বৃহস্পতিবার ৯ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিদ্যুত ছাড়াই চলবে ফ্রিজ!

আম-কাঁঠাল পাকার এই জ্যৈষ্ঠ মাসে এক গ্লাস ঠা-া পানি আপনাকে দিতে পারে চরম প্রশান্তি। কিন্তু যে হারে বিদ্যুত আসা-যাওয়া করে তাতে ঠা-া পানি পাওয়া কঠিন ব্যাপার। কিন্তু এমন ফ্রিজ যদি থাকে যেটি বিদ্যুত ছাড়াই চলে? আর আপনাকে দেবে যখন তখন ঠা-া পানি, শাক-সবজি, ফল-মূল ইত্যাদি টাটকা রাখার নিশ্চয়তা। তাহলে জীবন আরও একটু সহজ হবে, তাই না?।

হ্যাঁ, এই ধরনের ফ্রিজ এখন স্বপ্ন নয়, বাস্তব। নেদারল্যান্ডসের একদল বিজ্ঞানী এই ফ্রিজ তৈরি করেছেন। আর সুবিধা হলো এই ফ্রিজ রাখতে আলাদা কোন জায়গার দরকার হবে না। এটিকে অনায়াসে আপনার ঘরের ফ্লোরের নিচে রাখা যাবে। এই ফ্রিজটিতে আপনি নিজেই প্রবেশ করতে পারবেন। এটির নাম দেয়া হয়েছে গ্রাউন্ডফ্রিজ। এতে ব্যবহার করা হয়েছে খাদ্যদ্রব্য এবং পানি ঠা-া রাখার প্রাচীন পদ্ধতি। ফ্রিজটি বসাতে হবে ঘরের ফ্লোর থেকে তিন ফুট নিচে। এতে সারাবছর ১০ ডিগ্রী তাপমাত্রা থাকবে। ফল-মূল এবং শাক-সবজি সাধারণ ফ্রিজের মতোই টাটকা থাকবে। সাধারণ ফ্রিজে নিজে প্রবেশ করার কোন সুবিধা থাকে না। তবে এই ফ্রিজের ভেতর আপনি নিজেই প্রবেশ করতে পারবেন। ভেতরে প্রবেশ করার জন্য এতে রাখা হয়েছে সিঁড়ি।

২০১৭ সাল থেকে এক মার্কিন কোম্পানি এই ফ্রিজ বিক্রি শুরু করবে। তবে কত দাম রাখা হবে তা আপাতত বলা হয়নি।-ওয়েবসাইট অবলম্বনে।

শীর্ষ সংবাদ:
এনু-রুপনের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১১২৯ জনের মৃত্যু         করোনায় ভারতের রেল প্রতিমন্ত্রী সুরেশ আঙ্গাদির মৃত্যু         সৌদি আরবের ভিসা ও টিকেট নিতে গিয়ে বিশৃঙ্খলা না করার অনুরোধ         নারায়ণগঞ্জে ‘মৃত’ ছাত্রীর ফিরে আসা ॥ বিচারিক অনুসন্ধানের নির্দেশ         বাবা-মায়ের আদরের ভাগ না দিতে ছোট বোনকে খুন করে বড় ভাই         অবশেষে জার্মানে আজানের অনুমতি পেলেন মুসলিমরা         দক্ষিণ কোরীয়ার কর্মকর্তাকে হত্যা করে মৃতদেহ পুড়িয়ে ফেলেছে পিয়ংইয়ং         সৌদি প্রবেশে নিষেধাজ্ঞা ভারতসহ তিন দেশের নাগরিকদের         এবার কিউবার ওপর মার্কিন নিষেধাজ্ঞা         সংসদ ভবন উন্নয়ন কার্যক্রমের উপস্থাপনা প্রত্যক্ষ করলেন প্রধানমন্ত্রী         সৌদিতে আকামার মেয়াদ বাড়ল ২৪ দিন         ক্ষমতা দখলের চক্রান্ত ॥ জেদ্দায় বিএনপি-জামায়াতের সঙ্গে গোপন বৈঠক         দেশে রাস্তা নির্মাণে মাস্টারপ্ল্যান করা হবে ॥ অর্থমন্ত্রী         সঠিক উচ্চতা বজায় রেখেই পদ্মা সেতুতে রেল সংযোগের সুপারিশ         সহকর্মীকে ধর্ষণ ॥ ভিপি নূরসহ অপরাধীদের গুমর ফাঁস         চট্টগ্রামে পর্যটন ঘিরে ৪ মহাপরিকল্পনা         ১৮.৫ মিটার ড্রাফটের জাহাজ ভিড়তে পারবে         দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত বেড়েছে         ’৩০ সালে ছয় মেট্রোরেল রুট, ৬৭ কিমি উড়াল ও ৬১ কিমি পাতাল পথ