মঙ্গলবার ৪ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সন্ত্রাস ও জঙ্গী দমনে সহায়তার প্রস্তাব যুক্তরাষ্ট্রের

সন্ত্রাস ও জঙ্গী দমনে সহায়তার প্রস্তাব যুক্তরাষ্ট্রের
  • প্রধানমন্ত্রীর সঙ্গে নিশা দেশাইয়ের সাক্ষাত

কূটনৈতিক রিপোর্টার ॥ সন্ত্রাস ও জঙ্গীবাদ মোকাবেলায় বাংলাদেশকে সহায়তা দিতে চায় মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটির দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাত করে সহায়তার প্রস্তাব দিয়েছেন। সন্ত্রাসী কর্মকা- মোকাবেলায় তথ্য আদান-প্রদানের কথাও বলেছেন তিনি। এদিকে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর নিশা দেশাই জানিয়েছেন, জুলহাস মান্নানের নৃশংস হত্যাকা-ে মার্কিন যুক্তরাষ্ট্র ভীষণ শোকাহত ও ক্ষুব্ধ। এছাড়া স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল নিশা দেশাইকে জানিয়েছেন, বাংলাদেশে আইএস বা আল কায়েদার কোন সাংঠনিক কাঠামো নেই। ঢাকা সফররত নিশা দেশাই বিসওয়াল বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রীর সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাত করেন। পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম এ বিষয়ে সাংবাদিকদের জানান। বৈঠকে সাম্প্রতিক গুপ্তহত্যা নিয়ে আলোচনা হয়েছে বলে জানান তিনি।

সন্ত্রাস ও জঙ্গীবাদ মোকাবেলায় বাংলাদেশকে সহায়তার জন্য নিজেদের আগ্রহ প্রকাশ করে নিশা দেশাই বিসওয়াল বলেছেন, এ বিষয়ে তাদের বিশেষজ্ঞ রয়েছে। সন্ত্রাস মোকাবেলায় অভিজ্ঞতা ও কারিগরি সহায়তা দেয়ার কথাও বলেছেন যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী।

ইহসানুল করিম বলেন, বৈঠকে সন্ত্রাসী কর্মকা- মোকাবেলায় ‘চমৎকার বোঝাপড়ার ওপর গুরুত্বারোপ করা হয়েছে। কমিউনিটি পুলিশিং বাড়ানোর কথাও উঠে এসেছে। বৈঠকে মার্কিন দূতাবাসের কর্মকর্তাদের নিরাপত্তায় বাংলাদেশ সরকারের নেয়া পদক্ষেপে সন্তোষ প্রকাশ করেন নিশা দেশাই বিসওয়াল।

সাক্ষাতে বাংলাদেশে সাম্প্রতিক হত্যাকা- নিয়ে উদ্বেগ প্রকাশ করেন যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী। জুলহাস মান্নানসহ সাম্প্রতিক সময়ে মসজিদের ইমাম, চার্চের পাদ্রিসহ যে সব হত্যাকা- ঘটেছে সেগুলোকে ‘সফট টার্গেট’ মন্তব্য করে প্রধানমন্ত্রী বলেছেন, ‘সেনসেশনালাইজেশন’ করতেই ঠা-া মাথায় এই সব হত্যাকা- ঘটানো হচ্ছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তার পরিবারের সদস্যদের হত্যা ও প্রধানমন্ত্রীর প্রাণনাশের জন্য বিভিন্ন সময়ে সন্ত্রাসী হামলার কথা উল্লেখ করে বিসওয়াল বলেছেন, সন্ত্রাসী কর্মকা- ও চরমপন্থা মোকাবলোয় বাংলাদেশের প্রধানমন্ত্রীর বিশাল অভিজ্ঞতা ও ত্যাগ রয়েছে। সন্ত্রাসী তৎপরতা নিয়ে যুক্তরাষ্ট্রের কাছে আগাম কোন তথ্য থাকলে তা দিয়ে বাংলাদেশকে সহায়তার কথাও বলেছেন শেখ হাসিনা।

