শনিবার ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

খেসারত অভিভাবকদের

  • খাতা পুনর্নিরীক্ষণ

মাকসুদ আহমদ, চট্টগ্রাম অফিস ॥ ২০১৬ সালের এসএসসি পরীক্ষার ফলাফল ঘোষণার দিনেই খাতা পুনর্নিরীক্ষণের ঘোষণা দেয়া হলো শিক্ষা মন্ত্রণালয় থেকে। প্রশ্ন উঠেছে, পর্যবেক্ষকের দায়িত্বহীনতার কারণে খাতার মানদ- ও প্রাপ্ত নম্বরে গরমিল থাকার কারণেই এ ধরনের ঘোষণা দেয়া হয়েছে। ভাল ফল প্রত্যাশিত শিক্ষার্থীদের ফলাফলে উর্ধমুখী ও নিম্নমুখী প্রভাব পড়ার কারণে অভিভাবক ও শিক্ষার্থীদের খেসারত দিতে হবে পুনর্নিরীক্ষণ প্রক্রিয়ায়। শিক্ষা বোর্ডের ভুলের কারণে এ ধরনের ভোগান্তিতে পড়তে হচ্ছে শিক্ষার্থীদের। উল্লেখ্য, ১২ মে থেকে ১৮ মে পর্যন্ত খাতা পুনর্নিরীক্ষণের আবেদন করা যাবে টেলিটক অপারেটরের মাধ্যমে। এদিকে, আগামী ২৬ মে থেকে একসঙ্গে ১০টি কলেজে ভর্তির আবেদন করতে পারবে প্রত্যেক শিক্ষার্থী। আশঙ্কা করা হচ্ছে গত বছরের মতো এ বছরও এ ধরনের ভর্তি প্রক্রিয়ায় জটিলতা সৃষ্টি হয়ে অপেক্ষার প্রহর গুনতে হয় কিনা দিনের পর দিন। অভিযোগ উঠেছে, শিক্ষা মন্ত্রণালয়ের তরফ থেকে জেএসসি, পিইসি, এসএসসি ও এইচএসসিসহ সকল শিক্ষা সার্টিফিকেটের ক্ষেত্রে খাতা পুনর্নিরীক্ষণ ও বিবেচনার সুযোগ রাখা হয়েছে। কিন্তু অসাধু ও দায়িত্বহীন পর্যবেক্ষকদের বিরুদ্ধে দৃশ্যমান কোন ধরনের শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হয় না। বরং খাতা পর্যবেক্ষণের জন্য পরীক্ষার ফলাফল প্রকাশের পর মেধার উপর আত্মবিশ্বাসী শিক্ষার্থী ও অভিভাবকরা খাতা পর্যবেক্ষকের ভুলের খেসারত দিতে হয়।

