বুধবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

খাল দখলের হিড়িক

  • গোপালগঞ্জে সেচ সঙ্কটের আশঙ্কা

নিজস্ব সংবাদদাতা, গোপালগঞ্জ, ২৬ মে ॥ কাশিয়ানী উপজেলার পারুলিয়া ইউনিয়নে খাল দখলের হিড়িক চলছে বলে অভিযোগ উঠেছে। প্রভাবশালীরা এলাকার সাধারণ জনগণের জন্য উন্মুক্ত সরকারী খালে অবৈধভাবে বাঁধ দিয়ে প্রথমে দখল করছেন এবং এরপর বানাচ্ছেন পুকুর। আর এভাবে পুকুরের মালিক হয়ে ওই জায়গার মালিক বনেও যাচ্ছেন রাতারাতি। ভুক্তভোগীদের অভিযোগ, সকলের জন্য উন্মুক্ত এ খালে অবৈধভাবে বাঁধ নির্মাণে বাধা দিয়ে অনেকেই হুমকি-ধমকির মধ্যে আছেন। প্রশাসনের কাছে ধর্ণা দিয়েও কোন সমাধান পাওয়া যায়নি।

সরেজমিন দেখা যায়, পারুলিয়া ইউনিয়নের বড়-পারুলিয়া দক্ষিণপাড়া বটতলা থেকে সোনাডাঙ্গা ব্রিজ পর্যন্ত ২ কিলোমিটার রাস্তার পাশ দিয়ে বয়ে গেছে ওই ইউনিয়ন পরিষদের নামে রেকর্ডীয় সরকারী খাল; যেটির সংযোগস্থল কুমার নদীর সঙ্গে এবং খালটিতে নিয়মিত জোয়ার-ভাটার পানি যাতায়াত করত। কিন্তু বছরখানেকের মধ্যে খালটির বিভিন্ন স্থানে বাঁধ দিয়ে পুকুর নির্মাণ করার কারণে খালটি মৃত প্রায়। এলাকাবাসী জানান, কৃষিজমিতে সেচ-ব্যবস্থাসহ ওই এলাকার সকল প্রাণীর দৈনন্দিন পানির চাহিদা মেটানোর একমাত্র উৎস্য হলো ওই সরকারী খাল।

এলাকার সেচ-মেশিন মালিক ইমারত হোসেন অভিযোগ করে বলেন, প্রভাবশালীরা খালটির অধিকাংশ স্থানে বাঁধ দিয়ে পুকুর বানানোর ফলে এখন আর খাল নেই। স্থানীয় মোঃ দেলোয়ার শরীফ তৌহিদসহ কয়েক প্রভাবশালী ব্যক্তিগতভাবে লাভবান হওয়ার জন্য প্রবহমান খালের ওপর বিভিন্ন স্থানে বাঁধ নির্মাণ করে গোটা খালটিই দখল করে নিয়েছেন। তিনি আরও জানান, এ অবস্থা থেকে উত্তোরণের জন্য এলাকার ৬ জন সেচ-মেশিন মালিক গত ১২ মে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বরাবরে লিখিত অভিযোগ করেছেন; কিন্তু এখনও কোন সুফল তারা পাননি। এলাকার গরিব কৃষক মিজান শরীফ বলেন, পানির অভাবে ধান-পাট কিছুই হচ্ছে না, কৃষককুল চরমভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। বিষয়টি নিয়ে কাশিয়ানীর ইউএনও মোঃ মুনিরুজ্জামানের সঙ্গে কথা হলে তিনি বলেন, আমি শুনেছি খালটি ইউনিয়ন পরিষদের নামে রেকর্ডীয়। সেখানে কে বা কারা মৎস্য অধিদফতরের একটি প্রজেক্ট পেয়েছেন। তারপরও আমি এখনই এ্যাসিল্যান্ডকে পাঠাচ্ছি। জনস্বার্থে ব্যবহৃত সরকারী খালটি পুনরুদ্ধার করা হবে এবং দখলকারী যেই হোক তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। উপজেলার মৎস্য কর্মকর্তা লুৎফর রহমান জানান, স্থানীয় নানান চাপে সেখানে বড়োপিট না হলেও ৩-৪শ’ ফুট লম্বা একটি স্কিম দেয়া হয়েছে; কিন্তু সেটা যে জনসাধারণের জন্য উন্মুক্ত সরকারী খালের ওপর করা হয়েছে, তা আমাদের জানা ছিল না। দুই-এক দিনের মধ্যেই ওই স্কিম বাতিল করে ওই খাল পুনরায় উন্মুক্ত করা হবে এবং অবৈধ দখলদারদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

শীর্ষ সংবাদ:
কাজী নজরুলের সমাধিতে সংস্কৃতি মন্ত্রণালয়ের শ্রদ্ধা         স্বপ্ন পূরণে ভাগ্য বদল ॥ পদ্মা সেতু নামেই ২৫ জুন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         রোহিঙ্গারা অপরাধে জড়াচ্ছে প্রত্যাবাসন অনিশ্চয়তায়         ১৩৫ বিলাসবহুল পণ্যে ২০ ভাগ নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপ         আমি ত্রাস সঞ্চারি ভুবনে সহসা সঞ্চারি ভূমিকম্প...         দিনের ভোট দিনেই হবে, রাতে হবে না ॥ সিইসি         সম্রাটকে জামিন না দিয়ে কারাগারে পাঠালেন আদালত         হাতিরঝিলের পানির ক্ষতি করা যাবে না ॥ হাইকোর্ট         এগিয়ে যাওয়ার লক্ষ্যে লড়ছে দুদল         মাঙ্কিপক্সের প্রবেশ রোধে সর্বোচ্চ সতর্ক হতে হবে         ঢাবিতে ছাত্রলীগ ছাত্রদল সংঘর্ষ ॥ আহত ৩০         জামায়াতের সঙ্গেও সংলাপে বসবে বিএনপি ॥ ফখরুল         সিলেটে বন্যার পানি নামছে ধীরে, নানা সঙ্কট         জলাবদ্ধতা থেকে এবারের বর্ষায়ও মুক্তি মিলছে না চট্টগ্রামবাসীর         শেখ হাসিনা সরকার পাহাড়ে শান্তি ফিরিয়ে এনেছে ॥ কাদের         প্রত্যাবাসন নিয়ে রোহিঙ্গারা দীর্ঘ অনিশ্চয়তার কারণে হতাশ হয়ে পড়ছে : প্রধানমন্ত্রী         হাতিরঝিলে স্থাপনা উচ্ছেদসহ ওয়াটার ট্যাক্সি নিষিদ্ধে রায় প্রকাশ         মাদকাসক্ত সন্তানকে গ্রেফতারে বাবা-মা আসেন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিয়মানুযায়ী দিনের ভোট দিনেই হবে ॥ সিইসি         রোহিঙ্গা শরণার্থীদের স্বেচ্ছায় প্রত্যাবাসনই স্থায়ী সমাধান