সোমবার ১০ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অপরাধ করেও এদেশে দুর্বৃত্তরা পার পেয়ে যাচ্ছে ॥ বার্নিকাট

অপরাধ করেও এদেশে দুর্বৃত্তরা পার পেয়ে যাচ্ছে ॥ বার্নিকাট

কূটনৈতিক রিপোর্টার ॥ ইউএসএআইডি কর্মী জুলহাজ মান্নান ও তার বন্ধু মাহবুব রাব্বী তনয় হত্যাকা-ের বিষয়ে আল কায়েদা ভারতীয় উপমহাদেশ (একিউআইএস) শাখা যে দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে, তার সত্যতা সম্পর্কে এখনও নিশ্চিত নয় মার্কিন যুক্তরাষ্ট্র। এছাড়া মার্কিন যুক্তরাষ্ট্রের বাংলাদেশে নিযুক্ত রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট বলেছেন, বাংলাদেশে দুর্বৃত্তরা অপরাধ করে পার পেয়ে যাচ্ছে। এদিকে সম্প্রতি ঘটে যাওয়া সকল হত্যাকা- তদন্তের মাধ্যমে দোষীদের গ্রেফতারের আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন, ফ্রান্স ও সুইজারল্যান্ড।

স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মার্কিন রাষ্ট্রদূতের বৈঠক ॥ মানবাধিকার কর্মী, লেখক, ব্লগার, অনলাইন এ্যাক্টিভিস্ট, শিক্ষক খুনের প্রেক্ষাপটে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট বলেছেন, বাংলাদেশে এমন এক পরিস্থিতি তৈরি হয়েছে, যেখানে দুর্বৃত্তরা অপরাধ করেও পার পেয়ে যাচ্ছে। বুধবার সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে সাক্ষাত শেষে বেরিয়ে সাংবাদিকদের মুখোমুখি হন বার্নিকাট। তিনি সাংবাদিকদের বলেন, বাংলাদেশে এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে, যেখানে দুর্বৃত্তরা অপরাধ করে পার পেয়ে যাচ্ছে।

যে ধরনের হত্যাকা-গুলো ঘটছে তা পুলিশ বা সরকারের একার পক্ষে সামাল দেয়া সম্ভব নয়, কারও পক্ষেই একা তা সম্ভব না। জয়েন্টলি কাজ করতে হবে, যুক্তরাষ্ট্র কাজ করতে চাচ্ছে। তবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সাংবাদিকদের বলেছেন, মার্কিন রাষ্ট্রদূত বৈঠকে পুলিশের ভূমিকার প্রশংসাই করেছেন। উনি (বার্নিকাট) আপনাদের কী বলেছেন আমি দেখিনি। কিন্তু তিনি আমার কাছে পুলিশের ভূমিকার প্রশংসা করেছেন।

সোমবার কলাবাগানে জোড়া খুনের ঘটনা প্রসঙ্গে মন্ত্রী বলেন, আপনারা জানেন, ঘটনার পাঁচ মিনিটের মধ্যে পুলিশ ঘটনাস্থলে যায়। সেই দিন পুলিশ একজনকে জাপটে ধরেছিল কিন্তু অন্য দুর্বৃত্তরা তাকে কুপিয়ে আহত করে। পুলিশ ফায়ার ওপেন করেছিল। কিন্তু রাস্তায় মানুষ থাকায় দ্বিতীয় ফায়ার করতে পারেনি পুলিশ। উনি (বার্নিকাট) যেটা বলেছেন, তা আবেগের কথা বলেছেন। পুলিশ যথেষ্ট চেষ্টা করছে।

