বৃহস্পতিবার ২৫ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইসির ওয়েবসাইট হ্যাকড, স্বল্প সময়ের মধ্যে পুনরুদ্ধার

স্টাফ রিপোর্টার ॥ নির্বাচন কমিশনের ওয়েবসাইট হ্যাকড হলেও পরে তা স্বাভাবিক হয়েছে। কমিশনের কর্মকর্তারা বলছেন, ওয়েবসাইট হ্যাকড হওয়ার বিষয় নজরে আসার পর স্বল্প সময়ের মধ্যে তা পুনরুদ্ধার করে ওয়েবপেজ স্বাভাবিক ও সচল করা হয়েছে। বর্তমানে কোন সমস্যা নেই। তারা জানান, সোমবার বিকেল থেকে ওয়েবপেজ হ্যাকড হলেও তা নজরে আসে মঙ্গলবার সকালের দিকে। কোন সমস্যা ছাড়াই সাড়ে ১১টার দিকে ওয়েবসাইট স্বাভাবিক করা হয়েছে। এর আগে আরও তিনবার হ্যাকড হয় প্রতিষ্ঠানের ওয়েবাইটটি।

কমিশনের ওয়েবসাইট হ্যাক করে হ্যাকার গ্রুপ নিজেদের পরিচয় দেয় কসোভো লিবারেশন আর্মি হিসেবে। সোমবার বিকেল থেকে ইসির ওয়েবসাইটে প্রবেশ করলে হোমপেজে দেখা যায় কালো প্রচ্ছদপটে লেখা হ্যাকারদের বার্তা যধপশবফ নু হড়ভধশিঢ-ধষ। ওয়েবসাইটের ওপর তারা বসিয়ে দেয় কসোভো লিবারেশন আর্মির প্রতীক। সোমবার বিকেলে নির্বাচন কমিশনের হোমপেজ দখল করে নেয়ার পর সেখানে ইউটিউবের লিংকের মাধ্যমে কসোভো লিবারেশন আর্মির অন্যতম প্রতিষ্ঠাতা আদেম জাশারির সংক্ষিপ্ত জীবন-বৃত্তান্তও দেখায় হ্যাকাররা। ওয়েবসাইটের নিচের অংশ কসোভো লিবারেশন আর্মির সংক্ষিপ্ত পরিচিতি তুলে ধরে একটি ইমেইল ঠিকানা দেয়া হয়। কিন্তু কেন বাংলাদেশের নির্বাচন কমিশনের ওয়েবসাইট হ্যাক করা হলো সে বিষয়ে কিছু উল্লেখ ছিল না কোথাও। অবশ্য বাংলা ও ইংরেজীর জন্য আলাদা ইউআরএল-এ নির্বাচন কমিশনের পৃষ্ঠা এবং অন্যান্য পৃষ্ঠায় সব তথ্য আগের মতোই দেখা যায় সে সময়। তবে সোমবার বিকেলে কমিশনের ওয়েবসাইটটি হ্যাকড করা হলেও বিষয়টি ইসির আইটি বিভাগের নজরে আসে মঙ্গলবার সকালে। এরপর তারা ওয়েবসাইটের হোমপেজ তাদের বাংলা হোমপেজে রিডাইরেক্ট করে দিলে বেলা সাড়ে ১১টার দিকে আবার গুগল সার্চ থেকে ইসির ওয়েবসাইটে যাওয়া সম্ভব হয়।

