রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৬.১ °C
 
২৪ জানুয়ারী ২০১৭, ১১ মাঘ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

চীন ও রুয়ান্ডায় ভূমিধসে প্রাণহানি ৩৩

প্রকাশিত : ১০ মে ২০১৬
  • নিখোঁজ আরও অনেকে

চীনের ফুজিয়ান প্রদেশের তাইনিং কাউন্টিতে ভূমিধসে ৮ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় নিখোঁজ রয়েছেন আরও ৩৩ জন। রবিবার ভোর ৫টার দিকে এ ভূমিধসের ঘটনা ঘটে। এদিকে রুয়ান্ডার উত্তরাঞ্চলে ভারি বৃষ্টিপাতের ফলে সৃষ্ট ভূমিধসে অন্তত ২৫ জনের মৃত্যু হয়েছে। খবর সিনহুয়ার।

তাইনিংয়ে প্রায় ১ লাখ কিউবিক মিটার মাটি ও পাথর পাহাড়ের পাদদেশে অস্থায়ীভাবে তৈরি করা বাসস্থানের ওপর এসে পড়ে। জলবিদ্যুত স্টেশনের একটি নির্মাণস্থলে ছিল এ অস্থায়ী বাসস্থান। ভূমি ও পাথর ধসে বিদ্যুত স্টেশনটির কার্যালয়ও ক্ষতিগ্রস্ত হয়েছে। উদ্ধার করা লাশগুলোর পরিচয় এখনও নিশ্চিত করা সম্ভব হয়নি। ভারি বৃষ্টিপাতের কারণে এ ভূমিধসের ঘটনা ঘটেছে। শনিবার থেকে সেখানে ১৯১ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে। নিখোঁজদের উদ্ধারে অভিযান চলছে বলে জানা গেছে। স্থানীয় সরকারী কর্মকর্তারা জানিয়েছে, উত্তরাঞ্চলীয় প্রদেশের গাকেনকেতে বৃষ্টির কারণে প্রায় ৩শ’ বাড়িঘর ধ্বংস হয়ে গেছে।

রুয়ান্ডার দুর্যোগ ব্যবস্থাপনা ও শরণার্থী বিষয়ক মন্ত্রণালয়ের দুর্যোগ প্রতিরোধ ও উদ্ধার বিভাগের পরিচালক ফিলিপ হাবিনসুতি সাংবাদিকদের বলেন, দুর্যোগে ক্ষয়ক্ষতির পরিমাপ এখনও শেষ হয়নি। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। মাটিচাপা পড়া ২৫টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। আমরা এ ব্যাপারে তথ্য সংগ্রহ করছি। ভূমিধসে মৃত্যুবরণকারীদের মধ্যে ছয়জন একই পরিবারের সদস্য। এ ধসের কারণে কিগালি মহাসড়ক বন্ধ হয়ে গেছে। ফলে দেশটির উত্তর থেকে পশ্চিমাঞ্চলগামী গাড়িগুলোকে অন্য সড়কের দিকে ঘুরিয়ে দেয়া হয়েছে। ২০১৩ সালেও এ এলাকায় ভূমিধসের কারণে রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টি হয়েছিল।

প্রকাশিত : ১০ মে ২০১৬

১০/০৫/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: