শনিবার ৮ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মৌচাক মার্কেট বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের

স্টাফ রিপোর্টার ॥ ভবন সংস্কার সম্পন্ন করে বিল্ডিং কোড অনুসারে সনদ না পাওয়া পর্যন্ত রাজধানীর মালিবাগ মৌচাক মার্কেটের দোকানপাট বন্ধ রাখার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। এক রিট আবেদনের শুনানি করে সোমবার হাইকোর্টের বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিকী ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেয়। আদালত গৃহায়ণ ও গণপূর্ত সচিব এবং রাজউক কর্তৃপক্ষকে এই নির্দেশনা বাস্তবায়নের নির্দেশ দিয়েছে।

সেই সঙ্গে ওই ভবন সংস্কারের নির্দেশ কেন বেআইনী ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুলও জারি করা হয়েছে এবং দোকান খালি করতে কেন কর্তৃপক্ষকে নির্দেশ দেয়া হবে না- তাও রুলে জানতে চাওয়া হয়েছে। আদেশে বুয়েটের প্রতিবেদনের আলোকে সংস্কার করা বা বিল্ডিং কোড অনুযায়ী দোকান বন্ধ রাখার জন্য নির্দেশনা দেয়া হয়েছে। বুয়েটের সুপারিশের পরিপ্রেক্ষিতে গত ২ মে রাজউক মৌচাক মার্কেট কর্তৃপক্ষকে একটি চিঠি পাঠায়, যাতে ঝুঁকিপূর্ণ ভবন হিসেবে দোকান খালি করে ভবনটি সংস্কার করতে বলা হয়।

ওই চিঠি পাঠানোর পর মালিক তার বিল্ডিং তৈরির কাজ শুরু করতে না পারায় কাজে বাধা দেয়ার বিষয় চ্যালেঞ্জ করে ভবন মালিক আশরাফ কামাল পাশা হাইকোর্টে এই রিট আবেদন করেন। রিটের পক্ষে আদালতে শুনানি করেন ব্যারিস্টার মোতাহার হোসেন, রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল মোখলেসুর রহমান। আদেশের পর ডেপুটি এ্যাটর্নি জেনারেল জানান, দোকান বন্ধ করার সঙ্গে সঙ্গে ওই ভবন সংস্কারের নির্দেশ কেন বেআইনী ঘোষণা করা হবে না এবং দোকান খালি করতে কেন কর্তৃপক্ষকে নির্দেশ দেয়া হবে না- তা জানতে চেয়ে দুটি রুল জারি করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘যেকোনো অর্জন বা সাফল্যকে বিতর্কিত করা বিএনপির স্বভাব’         ২ মিনিটেই শেষ রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ ‘কিলিং মিশন’         আমতলীতে দুই পরিবহন গাড়ীর মুখোমুখি সংঘর্ষে মা-ছেলে নিহত, আহত ৩০         স্কুল-কলেজে সরাসরি ক্লাস এখন আর বাড়ছে না ॥ শিক্ষামন্ত্রী         রোহিঙ্গা ক্যাম্পে ৬ জনকে হত্যার ঘটনায় আটক ৮         কুমিল্লায় সাম্প্রদায়িক হামলার বিচার ট্রাইব্যুনালে : আইনমন্ত্রী         হঠাৎ বিশ্ববাজারে বাড়লো স্বর্ণের দাম         ‘আগামী ১৯ নবেম্বর মেয়র জাহাঙ্গীরের বিষয়ে সিদ্ধান্ত‘         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় আরও ২ মৃত্যু, হাসপাতালে ১৮৯         ৭ দিনের রিমান্ডে ইকবাল         নিজের বন্দুকের গুলিতে আত্মহত্যা করল বিজিবি সদস্য         বিপুল পরিমাণ অস্ত্রসহ শীর্ষ প্রতারক গ্রেফতার         হাইতিতে অপহৃত ১৭ জন মিশনারিদের হত্যার হুমকি         কৃষিকে যান্ত্রিকীকরণ করতে তিন হাজার কোটি টাকার প্রকল্প         ধর্ম অবমাননা মামলা ॥ কুমিল্লার আদালতে নেওয়া হয়েছে ইকবালকে         শাহবাগ মোড়ে গণঅনশন, তীব্র যানজট         আইএসের পশ্চিম আফ্রিকা শাখার প্রধান নিহত         যাত্রাবাড়ীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১         গ্রিসের ক্রিট দ্বীপে পাওয়া পায়ের ছাপ ৬০ লক্ষ বছরের পুরনো