বৈঠকে বার্নিকাট এসব হত্যায় আইএসের মতো জঙ্গীদের জড়িত থাকার কথা বললেও তা মানতে রাজি হননি কামাল। তিনি বলেন, যেসব ঘটনা এখানে ঘটছে, সেগুলো অভ্যন্তরীণভাবে বেড়ে ওঠা জঙ্গীদের কাজ। বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনী এসব সন্ত্রাসীকে নির্মূলে কাজ করছে। আমরা (বার্নিকাটকে) বলেছি, সারাবিশ্বে খুন, হত্যা হচ্ছে। আপনাদের দেশেও হচ্ছে। দুইজন নিরীহ বাঙালীকে নির্মমভাবে হত্যা করা হয়েছে। আমরা বলেছি, আসুন আমরা একসঙ্গে মোকাবেলা করি। কোন ইনফরমেশন থাকলে আমাদের দিন, পুলিশের যে ইউনিটগুলো আমাদের আছে, সেগুলোর প্রশিক্ষণের ব্যবস্থা করুন।

তথ্য বিনিময়ের এই অনুরোধ মার্কিন রাষ্ট্রদূত সাদরে গ্রহণ করেছেন বলেও সাংবাদিকদের জানান মন্ত্রী। আমরা তাকে বলেছি, মাননীয় প্রধানমন্ত্রী কালকে (মঙ্গলবার) আমাদের ডেকেছিলেন এবং দিকনির্দেশনা দিয়েছেন, কী করতে হবে, সেগুলো আমরা করব। আমাদের ইনটেলিজেন্স শেয়ারিং, যার কাছে যা আছে, তা যেন সব সময় শেয়ারিং হয় এবং অপরাধীদের তৎপরতা, অবস্থান-যাতে সব সময় সামনে থাকে, সে জন্য আমরা কাজ করছি। সেটা আমরা জানিয়েছি তাকে। শেষ পর্যন্ত আমাদের মধ্যে যেটা কথা হয়েছে, তা হলো সব কিছু শেয়ার করব, সবকিছু করতে চাই টু রেজিস্ট দিস টাইপ অব টেররিস্টস।

বিষয়টি দেখভালের জন্য মার্কিন রাষ্ট্রদূতের পরামর্শমতো মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবকে (রাজনৈতিক) ফোকাল পয়েন্ট করে দেয়া হয়েছে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী এ বিষয়ে একটি ‘সেল’ও গঠন করা হবে বলে জানান মন্ত্রী।

প্রধানমন্ত্রী আর কী কী নির্দেশনা দিয়েছেন জানতে চাইলে তিনি বলেন, আমরা প্রতিমাসেই সভা করি। উনি নির্দেশ দিয়েছেন সবাইকে, যত উইং আছে, একসঙ্গে কাজ করতে। টেররিস্টদের মোকাবেলায় করণীয় কী হবে, সেগুলো আলাপ হয়েছে। এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বাংলাদেশে আইএসের উপস্থিতি বিষয়ে বার্নিকাট জোরালো করে কিছু বলেননি।

তিনি (বার্নিকাট) বলেছেন, তুমি আর তোমার সরকার সব সময় বলছ, আইএসের সাংগঠনিক শক্তি এখানে নেই। কিন্তু ঘটনা তো ঘটে যাচ্ছে। আমরা বলেছি, এরা অভ্যন্তরীণ সন্ত্রাসী। আমাদের অস্থিতিশীল করার জন্য ঘটনাগুলো ঘটানো হচ্ছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের এফবিআইসহ অন্যান্য দেশের গোয়েন্দাদের সঙ্গে তথ্য আদান-প্রদানের প্রক্রিয়া আরও জোরদার করা নিয়েও বৈঠকে আলোচনা হয়েছে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের উপ মুখপাত্র মার্ক টোনার মঙ্গলবার ওয়াশিংটনে প্রেসব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে বলেছেন, আল কায়েদা ভারতীয় উপমহাদেশ শাখা জুলহাস ও তনয় হত্যার দাবি করেছে এ বিষয়ে নিশ্চিত হওয়ার মতো কোন কারণ এখনও আমরা পাইনি।

ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসের সাবেক প্রটোকল এ্যাসিসটেন্ট জুলহাজ সমকামী অধিকারবিষয়ক সাময়িকী রূপবান সম্পাদনায় যুক্ত ছিলেন। আর তার বন্ধু তনয় লোকনাট্য দলের সঙ্গে যুক্ত ছিলেন। এ বিষয়ে উল্লেখ করে মার্ক টোনার বলেন, এটাই যে তাদের হত্যার কারণ নয়, এটা মনে করার কোন কারণও আমরা দেখছি না।

জঙ্গী তৎপরতা পর্যবেক্ষণকারী ওয়েবসাইট সাইট ইন্টেলিজেন্স গ্রুপ জানিয়েছে, একিউআইএস এক টুইটে এই হত্যার দায় স্বীকার করেছে। একিউআইএসের কথিত বাংলাদেশ শাখা আনসার আল ইসলামের মুখপাত্র মুফতি আব্দুল্লাহ আশরাফের নামে ওই টুইটে বলা হয়, বাংলাদেশে সমকামিতা প্রসারে কাজ করায় মুজাহিদীনরা ওই দুজনকে হত্যা করেছে।

জুলহাজ মান্নান ও মাহবুব রাব্বি তনয় হত্যাকা-ের নিন্দা জানিয়ে পূর্ণাঙ্গ তদন্তের মাধ্যমে দোষীদের বিচারের মুখোমুখি করার আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। মঙ্গলবার ব্রাসেলসে ইইউ সদর দফতর থেকে পাঠানো এক বিবৃতিতে বলা হয়, বাংলাদেশ সরকার মতপ্রকাশের স্বাধীনতাকে একটি মৌলিক অধিকার বিবেচনা করে তা রক্ষায় কাজ করবে বলেই ইউরোপীয় ইউনিয়ন আশা করে। সেই সঙ্গে রাষ্ট্রের সকল নাগরিককে সুরক্ষা দেয়া ও তাদের নিরাপত্তা নিশ্চিত করাও সরকারের দায়িত্ব। নিহত দুজনের পরিবারের প্রতি সমবেদনা জানানোর পাশাপাশি আহতদের দ্রুত আরোগ্য কামনা করা হয়েছে ইউরোপীয় ইউনিয়নের বিবৃতিতে।

বুধবার ঢাকার ফ্রান্স দূতবাস থেকে পাঠানো এক বিবৃতি বলা হয়েছে, অধ্যাপক রেজাউল করিম সিদ্দিকী, হিন্দু সাধু পরমানন্দ রায়, মানবাধিকার কর্মি জুলহাস মান্নান ও মাহবুব তনয় হত্যাকা-ের গভীর নিন্দা জানায় ফ্রান্স। সম্প্রতি বাংলাদেশে মানবাধিকার, ধর্মীয় সংখ্যালঘু ও সুশীল সমাজের সদস্যরা ধারাবাহিকভাবে হত্যাকা-ের শিকার হচ্ছেন। এসব লোকের পরিবারের প্রতি গভীর শোক প্রকাশ করেছে দেশটি। এছাড়া দোষীদের অবশ্যই আইনের আওতায় নিয়ে আসার জন্য আহ্বান জানিয়েছে ফ্রান্স।

এদিকে ঢাকার সুইজারল্যান্ড দূতাবাস থেকে পাঠানো এক বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, সম্প্রতি বাংলাদেশে ভিন্ন মতাবলম্বী মানুষদের হত্যা করা হচ্ছে। সুইজারল্যান্ড দূতাবাস এসব হত্যার তীব্র নিন্দা ও ক্ষতিগ্রস্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানায়। বাংলাদেশে ধর্মীয় সহিষ্ণুতা ও ভিন্নমতের প্রতি শ্রদ্ধাশীলতার ঐতিহ্য রয়েছে। তবে সম্প্রতি ঘটে যাওয়া এসব হত্যাকা- সেই ঐতিহ্য ম্লান করে দিচ্ছে। এসব হত্যাকা-ে দোষীদের গ্রেফতার করে দ্রুত বিচারের আওতায় আনার দাবি জানিয়েছে সুইজারল্যান্ড।

