বুধবার ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

৬৯ বছর পর...

৬৯ বছর পর...

৬৯ বছরের দীর্ঘ প্রতীক্ষার অবশেষে অবসান। বাসের আওয়াজে সরগরম হলো উত্তরাখণ্ডের চারমোলি জেলার শিলপাতা গ্রাম। স্বাধীনতার পর থেকে এখনও পর্যন্ত এই গ্রামে না ছিল কোন পাকা রাস্তা, না বাস সার্ভিস। নিত্যপ্রয়োজনীয় জিনিস কেনা হোক, বা কারোর অসুখে-বিসুখে দীর্ঘ পথ পায়ে হাঁটা ছাড়া কোন গতি ছিল না এখানকার বাসিন্দাদের। অবশেষে এতদিনে প্রথমবার এই গ্রামে বাস চলতে দেখে উচ্ছ্বসিত গ্রামবাসী।

শিলপাতা গ্রাম থেকে আদি বাদ্রির হেড কোয়ার্টার পর্যন্ত ২১ কিলোমিটার পাকা রাস্তা তৈরি হয়েছে। ভারতীয় প্রধানমন্ত্রীর গ্রাম সড়ক যোজনা প্রকল্পে নির্মিত সেই রাস্তা ধরেই সম্প্রতি শিলপাতা গ্রামে এসে পৌঁছায় উত্তরাখণ্ড ট্রান্সপোর্ট কর্পোরেশন পরিচালিত একটি বাস। বাস সার্ভিস চালুতে উচ্ছ্বসিত গ্রামবাসী। শুধু কি তাই? প্ল্যাকার্ড, ব্যানার নিয়ে বাসকে অভিনন্দন জানাতে উপস্থিত ছিলেন। বিশেষ করে প্রবীণদের আনন্দের সীমা নেই। এরকমই একজন কলম সিং বিশত। তিনি বলেন, স্বাধীনতার পর থেকেই আমাদের স্বপ্ন ছিল এই গ্রামে একদিন পাকা রাস্তা হবে, গাড়ি চলবে। অন্তত বেঁচে থাকতে থাকতে এই দৃশ্য দেখে যেতে পারলাম। যে কষ্ট আমরা করেছি, নতুন প্রজন্মকে তা করতে হবে না, এটা ভেবেই ভাল লাগছে।

তবে সরকারী গাফিলতিতেই যে এই গ্রামে রাস্তা তৈরি হতে এত সময় লাগল, তা জানাতে ভুলছেন না গ্রামবাসীরা। আশপাশের সব গ্রামে পাকা রাস্তা তৈরি হয়ে গেলেও শিলপাতা এতদিন ছিল উপেক্ষিত। তবে যে ইঞ্জিনিয়ার এই রাস্তা তৈরির দায়িত্বে ছিলেন সেই বিএস রাওয়াত জানাচ্ছেন যে এখানে মাটির যা প্রকৃতি তাতে রাস্তা তৈরি করা ছিল খুবই কঠিন কাজ। বরাদ্দ পাওয়ার পর মাত্র ১৮ মাসের মধ্যে এই সড়ক প্রস্তুত হয়েছে বলে জানিয়েছেন তিনি। এনডিটিভি ও ওয়েবসাইট অবলম্বনে।

শীর্ষ সংবাদ:
দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৩৭ জনের, নতুন শনাক্ত ১৬৬৬         ঢাবি ছাত্রী ধর্ষণ মামলা ॥ আজ শিক্ষকসহ তিনজন সাক্ষ্য দিয়েছেন         আপনাদের প্রতি অনুরোধ আপনারা বিশৃঙ্খলা করবেন না ॥ পররাষ্ট্রমন্ত্রী         করোনার সেকেন্ড ওয়েভ মোকাবিলায় স্বাস্থ্যবিভাগ প্রস্তুত রয়েছে ॥ স্বাস্থ্যমন্ত্রী         প্রবাসী কল্যাণ ভবনের সামনে সৌদি প্রবাসীদের বিক্ষোভ         করোনা মেট্রোরেলের সবকিছু ওলট-পালট করে দিয়েছে         করোনা আছে এবং সেটা শীতকালে বাড়তে পারে ॥ তথ্যমন্ত্রী         জাহালমের ক্ষতিপূরণের রায় ২৯ সেপ্টেম্বর         করোনার কারণে এবার নোবেল পুরস্কার অনুষ্ঠান স্থগিত         যানবাহন পরীক্ষায় আরও ফিটনেস সেন্টার স্থাপনের নির্দেশ         ওমরাহ পালনে কাবা ঘর খুলে দিচ্ছে সৌদি         বাংলাদেশে বায়োফ্লক পদ্ধতিতে তরুণরা মাছ চাষে আগ্রহী হয়ে উঠছেন         করোনা ॥ ভারতে সুস্থতার হার ৮০ শতাংশ         জাতিসংঘের অধিবেশন : সংহতির ওপর জোর দিলেন মহাসচিব         যেখানে ডেঙ্গু বেশি সেখানে করোনা কম ॥ গবেষণা         যুক্তরাষ্ট্র মৃতের সংখ্যা ২ লাখ ছাড়িয়েছে         করোনা না যেতেই যুক্তরাষ্ট্রে ‘টুইনডেমিক’ আতঙ্ক         আবার জাতিসংঘের ভাষণে করোনাকে ‘চীনা ভাইরাস’ বললেন ট্রাম্প         শুধু মাত্র মুসলিম হওয়ার কারণে হোটেল থেকে তাড়িয়ে দেয়া হল         আমেরিকার ইরানবিরোধী পদক্ষেপ মানবে না ইউরোপ ॥ ম্যাকরন