসরকারি এতিমখানা ক্যাপিটেশন গ্র্যান্ট নীতিমালা যুগোপযোগী ও আধুনিকায়ন করার লক্ষ্যে মন্ত্রণালয়ে অনুমোদনের জন্য প্রেরিত খসড়া নীতিমালায় ক্যাপিটেশন গ্র্যান্টপ্রাপ্ত সকল বেসরকারি এতিমখানায় কারিগরি প্রশিক্ষণ বাধ্যতামূলক করা হয়েছে।

যেসব এতিম ছেলেমেয়ে লেখাপড়ায় ভালো নয় অথবা অমনোযোগী তাদেরকে স্ব-কর্মসংস্থানের লক্ষ্যে বিবিন্ন ট্রেডে কারিগরি শিক্ষা প্রদান করা হচ্ছে বলেও জানান তিনি। সমাজকল্যাণমন্ত্রী বলেন, সরকারি শিশু পরিবারে অবস্থানরতদের লেখাপড়ার পাশাপাশি বিভিন্ন যুগোপযোগী কারিগরি প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে আত্মনির্ভরশীল হিসেবে প্রতিষ্ঠিত করার লক্ষ্যে সরকারি শিশু পরিবার চত্তরে পাঁচটি প্রাক-বৃত্তিমূলক প্রশিক্ষণ কেন্দ্র পরিচালনা করা হচ্ছে।

শীর্ষ সংবাদ:
নাফ নদীর তীরে বিজিবির সঙ্গে বন্দুকযুদ্ধে ২ রোহিঙ্গা নিহত         রাজধানীতে ‘বন্দুকযুদ্ধে’ ২ ছিনতাইকারী নিহত         সমুদ্রে ৩ নম্বর সতর্ক সংকেত         এবার চীনে প্লেগ ॥ মহামারির শঙ্কায় সতর্কতা জারি         প্রতিরক্ষা সচিব হলেন মোস্তফা কামাল         করোনা ভাইরাসে আক্রান্ত বলিভিয়ার স্বাস্থ্যমন্ত্রী         করোনা আক্রান্তে রাশিয়াকে ছাড়িয়ে বিশ্বে তৃতীয় অবস্থানে ভারত         প্রথমবারের মতো একাই নিষেধাজ্ঞা দিতে চলেছে যুক্তরাজ্য         হজে এবার কাবা স্পর্শ করা নিষিদ্ধ         জাপানে বন্যা ও ভূমিধস, অন্তত ২০ জনের মৃত্যু         ইরানের উপকূলজুড়ে রয়েছে বহু ভূগর্ভস্থ ক্ষেপণাস্ত্র ॥ নৌ - প্রধান         পারমাণবিক কেন্দ্রে দুর্ঘটনায় ক্ষয়ক্ষতির কথা জানাল ইরান         অসম-মেঘালয়ে ভারি বৃষ্টি ও ঢলের তীব্রতা বৃদ্ধি, বন্যার অবনতি হতে পারে         লকডাউনে সাড়া নেই ওয়ারীবাসীর         চ্যালেঞ্জে কর্মসংস্থান ॥ করোনায় ব্যবসা বাণিজ্য স্থবির         খাদ্যের মাধ্যমে করোনা ছড়ায় না         মিটার না দেখে আর বিল করবে না বিদ্যুত বিতরণ কোম্পানি         বিশ্বে পর পর দুদিন দুই লাখ করে করোনা রোগী শনাক্ত         বিদেশী সামাজিক যোগাযোগ মাধ্যম করের আওতায় আনা হবে         জঙ্গী নির্মূলে বিশ্বে রোল মডেল বাংলাদেশ        
//--BID Records