বৃহস্পতিবার ১৩ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইসির ওয়েবসাইট হ্যাকড, স্বল্প সময়ের মধ্যে পুনরুদ্ধার

স্টাফ রিপোর্টার ॥ নির্বাচন কমিশনের ওয়েবসাইট হ্যাকড হলেও পরে তা স্বাভাবিক হয়েছে। কমিশনের কর্মকর্তারা বলছেন, ওয়েবসাইট হ্যাকড হওয়ার বিষয় নজরে আসার পর স্বল্প সময়ের মধ্যে তা পুনরুদ্ধার করে ওয়েবপেজ স্বাভাবিক ও সচল করা হয়েছে। বর্তমানে কোন সমস্যা নেই। তারা জানান, সোমবার বিকেল থেকে ওয়েবপেজ হ্যাকড হলেও তা নজরে আসে মঙ্গলবার সকালের দিকে। কোন সমস্যা ছাড়াই সাড়ে ১১টার দিকে ওয়েবসাইট স্বাভাবিক করা হয়েছে। এর আগে আরও তিনবার হ্যাকড হয় প্রতিষ্ঠানের ওয়েবাইটটি।

কমিশনের ওয়েবসাইট হ্যাক করে হ্যাকার গ্রুপ নিজেদের পরিচয় দেয় কসোভো লিবারেশন আর্মি হিসেবে। সোমবার বিকেল থেকে ইসির ওয়েবসাইটে প্রবেশ করলে হোমপেজে দেখা যায় কালো প্রচ্ছদপটে লেখা হ্যাকারদের বার্তা যধপশবফ নু হড়ভধশিঢ-ধষ। ওয়েবসাইটের ওপর তারা বসিয়ে দেয় কসোভো লিবারেশন আর্মির প্রতীক। সোমবার বিকেলে নির্বাচন কমিশনের হোমপেজ দখল করে নেয়ার পর সেখানে ইউটিউবের লিংকের মাধ্যমে কসোভো লিবারেশন আর্মির অন্যতম প্রতিষ্ঠাতা আদেম জাশারির সংক্ষিপ্ত জীবন-বৃত্তান্তও দেখায় হ্যাকাররা। ওয়েবসাইটের নিচের অংশ কসোভো লিবারেশন আর্মির সংক্ষিপ্ত পরিচিতি তুলে ধরে একটি ইমেইল ঠিকানা দেয়া হয়। কিন্তু কেন বাংলাদেশের নির্বাচন কমিশনের ওয়েবসাইট হ্যাক করা হলো সে বিষয়ে কিছু উল্লেখ ছিল না কোথাও। অবশ্য বাংলা ও ইংরেজীর জন্য আলাদা ইউআরএল-এ নির্বাচন কমিশনের পৃষ্ঠা এবং অন্যান্য পৃষ্ঠায় সব তথ্য আগের মতোই দেখা যায় সে সময়। তবে সোমবার বিকেলে কমিশনের ওয়েবসাইটটি হ্যাকড করা হলেও বিষয়টি ইসির আইটি বিভাগের নজরে আসে মঙ্গলবার সকালে। এরপর তারা ওয়েবসাইটের হোমপেজ তাদের বাংলা হোমপেজে রিডাইরেক্ট করে দিলে বেলা সাড়ে ১১টার দিকে আবার গুগল সার্চ থেকে ইসির ওয়েবসাইটে যাওয়া সম্ভব হয়।