সন্ত্রাসী কর্মকা-ের বিরুদ্ধে তার সরকারের ‘জিরো টলারেন্সের’ কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, অপরাধীরা অপরাধীই এবং সন্ত্রাসীরা সন্ত্রাসীই। তাদের কোন ধর্ম নেই। অতীতে অন্য দেশে সন্ত্রাসী কর্মকা- পরিচালনায় বাংলাদেশের ভূমি ব্যবহার করতে দেয়া হলেও বর্তমান সরকার তা বন্ধ করেছে বলেও উল্লেখ করেন তিনি।

ক্ষমতায় থাকতে বিএনপি-জামায়াত জোট সরকার সন্ত্রাসবাদ ও উগ্র চরমপন্থাকে মদদ দিয়েছিল অভিযোগ করে শেখ হাসিনা বলেন, সেসময় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকেও সন্ত্রাসীদের সহায়তা করতে বাধ্য করা হয়েছিল।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকারীদের রক্ষায় জিয়াউর রহমানের শাসনামলে ইনডেমনিটি অধ্যাদেশ, ২০০৪ সালে বিএনপি-জামায়াত জোট সরকারের শাসনামলে আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলা, ২০০১ সালের নির্বাচনের পর রাজনৈতিক সহিংসতা এবং দশম জাতীয় সংসদ নির্বাচন বানচালে সন্ত্রাসী কর্মকা-ের কথাও তুলে ধরেন তিনি। জাতিসংঘের সাধারণ পরিষদের ৭১তম অধিবেশন চলাকালে সাইডলাইনে অভিবাসন সম্পর্কিত একটি উচ্চ পর্যায়ের সম্মেলনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে কো-চেয়ার করার জন্য শেখ হাসিনাকে আমন্ত্রণ জানান নিশা দেশাই বিসওয়াল। ছেলে সজীব ওয়াজেদ জয়ের বিরুদ্ধে ষড়যন্ত্রকারীদের আইনের আওতায় এনে বিচার করার জন্য যুক্তরাষ্ট্র সরকারকে ধন্যবাদ জানান তিনি। সাক্ষাতের সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এবং বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট উপস্থিত ছিলেন।

এদিকে টুইট বার্তায় নিশা জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে জুলহাজ মান্নান এবং অন্যান্য হত্যাকা-ের তদন্ত ও এ ধরনের আক্রমণ ঠেকাতেও পূর্ণ সহায়তা দেয়ার প্রস্তাব দিয়েছি।

স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক ॥ বাংলাদেশের জঙ্গীরা আন্তর্জাতিক জঙ্গীদের সঙ্গে সম্পর্ক তৈরির চেষ্টা করছে বলে মন্তব্য করেছেন দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল। বৃহস্পতিবার সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এমন মন্তব্য করেন তিনি। বৈঠকের সময় নিশার সঙ্গে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটসহ মার্কিন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
ইসি গঠনে আইন হচ্ছে ॥ সরকারের যুগান্তকারী পদক্ষেপ         সংলাপে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         আগামী সংসদ নির্বাচনও চমৎকার হবে ॥ তথ্যমন্ত্রী         ইভিএমে ভোট দ্রুত হলে জয়ের ব্যবধান বাড়ত ॥ আইভী         পন্ডিত বিরজু মহারাজ নৃত্যালোক ছেড়ে অনন্তলোকে         উত্তাল শাবি ॥ ভিসির পদত্যাগ দাবিতে বাসভবন ঘেরাও         দুর্নীতি মামলায় ওসি প্রদীপের সাক্ষ্যগ্রহণ পেছাল         আমিরাতে ড্রোন হামলায় নিহত ৩         কখনও ওরা মন্ত্রীর আত্মীয়, কখনও নিকটজন         সোনারগাঁয়ে পিকআপ ভ্যান খাদে পড়ে দুই পুলিশের এসআই নিহত         ইসি গঠন : রাষ্ট্রপতিকে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         ক্ষমতাসীন আওয়ামী লীগের ১০ সদস্যের প্রতিনিধি দল রাষ্ট্রপতির সংলাপে বসেছে         দেশে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১০, নতুন শনাক্ত ৬,৬৭৬         সংক্রমণের হার ২০ শতাংশ ছাড়িয়েছে : স্বাস্থ্য মহাপরিচালক         স্বাস্থ্যবিধি মানাতে ‘অ্যাকশনে’ যাবে সরকার         না’গঞ্জে নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         সিইসি ও ইসি নিয়োগ আইন মন্ত্রিসভায় অনুমোদন