শুক্রবার ৮ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রমজানের প্রথম জুমার নামাজে মুসল্লির ঢল

স্টাফ রিপোর্টার ॥ পবিত্র মাহে রমজানের প্রথম জুমার নামাজে রাজধানীর মসজিদে মসজিদে ছিল মুসল্লিদের ঢল। জুমার নামাজ আদায়ে আযান দেয়ার আগেই বিভিন্ন বয়সের রোজাদাররা মসজিদের দিকে ছুটতে থাকেন। ধীরে ধীরে লোক বাড়তে থাকায় অনেক মসজিদের মূল ভবনে স্থান সংকুলান না হলে প্রচ- রোদ উপেক্ষা করে মুসল্লিরা রাস্তার উপরই জায়নামাজ, পলিথিন ও কাগজ বিছিয়ে নামাজ আদায় করেন। নামাজ শেষে দেশের শান্তি ও সমৃদ্ধি কামনা করে মোনাজাত করা হয়।

রহমতের ১০ দিনের প্রথম জুমার নামাজে শরিক হতে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে দুপুরের আগে থেকেই মুসল্লিরা আসতে শুরু করেন। আযানের অনেক আগেই মসজিদ কানায় কানায় পূর্ণ হয়ে যায়। রমজানের তাৎপর্য ও গুরুত্ব তুলে ধরে জুমার খুতবার আগে বায়তুল মোকাররমের ইমাম হাফেজ মাওলানা মিজানুর রহমান বলেন, পবিত্র রমজান হচ্ছে রহমত, মাগফিরাত ও নাজাতের মাস। পবিত্র এ মাসে এমন একটি রজনী রয়েছে যা হাজার মাসের চেয়েও উত্তম। এ মাস মুসলমানদের ধৈর্য ধারণের উত্তম শিক্ষা দেয়। তিনি আরও বলেন, বেশি করে কুরআন তেলাওয়াত, এবাদত-বন্দেগী ও পরোপকারের মাধ্যমে পবিত্র এ মাসকে সম্মান করা উচিত।

কেবল বায়তুল মোকাররম নয়, রাজধানীর অন্যান্য এলাকার মসজিদ, বিভাগীয় ও জেলা শহরসহ সারা দেশের মসজিদগুলোতেই ছিল মুসল্লিদের ভিড়। গুলশানের গাউসুল আজম মসজিদ, আজিমপুর ছোট দায়রা শরিফ মসজিদ, মিরপুরের রোকেয়া সরণির মসজিদ, কাজীপাড়া, শেওড়াপাড়া মসজিদ, পান্থপথ-বসুন্ধরা শপিংমল সংলগ্ন মসজিদ, হাইকোর্ট মসজিদে রমজানের প্রথম জুমায় ছিল মুসল্লিদের উপচে পড়া ভিড়। অনেক এলাকায় মুসল্লিদের নামাজের সারি মূল রাস্তায় চলে যায়। তাই নামাজের সময় ওই সব রাস্তায় বন্ধ হয়ে যায় যান চলাচল।

শীর্ষ সংবাদ:
‘আমার প্রিয় বিশ্ববিদ্যালয়টি ভালো নেই’         করোনা ভাইরাসে আরও ১২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১১৪৩৪         ‘১৫ ফেব্রুয়ারি বইমেলা শুরু’         ঢাবির হল খোলা, ক্লাস চলবে অনলাইনে         করোনারোধে মন্ত্রিপরিষদ বিভাগের ৫ জরুরি নির্দেশনা         আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ স্কুল-কলেজ         ভরা মৌসুমে চড়া দামে বিক্রি হচ্ছে সব ধরনের সবজি         মাদারীপুরে সেতুর পিলারে মোটরসাইকেলের ধাক্কা, ২ শিক্ষার্থী নিহত         বিপিএম-পিপিএম পাচ্ছেন পুলিশের ২৩০ সদস্য         অভিনেত্রী শিমু হত্যা : ফরহাদ আসার পরেই খুন করা হয়         দিনাজপুরে মাদক মামলায় নবনির্বাচিত ইউপি সদস্য গ্রেফতার         শাবিপ্রবিতে গভীর রাতে শিক্ষার্থীদের মশাল মিছিল         ঘানায় ভয়াবহ বিস্ফোরণে ৫শ’ ভবন ধস, নিহত ১৭         করোনায় রেকর্ড সাড়ে ৩৫ লাখ শনাক্ত, মৃত্যু ৯ হাজার         রাজধানীর যাত্রাবাড়ীতে বাসের ধাক্কায় এক পরিবারের ৩ জন নিহত         তিন পণ্য দ্রুত আমদানির পরামর্শ         শতবর্ষী কালুরঘাট সেতুর আরও বেহাল দশা         ঐক্য সুদৃঢ় আওয়ামী লীগের বিএনপি হতাশ         ইসি নিয়োগ আইন চলতি অধিবেশনেই পাসের চেষ্টা থাকবে