বুধবার ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রমজানের প্রথম জুমার নামাজে মুসল্লির ঢল

স্টাফ রিপোর্টার ॥ পবিত্র মাহে রমজানের প্রথম জুমার নামাজে রাজধানীর মসজিদে মসজিদে ছিল মুসল্লিদের ঢল। জুমার নামাজ আদায়ে আযান দেয়ার আগেই বিভিন্ন বয়সের রোজাদাররা মসজিদের দিকে ছুটতে থাকেন। ধীরে ধীরে লোক বাড়তে থাকায় অনেক মসজিদের মূল ভবনে স্থান সংকুলান না হলে প্রচ- রোদ উপেক্ষা করে মুসল্লিরা রাস্তার উপরই জায়নামাজ, পলিথিন ও কাগজ বিছিয়ে নামাজ আদায় করেন। নামাজ শেষে দেশের শান্তি ও সমৃদ্ধি কামনা করে মোনাজাত করা হয়।

রহমতের ১০ দিনের প্রথম জুমার নামাজে শরিক হতে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে দুপুরের আগে থেকেই মুসল্লিরা আসতে শুরু করেন। আযানের অনেক আগেই মসজিদ কানায় কানায় পূর্ণ হয়ে যায়। রমজানের তাৎপর্য ও গুরুত্ব তুলে ধরে জুমার খুতবার আগে বায়তুল মোকাররমের ইমাম হাফেজ মাওলানা মিজানুর রহমান বলেন, পবিত্র রমজান হচ্ছে রহমত, মাগফিরাত ও নাজাতের মাস। পবিত্র এ মাসে এমন একটি রজনী রয়েছে যা হাজার মাসের চেয়েও উত্তম। এ মাস মুসলমানদের ধৈর্য ধারণের উত্তম শিক্ষা দেয়। তিনি আরও বলেন, বেশি করে কুরআন তেলাওয়াত, এবাদত-বন্দেগী ও পরোপকারের মাধ্যমে পবিত্র এ মাসকে সম্মান করা উচিত।

কেবল বায়তুল মোকাররম নয়, রাজধানীর অন্যান্য এলাকার মসজিদ, বিভাগীয় ও জেলা শহরসহ সারা দেশের মসজিদগুলোতেই ছিল মুসল্লিদের ভিড়। গুলশানের গাউসুল আজম মসজিদ, আজিমপুর ছোট দায়রা শরিফ মসজিদ, মিরপুরের রোকেয়া সরণির মসজিদ, কাজীপাড়া, শেওড়াপাড়া মসজিদ, পান্থপথ-বসুন্ধরা শপিংমল সংলগ্ন মসজিদ, হাইকোর্ট মসজিদে রমজানের প্রথম জুমায় ছিল মুসল্লিদের উপচে পড়া ভিড়। অনেক এলাকায় মুসল্লিদের নামাজের সারি মূল রাস্তায় চলে যায়। তাই নামাজের সময় ওই সব রাস্তায় বন্ধ হয়ে যায় যান চলাচল।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গাদের উচিত এখন নিজ দেশে ফিরে যাওয়া         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         জাপানে ওমিক্রন শনাক্ত         শতবর্ষের আলোয় আলোকিত ঢাকা বিশ্ববিদ্যালয়         রিটার্ন দাখিলের সময় বাড়ল এক মাস         আগাম জামিন নিতে আসা শংক দাস বড়ুয়া কারাগারে         করের টাকাই দেশের উন্নয়নের মূল চালিকাশক্তি         সারা দেশে হাফ ভাড়া দাবিতে ৯দফা কর্মসূচি শিক্ষার্থীদের         বাংলাদেশকে ২০ লাখ টিকা দিলো ফ্রান্স         ডিআরইউ’র সভাপতি মিঠু, সম্পাদক হাসিব         আরও একমাস বাড়লো আয়কর রিটার্ন দাখিলের সময়         জাতীয় অধ্যাপক রফিকুলের মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক         ৬০ বছরের বেশি বয়সী নাগরিকদের বুস্টার ডোজ দেওয়া হবে ॥ স্বাস্থ্যমন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু, শনাক্তের হার ১.৩৪         দিনে ময়লার গাড়ি চালানো যাবে না : মেয়র আতিক         আগামী ১৬ জানুয়ারি নারায়ণগঞ্জ সিটি নির্বাচন         দক্ষিণ সিটি’র আরেক গাড়িচালক বরখাস্ত         গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর ১ ডিসেম্বর থেকে         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         কেউ অপরাধ করে পার পাবে না ॥ সেতুমন্ত্রী