গানপাউডারের নিরাপদ রুট চাঁপাই সীমান্ত

স্টাফ রিপোর্টার, চাঁপাইনবাবগঞ্জ ॥ কোনভাবেই গানপাউডার আসা বন্ধ হচ্ছে না। এবার টার্গেট সর্বশেষ ৪ জুনের ৭২৪ ইউপি নির্বাচন। তাই চোরাকারবারীরা অর্ডার পাওয়া মাত্র গানপাউডার আনতে সীমান্ত ব্যবহার করছে। সর্বশেষ বৃহস্পতিবার সদর উপজেলার জোহরপুর সীমান্তের পদ্মা নদী থেকে বিজিবি ৪ কেজি গানপাউডার উদ্ধার করে। একটি নৌকা থেকে এই গানপাউডার উদ্ধার করলেও চোরাকারবারীকে ধরতে পারেনি। গত এক বছরে একাধিক অভিযানে আইন প্রয়োগকারী সংস্থা ৮০ কেজির অধিক গানপাউডার উদ্ধার করলেও ব্যবস্থা গ্রহণে কোন কার্যকরী ভূমিকা রাখতে পারেনি। এর মধ্যে সর্বোচ্চ ৩৩ কেজি গান পাউডারের উদ্ধারের নজির রয়েছে। একটি নির্ভরযোগ্য সূত্র নিশ্চিত করেছে একই সময়ে প্রায় ১২১ চালানে প্রায় সাড়ে চার শত কেজি গান পাউডার চলে গেছে নির্ধারিত গন্তব্যে। এসব গানপাউডার মূলত হাতবোমা ও ককটেল তৈরির কাজে ব্যবহার করছে সন্ত্রাসীরা। এখন পর্যন্ত কয়েক স্তরে দেশের ইউপি নির্বাচনে ব্যবহৃত বোমা ও ককটেলে ব্যবহার করা হয়েছে গানপাউডার। সূত্র আরও নিশ্চিত করেছে চাঁপাইনবাবগঞ্জে শিবগঞ্জ উপজেলার সীমান্ত পথে বেশি আসছে গান পাউডার। এর মধ্যে সবচেয়ে বেশি গানপাউডার আছে অহেদপুর সীমান্ত দিয়ে। এ রুটকে পাচারকারীরা আগ্নেয়াস্ত্র ও বিস্ফোরক পাচারের নিরাপদ রুট মনে করে। একই ভাবে ব্যবহার করছে জোহরপুর সীমান্তকে। এছাড়া সোনামসজিদ, কামালপুর, মাসুদপুর, শিবনগর, তেলকূপি। রাজশাহীর গোদাগাড়ী, বকচরসহ ৮টি পথে আনা হয় বেশির ভাগ গানপাউডার।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২১
আক্রান্ত
২৭১৮৮১
সুস্থ
১৩
সুস্থ
১৫৬৬২৩
শীর্ষ সংবাদ:
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন         টুঙ্গিপাড়ায় প্রধানমন্ত্রীর পক্ষে জাতির জনকের সমাধিতে শ্রদ্ধা নিবেদন         হত্যাকারীরা বাংলাদেশকে একটি ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে চেয়েছিল ॥ নৌপরিবহন প্রতিমন্ত্রী         খুনীদের ফেরাতে কূটনৈতিক প্রচেষ্টা জোরদার করা হয়েছে ॥ সেতুমন্ত্রী         চিত্রশিল্পী মুর্তজা বশীরের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         শোক দিবসে বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানাতে জনতার ঢল         যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের সহকারী পরিচালকসহ গ্রেফতার ৫         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের শ্রদ্ধা         ভারতের ৭৪তম স্বাধীনতা দিবস উপলক্ষে জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন মোদী         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর শ্রদ্ধা         কাল থেকে প্লেন ভ্রমণের খরচ বাড়ছে         বরেণ্য চিত্রশিল্পী মুর্তজা বশীর আর নেই         মৃত্যুঞ্জয়ী মুজিব ॥ শুধু খুনী নয়, নেপথ্যের কুশীলবদেরও বিচার দাবি         জাতির পিতার স্বপ্নপূরণে সাধ্যের সবটুকু উজাড় করে দেব ॥ প্রধানমন্ত্রী         ১৫ ও ২১ আগস্টের কুশীলবরা এখনও সক্রিয় ॥ কাদের         দক্ষিণ সুদানে গেল ৬৭ নৌ সদস্যের দ্বিতীয় গ্রুপ         কাঁদো বাঙালী কাঁদো ॥ বঙ্গবন্ধুর রাষ্ট্রদর্শন         যশোর কিশোর উন্নয়ন কেন্দ্রের কর্মকর্তারা পিটিয়ে খুন করে ৩ জনকে         কমিশনারের পরিচয়ে চাঁদাবাজি ॥ দুদিনের রিমান্ডে মোছাব্বির         বঙ্গবন্ধু ছিলেন গণমানুষের অন্তরের নেতা ॥ জি এম কাদের