এ বিষয়ে ইসির আইটি শাখার সহকারী প্রোগ্রামার আবু নাছের মোঃ মানছুর হেল্লাজ বলেন, ওয়েবসাইট হ্যাকড হওয়ার বিষয়টি নজরে আসার পর অল্প সময়ের মধ্যে তা রিকভার করা হয়েছে। এখন কোন ধরনের সমস্যা নেই। স্বাভাবিকভাবে ওয়েবসাইট সচল রয়েছে। তিনি ইসির ওয়েবসাইট বার বার আক্রান্ত হওয়ার বিষয়ে বলেন, ২০১৪ সালে হ্যাকিংয়ের ঘটনার পর থেকে আমরা সতর্ক আছি। এবারও স্বল্প সময়ে রিকভার করা সম্ভব হয়েছে। ইসির সিস্টেম ম্যানেজার মোঃ রফিকুল হক বলেন, একটি হ্যাকার গ্রুপ আক্রমণ করেছিল। তারা পুরো সাইটটির কোন সমস্যা করতে পারেনি। শুধু হোমপেজে ঢুকতে একটু সমস্যা হচ্ছিল। এখন আর কোন সমস্যা নেই। এর আগেও চলতি বছরের মে ও ২০১৪ সালের ১৯ জুন এবং ২০১৩ সালের ৩১ ডিসেম্বর হ্যাকারদের কবলে পড়ে নির্বাচন কমিশনের ওয়েবসাইটটি। নিয়মিত ভিত্তিতে আক্রান্ত ওয়েবসাইটের তালিকা প্রকাশ করা সাইবার নিরাপত্তা বিষয়ক পোর্টাল জোন এইচ বলছে, হড়ভধশিঢ-ধষ নামের হ্যাকারদের ওই গ্রুপটি গত মে মাসে ২০১৪ সালের জুন নির্বাচন কমিশনের হোমপেজ হ্যাক করে।

উল্লেখ্য, ১৯৯০’র দশকে যুগোসøাভিয়া থেকে বিচ্ছিন্ন হয়ে কসোভোকে আলবেনিয়ার সঙ্গে যুক্ত করতে সশস্ত্র আন্দোলন শুরু করা জাতিগত আলবেনীয়দের নিয়ে গঠিত হয় কসোভো লিবারেশন আর্মি। ন্যাটো ও আন্তর্জাতিক বাহিনীর হস্তক্ষেপে সেই যুদ্ধ শেষ হয় ১৯৯৯ সালে। তখন কসোভো লিবারেশন আর্মি আনুষ্ঠানিকভাবে ভেঙ্গে দেয়া হয়। কমিশনের ওয়েবসাইট হ্যাকড করার পর ভেঙ্গে দেয়া সেই কসোভো লিবারেশন আর্মির প্রতীক ওয়েবসাইটের প্রতীকের ওপর বসিয়ে দেয়া হয়।

শীর্ষ সংবাদ:
‘পুলিশের সব কর্মকাণ্ডে শৃঙ্খলা বজায় রাখার আহ্বান’         রোহিঙ্গাদের সহায়তায় আরও ১২ মিলিয়ন ইউরো দেবে ইইউ         অবশেষে বধ্যভূমি দখলমুক্ত করা হলো         বরিশাল বাজারে ডিমওয়ালা ইলিশ পাওয়া যাচ্ছে         বাংলাদেশে ফাইজারের আরও ৩৫ লাখ টিকা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র         বিনিয়োগ চাইলেন আফগানিস্তানের তালেবান সরকারের প্রতিরক্ষামন্ত্রী         দেড় বছর পর ঢাকা-সিঙ্গাপুর ফ্লাইট শুরু         চুয়াডাঙ্গায় ৬ স্বর্ণের বারসহ গৃহবধূ আটক         আবাসিক হোটেল থেকে ঢাবি শিক্ষার্থীর মরদেহ উদ্ধার         সমালোচনা জীবনের একটা অংশ, এটা সহ্য করাও একটা আর্ট ॥ মাশরাফি         ভারতের উড়িষ্যায় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা         রাজধানীতে মাদক বিক্রি ও সেবনের অপরাধে ৮৯ জনকে আটক         বার্সেলোনার কোচ রোনাল্ড কোম্যান বরখাস্ত         নরসিংদীর রায়পুরায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ২, আহত ৩০         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৮ হাজার ৫৯৫ জন         কুয়াকাটার জেলেরা বিপাকে ॥ এখনও মিলছেনা কাঙ্খিত ইলিশ         ‘বেলজিয়াম রোহিঙ্গাদের প্রত্যাবাসনে সহায়তা অব্যাহত রাখবে’         ইরানে সাইবার আক্রমণে জ্বালানি বিতরণ নেটওয়ার্ক অচল         গণটিকার দ্বিতীয় ডোজ শুরু আজ         পাটুরিয়ায় যানবাহনসহ ফেরিডুবি ॥ দ্বিতীয় দিনের উদ্ধার অভিযান শুরু