শনিবার ৯ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রমজানের প্রথম জুমার নামাজে মুসল্লির ঢল

স্টাফ রিপোর্টার ॥ পবিত্র মাহে রমজানের প্রথম জুমার নামাজে রাজধানীর মসজিদে মসজিদে ছিল মুসল্লিদের ঢল। জুমার নামাজ আদায়ে আযান দেয়ার আগেই বিভিন্ন বয়সের রোজাদাররা মসজিদের দিকে ছুটতে থাকেন। ধীরে ধীরে লোক বাড়তে থাকায় অনেক মসজিদের মূল ভবনে স্থান সংকুলান না হলে প্রচ- রোদ উপেক্ষা করে মুসল্লিরা রাস্তার উপরই জায়নামাজ, পলিথিন ও কাগজ বিছিয়ে নামাজ আদায় করেন। নামাজ শেষে দেশের শান্তি ও সমৃদ্ধি কামনা করে মোনাজাত করা হয়।

রহমতের ১০ দিনের প্রথম জুমার নামাজে শরিক হতে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে দুপুরের আগে থেকেই মুসল্লিরা আসতে শুরু করেন। আযানের অনেক আগেই মসজিদ কানায় কানায় পূর্ণ হয়ে যায়। রমজানের তাৎপর্য ও গুরুত্ব তুলে ধরে জুমার খুতবার আগে বায়তুল মোকাররমের ইমাম হাফেজ মাওলানা মিজানুর রহমান বলেন, পবিত্র রমজান হচ্ছে রহমত, মাগফিরাত ও নাজাতের মাস। পবিত্র এ মাসে এমন একটি রজনী রয়েছে যা হাজার মাসের চেয়েও উত্তম। এ মাস মুসলমানদের ধৈর্য ধারণের উত্তম শিক্ষা দেয়। তিনি আরও বলেন, বেশি করে কুরআন তেলাওয়াত, এবাদত-বন্দেগী ও পরোপকারের মাধ্যমে পবিত্র এ মাসকে সম্মান করা উচিত।

কেবল বায়তুল মোকাররম নয়, রাজধানীর অন্যান্য এলাকার মসজিদ, বিভাগীয় ও জেলা শহরসহ সারা দেশের মসজিদগুলোতেই ছিল মুসল্লিদের ভিড়। গুলশানের গাউসুল আজম মসজিদ, আজিমপুর ছোট দায়রা শরিফ মসজিদ, মিরপুরের রোকেয়া সরণির মসজিদ, কাজীপাড়া, শেওড়াপাড়া মসজিদ, পান্থপথ-বসুন্ধরা শপিংমল সংলগ্ন মসজিদ, হাইকোর্ট মসজিদে রমজানের প্রথম জুমায় ছিল মুসল্লিদের উপচে পড়া ভিড়। অনেক এলাকায় মুসল্লিদের নামাজের সারি মূল রাস্তায় চলে যায়। তাই নামাজের সময় ওই সব রাস্তায় বন্ধ হয়ে যায় যান চলাচল।

শীর্ষ সংবাদ:
জনগণের সেবা নিশ্চিত করতে পুলিশ সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান         অপরাধ দমনে নিরলস কাজ করছে পুলিশ ॥ প্রধানমন্ত্রী         অনশন ভেঙে শিক্ষার্থীদের আলোচনায় বসার আহবান শিক্ষামন্ত্রীর         এবার গণঅনশনের ঘোষণা দিলেন শাবি শিক্ষার্থীরা         করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪         রবিবার থেকে ভার্চুয়ালিও চলবে সব অধস্তন আদালত         শরিফুল-নাসুমের জাদুতে মাহমুদুল্লাহদের হারাল চট্টগ্রাম চ্যালেঞ্জার্স         করোনা টেস্ট ॥ চাপ বাড়ছে হাসপাতালে         বর্তমানে মজুদ রয়েছে ৯ কোটি টিকা ॥ তথ্যমন্ত্রী         প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে উপজেলা ভাইস চেয়ারম্যানসহ গ্রেফতার ১০         দেখানোর জন্য নয়, নিজের স্বার্থেই পরতে হবে মাস্ক         বরিশাল বিশ্ববিদ্যালয়ে সশরীরে চলবে পরীক্ষা, খোলা থাকবে হল         ভ্যাট ও টাক্স আদায়ে হয়রানি বন্ধের দাবি তৃণমূল ব্যবসায়ীদের         মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন ৯০ হাজার কোটি টাকা         অতিরিক্ত আইজিপি হলেন ৭ কর্মকর্তা         রাজধানীতে ৯ কেজি গাঁজাসহ আটক ১         ইয়েমেনের কারাগারে সৌদি হামলায় নিহত ৭০         ৩ বিভাগে বৃষ্টির পূ্র্বাভাস         একসঙ্গে করোনার দুই ডোজ টিকা, যন্ত্রণায় কাতরাচ্ছে চতুর্থ শ্রেণির ছাত্রী         ফরিদগঞ্জে একটি উচ্চ বিদ্যালয়ে ৩শ শিক্ষার্থীদের করোনার টিকা নিতে অর্থ আদায়