এ বিষয়ে ইসির আইটি শাখার সহকারী প্রোগ্রামার আবু নাছের মোঃ মানছুর হেল্লাজ বলেন, ওয়েবসাইট হ্যাকড হওয়ার বিষয়টি নজরে আসার পর অল্প সময়ের মধ্যে তা রিকভার করা হয়েছে। এখন কোন ধরনের সমস্যা নেই। স্বাভাবিকভাবে ওয়েবসাইট সচল রয়েছে। তিনি ইসির ওয়েবসাইট বার বার আক্রান্ত হওয়ার বিষয়ে বলেন, ২০১৪ সালে হ্যাকিংয়ের ঘটনার পর থেকে আমরা সতর্ক আছি। এবারও স্বল্প সময়ে রিকভার করা সম্ভব হয়েছে। ইসির সিস্টেম ম্যানেজার মোঃ রফিকুল হক বলেন, একটি হ্যাকার গ্রুপ আক্রমণ করেছিল। তারা পুরো সাইটটির কোন সমস্যা করতে পারেনি। শুধু হোমপেজে ঢুকতে একটু সমস্যা হচ্ছিল। এখন আর কোন সমস্যা নেই। এর আগেও চলতি বছরের মে ও ২০১৪ সালের ১৯ জুন এবং ২০১৩ সালের ৩১ ডিসেম্বর হ্যাকারদের কবলে পড়ে নির্বাচন কমিশনের ওয়েবসাইটটি। নিয়মিত ভিত্তিতে আক্রান্ত ওয়েবসাইটের তালিকা প্রকাশ করা সাইবার নিরাপত্তা বিষয়ক পোর্টাল জোন এইচ বলছে, হড়ভধশিঢ-ধষ নামের হ্যাকারদের ওই গ্রুপটি গত মে মাসে ২০১৪ সালের জুন নির্বাচন কমিশনের হোমপেজ হ্যাক করে।

উল্লেখ্য, ১৯৯০’র দশকে যুগোসøাভিয়া থেকে বিচ্ছিন্ন হয়ে কসোভোকে আলবেনিয়ার সঙ্গে যুক্ত করতে সশস্ত্র আন্দোলন শুরু করা জাতিগত আলবেনীয়দের নিয়ে গঠিত হয় কসোভো লিবারেশন আর্মি। ন্যাটো ও আন্তর্জাতিক বাহিনীর হস্তক্ষেপে সেই যুদ্ধ শেষ হয় ১৯৯৯ সালে। তখন কসোভো লিবারেশন আর্মি আনুষ্ঠানিকভাবে ভেঙ্গে দেয়া হয়। কমিশনের ওয়েবসাইট হ্যাকড করার পর ভেঙ্গে দেয়া সেই কসোভো লিবারেশন আর্মির প্রতীক ওয়েবসাইটের প্রতীকের ওপর বসিয়ে দেয়া হয়।

শীর্ষ সংবাদ:
২০ আসামির মৃত্যুদণ্ড ॥ চাঞ্চল্যকর আবরার হত্যা মামলা         অনেক উদারতা দেখিয়েছি, আর কত?         কপ্টার দুর্ঘটনায় বিপিন রাওয়াতসহ ১৩ জন নিহত         রায় দ্রুত কার্যকর চান বুয়েট ভিসি         মুরাদের অশালীন বক্তব্যের ২৭২ ভিডিও চিহ্নিত         ওষুধেও পিছিয়ে নেই, ৯৮ ভাগ দেশেই তৈরি হচ্ছে         ৫০ বছরে বাংলাদেশের অর্জন সারাবিশ্বে প্রশংসিত ॥ অর্থমন্ত্রী         খালেদা জিয়াকে অবিলম্বে বিদেশে পাঠানো প্রয়োজন ॥ ফখরুল         নেপাল ভুটানে জলবিদ্যুত উৎপাদন করে উপকৃত হতে পারে ঢাকা-দিল্লী         ছয় মাস ধরে খোঁজ নেই সাবেক এমপি করিম উদ্দিন ভরসার         ট্রেনে কাটা পড়ে ৩ ভাই-বোনসহ চারজনের মৃত্যু         জাপানে রফতানি বেড়েছে ১৩ শতাংশ         তিনদিন ধরে খুঁজছি পাচ্ছি না আমার কলিজারে         শীত মৌসুমের চিরন্তন লোককাল শুরু         ফোর্বসের প্রভাবশালী নারীর তালিকায় ৪৩তম শেখ হাসিনা         খুব শীঘ্রই খালেদার বিদেশে চিকিৎসার বিষয়ে সিদ্ধান্ত : আইনমন্ত্রী         ভারতের প্রতিরক্ষাপ্রধানকে নিয়ে হেলিকপ্টার বিধ্বস্ত, নিহতের সংখ্যা বেড়ে ১৩         করোনা : একদিনে ৬ জনের মৃত্যু, শনাক্ত ২৭৭         স্কুলে ভর্তির আবেদনের সময় বাড়ালো মাউশি         বিশ্বের কোনও গণতন্ত্রই নিখুঁত নয় : শিক্ষামন্ত্রী