বৃহস্পতিবার ৬ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শুরুতেই ইংল্যান্ডকে ধাক্কা রাশিয়ার

শুরুতেই ইংল্যান্ডকে ধাক্কা রাশিয়ার

স্পোর্টস রিপোর্টার ॥ বড় আসর মানেই যেন ইংল্যান্ডের হতাশা। প্রতি মেগা আসরেই ফেবারিটের তকমা নিয়ে নিজেদের জাহির করে ইংলিশরা। আর বিদায় নিতে হয় রিক্ত হস্তে। ফ্রান্সে শুরু হওয়া ইউরো চ্যাম্পিয়নশিপে কি হবে সেটা সময়ই বলে দেবে। তবে শুরুটা মোটেও ভাল হয়নি ফুটবলের জনকদের। নিজেদের প্রথম ম্যাচেই হোঁচট খেয়েছে রয় হডসনের দল।

শনিবার রাতে ‘বি’ গ্রুপের ম্যাচে এগিয়ে যেয়েও অন্তিম মুহূর্তে গোল হজম করে রাশিয়ার সঙ্গে ১-১ গোলে ড্র করে ইংল্যান্ড। গ্রুপের আরেক ম্যাচে সেøাভাকিয়াকে ২-১ গোলে হারিয়ে অভিষেকটা দুর্দান্ত করেছে গ্যারেথ বেলের ওয়েলস। ১৯৫৮ সালে বিশ্বকাপ খেলার পর আর কোন বড় আসরে খেলার সুযোগ হয়নি দেশটির। এবার বাছাইপর্বে দুর্দান্ত খেলে ইউরো যজ্ঞে নাম লিখিয়েছে ওয়েলস। আর মূল আসরেও ঝলমলে অভিষেক হলো বেলের দলের। ‘এ’ গ্রুপের ম্যাচে পরশু রাতে ঘাম ঝরানো জয় পেয়েছে সুইজারল্যান্ড। সুইসরা ১-০ গোলে পরাজিত করে আলবেনিয়াকে।

মার্শেইতে ম্যাচের শুরুটা দাপটর সঙ্গেই করে ইংল্যান্ড। রুশদের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে প্রায় পুরোটা সময়ই রুনির দল খেলেছে দাপুটে ফুটবল। ম্যাচের একেবারে শেষ মুহূর্ত পর্যন্ত তারা এগিয়েও ছিল ১-০ গোলে। কিন্তু শেষ হওয়ার আগমুহূর্তে একটি গোল করে খেলায় সমতা ফেরায় ২০১৮ বিশ্বকাপের স্বাগতিকরা। পুরো ম্যাচে বেশ কয়েকবার রাশিয়ার রক্ষণভাগে আতঙ্ক ছড়ান রুনি, লালানা, আলীরা। অন্যদিকে রাশিয়া মাত্র দুটি শট নিতে পেরেছে ইংল্যান্ডের গোলপোস্ট লক্ষ্য করে। প্রথমার্ধে বেশ কয়েক দফা গোলের সুযোগ সৃষ্টি করলেও কাক্সিক্ষত লক্ষ্যে বল পাঠাতে পারেননি ইংল্যান্ডের ফুটবলাররা। দ্বিতীয়ার্ধে ৭৩ মিনিটে আর হতাশ হতে হয়নি তাদের। ফ্রিকিক থেকে দারুণ এক গোল করেন ইংল্যান্ডের তরুণ মিডফিল্ডার এরিক ডায়ার। ৯০ মিনিট পর্যন্ত এই ১-০ গোলের ব্যবধানেই এগিয়ে ছিল ইংল্যান্ড। কিন্তু অতিরিক্ত সময়ের খেলায় হেড করে ইংল্যান্ডের জালে বল জড়িয়ে দেন রাশিয়ার ডিফেন্ডার ভাসিলি বেরেজুস্কি। ম্যাচে ইংলিশ কোচ রয় হডসন ৪-৩-৩ ফরমেশনে খেলান দলকে। দুই উইংকে আক্রমণের অস্ত্র বানিয়ে বার বার আক্রমণ শাণায় ইংলিশরা। অধিনায়ক ওয়েন রুনি একটু নিচের দিকে নেমে খেলে বল যোগান দিয়েছেন সাধ্যমতো। কিন্তু স্ট্রাইকারদের বাজে প্রতি আক্রমণই শেষ করেছে হতাশা দিয়ে। দুই উইংয়ে কাইল ওয়াকার ও ড্যানি রোজ ভাল খেললেও লাভ হয়নি।

