মঙ্গলবার ১১ মাঘ ১৪২৮, ২৫ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইউপি নির্বাচনের শেষ ধাপেও কেন্দ্র দখলের মহোৎসব চলেছে

  • রিজভীর অভিযোগ

স্টাফ রিপোর্টার ॥ আওয়ামী লীগের অধীনে সুষ্ঠু ও নিরপেক্ষভাবে যে কোন নির্বাচন সম্ভবপর নয়, তা ইউনিয়ন পরিষদের নির্বাচনের মধ্য দিয়ে প্রমাণিত হয়েছে বলে দাবি করেছে বিএনপি। দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী অভিযোগ করেন, শেষ ধাপেও ইউপি নির্বাচনে কেন্দ্র দখলের মহোৎসব চলেছে। ভোটাররা নির্বাচনী কেন্দ্রে ঢুকতে পারেনি। সর্বত্র একটা ত্রাসের রাজত্ব কায়েম করে ক্ষমতাসীনদের সন্ত্রাসীরা নৌকা প্রতীকে ব্যালট পেপারে দেদারছে সিল মেরেছে উল্লেখ করেন।

শনিবার সকালে পল্টন দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে ষষ্ঠ ও শেষ ধাপের সারাদেশের ইউপি নির্বাচনের পরিস্থিতি তুলে ধরে এসব অভিযোগ করেন। তিনি বলেন, ইউপি নির্বাচনের মাধ্যমে সরকারের আসল রূপ প্রকাশ পেয়েছে। তারা যে গোটা দেশকে আওয়ামী লীগের উপনিবেশে পরিণত করতে চাইছে। নির্বাচন সুষ্ঠু হবে না জেনেও বিএনপি এ নির্বাচনে অংশগ্রহণ করেছে। এজন্য যে এর মধ্য দিয়ে এই সরকারের বর্বরতা ও হিংস্রতার দিকগুলো মানুষের কাছে ভয়াবহভাবে ফুটে উঠেছে। বিএনপি ইউনিয়ন পরিষদের নির্বাচনে অংশগ্রহণ করে সরকারের আসল রূপ জনগণের কাছে তুলে ধরতে সক্ষম হয়েছে। তিনি বলেন, ছয় ধাপের ইউপি নির্বাচনে নির্বাচনী এলাকাগুলোকে এক উন্মুক্ত বধ্যভূমি ছাড়া অন্য কিছু হিসেবে বিবেচনা করা যায় না। রিজভী বলেন, একদলীয় রাষ্ট্রব্যবস্থা কায়েম করতে হলে জাতিকে ভাবনাচিন্তাহীন, কল্পনাহীন, স্বপ্নহীন, বিচার-বিবেচনাহীন ও নির্বোধ করতে হয়। আর এ জন্য একদলীয় রাষ্ট্রব্যবস্থার ভিত্তি তৈরি করতে সরকারী প্রশাসন ও আইন প্রয়োগকারী সংস্থাসহ স্থানীয় সরকারে নিজেদের লোক দরকার। ’৭৫এর বাকশাল এভাবেই সৃষ্টি করা হয়েছিল। সরকার কোণঠাসা হয়ে পড়ায় স্বচ্ছ ও অবাধ নির্বাচন অনুষ্ঠান করে বিজয়ী হওয়া তাদের পক্ষে সম্ভব নয়। তাই স্থানীয় সরকারে তাদের একতরফা নিজেদের লোক দরকার, তা না হলে একদলীয় ব্যবস্থা কায়েম করা যায় না। সে জন্যই ভোটারবিহীন সরকার কর্তৃক স্থানীয় সরকার নির্বাচনে এত অনাচার, বর্বরতা, জবরদখল, পৈশাচিকতা, রক্তপাত, প্রাণহানি, ডাকাতি, চুরিসহ এক বীভৎস অরাজকতা সৃষ্টি করা হয়েছে। সংবাদ সম্মেলনে তিনি অর্থমস্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের সমালোচনা করে বলেন, অর্থমন্ত্রী প্রতিক্রিয়াশীল শব্দের মানে বুঝতে পারবেন না। কারণ, তিনি এরশাদের মন্ত্রী ছিলেন এবং কখনও কোন গণতান্ত্রিক সরকারের মন্ত্রী ছিলেন না। তাঁর মাইন্ডসেট (মানসিকতা) এখনও পরিবর্তন হয়নি উল্লেখ করেন।

শীর্ষ সংবাদ:
আগুন যেন অপ্রতিরোধ্য ॥ একের পর এক দুর্ঘটনা ঘটেই চলেছে         শাবি ভিসির পদত্যাগ দাবিতে আন্দোলন অব্যাহত         উলন বিদ্যুত উপকেন্দ্র পুড়ে ছাই         ইসি গঠনের বিলে দুই পরিবর্তনের সুপারিশ         খাদ্য মজুদ ২০ লাখ টন ছাড়িয়েছে         কিউকমের ২০ গ্রাহক ফেরত পেলেন আটকে থাকা টাকা         মধ্য ফেব্রুয়ারির আগে করোনা নিয়ন্ত্রণের বাইরে যেতে পারে         অর্ধেক জনবলে অফিস চলা শুরু         করোনায় আরও ১৫ জনের মৃত্যু         শিক্ষা আইন চূড়ান্ত শীঘ্রই সংসদে উঠবে ॥ শিক্ষামন্ত্রী         স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না গণপরিবহনে         কুমার নদে বিলীন মন্দিরসহ ১১ স্থাপনা         মধ্যপ্রাচ্যগামী এয়ার টিকেটের মূল্য তিনগুণ বেড়েছে         এবারের পুলিশ সপ্তাহে পুরনো দাবিগুলোই উত্থাপনের উদ্যোগ         দক্ষতা মূল্যায়নের মূল ভিত্তি হবে পারফরমেন্স         শিক্ষকদের বরখাস্তের ১৮০ দিনের মধ্যে অভিযোগ নিষ্পত্তির নির্দেশ         ঢাকায় ওমিক্রনের নতুন ৩ সাব-ভ্যারিয়েন্ট         করোনায় মৃত্যু ১৫, শনাক্ত ১৪৮২৮         আন্দোলনকারীদের অর্থ সংগ্রহের ৬ ‘অ্যাকাউন্ট বন্ধ’         ভূমি নিয়ে আসছে নতুন আইন