গত দুই বছর ধরে একের পর এক ব্লগার, লেখক, অনলাইন এ্যাক্টিভিস্ট ও ধর্মীয় ভিন্নমতাবলম্বী খুন হওয়ার প্রেক্ষাপটে ঢাকায় সমকামী অধিকার কর্মী খুন হওয়ার এই খবর নিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমেও আলোচনা চলছে। সম্প্রতি এসব হত্যাকা-ের পর প্রতিটি ক্ষেত্রে আইএস বা আল কায়েদার নামে দায় স্বীকারের বার্তা এসেছে। তবে সরকার বলে আসছে, বাংলাদেশে ওই ধরনের কোন আন্তর্জাতিক জঙ্গী দলের কার্যক্রম নেই; এসব হত্যা স্থানীয় উগ্রপন্থী দলের কাজ। সোমবার বিকেলে কলাবাগানের লেক সার্কাস এলাকায় বাসায় ঢুকে জুলহাজ ও তনয়কে কুপিয়ে হত্যা করা হয়।

২৪ ঘণ্টা খোলা থাকবে অপরাধ নিয়ন্ত্রণ সেল ॥ চলমান জঙ্গী ও সন্ত্রাস মোকাবেলায় ২৪ ঘণ্টার জন্য অপরাধ নিয়ন্ত্রণ সেল খুলবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবু হেনা মোঃ রহমাতুল মুনিম এই সেলের প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন। সচিবালয়ে মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের সঙ্গে বৈঠক করে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এসব বলেন। বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী আরও জানান, চলমান সন্ত্রাস মোকাবেলায় ২৪ ঘণ্টার জন্য অপরাধ নিয়ন্ত্রণ সেল দ্রুতই চালু হবে।

শীর্ষ সংবাদ:
ওরা ধ্বংসই চায় ॥ দেশের ভাবমূর্তি নষ্ট করতে সহিংসতা         ক্যাচ মিসে ম্যাচ হার বাংলাদেশের         বিএনপির দৃষ্টিসীমা এখন কুয়াশাচ্ছন্ন ॥ কাদের         অপরাধী যে দলেরই হোক তার বিরুদ্ধে ব্যবস্থা         উদ্ধার করা হবে বুড়িগঙ্গার আদি চ্যানেল         তিন হাজার কনস্টেবল পদের জন্য ৩ লাখ ৩৮ হাজার আবেদন         খোলাবাজারে ডলার ৯০ টাকা         সম্মিলিত প্রচেষ্টায় ইলিশের উৎপাদন বেড়েছে         এনজিও ফাউন্ডেশন দারিদ্র্য নিরসনে কাজ করবে ॥ অর্থমন্ত্রীর আশা         ‘সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টকারীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘সাম্প্রদায়িক হামলার দায় এড়াতে পারে না ফেসবুক কর্তৃপক্ষ’         নারীরা উদ্যোক্তা হিসেবেও অনেক ভূমিকা রাখছেন ॥ শিল্পমন্ত্রী         রাজধানীতে নজরদারি বাড়ানো হয়েছে : ডিএমপি         ডেঙ্গু : আরও ১ জনের মৃত্যু, হাসপাতালে ১৭৯         ইউপি নির্বাচন : ঢাকা ও ময়মনসিংহ বিভাগের নৌকার টিকিট পেলেন যারা         ২৬ অক্টোবর আসছে নতুন রাজনৈতিক দল ‘বাংলাদেশ গণ অধিকার পরিষদ’         কৃষিপ্রযুক্তি কাজে লাগিয়ে সারা বছরই আম পাওয়া সম্ভব ॥ কৃষিমন্ত্রী         শেখ হাসিনার সরকার হলো সবচেয়ে বেশি নারীবান্ধব ॥ পররাষ্ট্রমন্ত্রী         কুষ্টিয়ায় ট্রাক চাপায় দুই শিশু নিহত