ম্যাচ শেষে ইংলিশ কোচ হডসন বলেন, আমরা জয়ের খুব কাছাকাছি পৌঁছে গিয়েছিলাম। জয়টা আমাদের প্রাপ্যই ছিল। কিন্তু শেষ মুহূর্তে গোল খেয়ে ড্র করে মাঠ ছাড়ার বিষয়টা মেনে নেয়া কঠিন। তিনি আরও বলেন, আমরা খুব হতাশ। এই কথাটাও যেন আমাদের মনের অবস্থা বোঝাতে পারছে না। ইংল্যান্ডের গোলদাতা ডায়ার নিজেও হতাশ। বলেন, বিষয়টা খুবই হতাশাজনক। আমরা ম্যাচটা ড্র হতে দিলাম। আমরা আসলে ঠিকমতো সময়টা পার করতে পারিনি। আমাদের উচিত হবে হতাশা থেকে বেরিয়ে নিজেদের নতুন করে উজ্জীবিত করা। নিশ্চিত হার থেকে বাঁচার পর উচ্ছ্বসিত রাশিয়ান কোচ লিওনিড সøাটস্কি। ম্যাচ শেষে তিনি বলেন, ইংল্যান্ড যথেষ্ট শক্তিশালী দল। শক্তিধর দলের বিপক্ষে মাঠে নেমে আমার ছেলেরা প্রতিপক্ষের ওপর সব সময়ই চাপ সৃষ্টি করে গেছে। আমার ছেলেরা ম্যাচ বাঁচিয়েছে। ইংল্যান্ড যদিও পুরো খেলায় প্রাধান্য বিস্তার করেছে, কিন্তু আমার ছেলেরাও গোলের সুযোগ ভাল করেছে।

ফ্রান্সের বন্দরনগরীতে অনুষ্ঠিত ম্যাচ শেষে উত্তেজিত হয়ে ওঠে ইংলিশ সমর্থকরা। সমর্থকদের ঠেকাতে পুলিশকে কাঁদানে গ্যাস ও জল কামান ব্যবহার করে। আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে, স্টাড ভেলড্রোমে প্রথমে রুশ সমর্থকরা চড়াও হয় ইংলিশ সমর্থকদের ওপর। এরপর পাল্টা প্রতিরোধে বেড়ে যায় উত্তেজনা। এ ঘটনায় পাঁচজন জখম হয়েছে বলে ফরাসী পুলিশ জানিয়েছে। এছাড়াও ঘটনার পর পুলিশ ছয় জনকে আটক করে। ১৯৫৮ বিশ্বকাপে প্রথম ও শেষবার খেলেছিল ওয়েলস। শনিবার রাতে হেরে যাওয়া সেøাভাকিয়ারও এটা ছিল ইউরো অভিষেক। ইতিহাস গড়ার মঞ্চে জয়ের উৎসব করতে পারেনি তারা। তবে আনন্দে ভেসেছে ওয়েলস। ইউরোপ সেরার টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচে ওয়েলসের জয়ে একটি গোল করেন দলের সেরা তারকা গ্যারেথ বেল (১০ মিনিট) ও হ্যাল রবসন-কানু (৮১)। সেøাভাকদের হয়ে ডুডা ৬১ মিনিটে একটি গোল পরিশোধ করেন।

শীর্ষ সংবাদ:
করোনা : ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৮         ভারী বর্ষণের পূর্বাভাস         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘ক’ ইউনিটের ফল প্রকাশ         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         কারওয়ানবাজারে বাসচাপায় স্কুটিচালক নিহত         এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে রায় বৃহস্পতিবার         জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে পান্থকুঞ্জ : মেয়র তাপস         গুজব : বদরুন্নেসা কলেজের শিক্ষিকা আটক         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১১২ জন হাসপাতালে         ‘ইসলাম কখনো অন্য ধর্মের ওপর আঘাত সমর্থন করে না’         অর্থনীতির স্বাভাবিক অবস্থা ফেরাতে অনেকদূর এগিয়েছে বাংলাদেশ : অর্থমন্ত্রী         ট্রেনে পাথর নিক্ষেপ নিভে গেল আজমীরের চোখের আলো         সপ্তাহে ৫ দিন চলবে ঢাকা-দিল্লি ফ্লাইট         ২৪ অক্টোবর পায়রা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         করোনা ভাইরাস ॥ দেশে ৩ কোটি ৭০ লাখ শিশু ঝুঁকিতে         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬১         ভারতের উত্তরাখাণ্ডে দুর্যোগ ॥ নিহতের সংখ্যা বেড়ে ৪৬         বিশ্বে প্রথম মানবদেহে শূকরের কিডনি প্রতিস্থাপন         বদলে যাচ্ছে ফেসবুকের নাম !         সিরিয়ায় বোমা হামলায় ১৩ সেনা সদস্য নিহত