রবিবার ২ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রতিযোগিতায় টিকতে পারছে দেশীয় ট্রান্সফরমার শিল্প

অর্থনৈতিক রিপোর্টার॥ দেশে ট্রান্সফরমার শিল্প বিকাশ ও রপ্তানির ব্যাপক সম্ভাবনা থাকলেও কাঁচামালের উচ্চ আমদানি শুল্ক ও সরকারি নীতি সহায়তার অভাবে রপ্তানির বাজারে প্রতিযোগিতায় টিকতে পারছে না দেশীয় কোম্পানিগুলো।

এছাড়া সরকারি অর্থে আন্তর্জাতিক টেন্ডারের মাধ্যমে বড় ট্রান্সফরমার ক্রয়ের ক্ষেত্রে বিভিন্ন সংস্থার ভিন্ন ভিন্ন শর্তের কারণে দেশিয় ট্রান্সফরমারের বাজারও হাতছাড়া হচ্ছে বিদেশি প্রতিষ্ঠানের কাছে। এক্ষেত্রে অনেক বৈদেশিক মুদ্রা যেমন বাইরে চলে যাচ্ছে তেমনি ক্ষতিগ্রস্ত হচ্ছে সম্ভাবনাময় এ রপ্তানি এ খাত।

বাংলাদেশে বছরে গড়ে ৬০ থেকে ৬৫ হাজার ট্রান্সফরমারের চাহিদা রয়েছে। এক সময় প্রয়োজনীয় ট্রান্সফরমারের অধিকাংশ আমদানি করা হলেও বর্তমানে বিতরণ লাইনের ট্রান্সফরমারের ৬০ শতাংশ চাহিদা পূরণ করছে দেশিয় প্রতিষ্ঠান।

ট্রান্সফরমার নির্মাতাদের অভিযোগ, রপ্তানির সক্ষমতা থাকলেও কাঁচামাল আমদানিতে বেশি শুল্ক ও ব্যাংক ঋণের উচ্চ সুদের কারণে রপ্তানির ব্যাপক সুযোগ কাজে লাগানো যাচ্ছে না। তাদের মতে প্রতিযোগী দেশগুলোর মতো নগদ প্রণোদনা পেলে সার্ক অঞ্চল ছাড়াও মধ্যপ্রাচ্য ও আফ্রিকার বাজার ধরতে পারতেন।

এদিকে সক্ষমতা থাকলেও আন্তর্জাতিক টেন্ডারে পাওয়ার ট্রান্সফরমার কেনার ক্ষেত্রে শুল্ক বৈষম্য এবং বিদেশে রপ্তানির অভিজ্ঞতার শর্ত থাকায় দেশিয় প্রতিষ্ঠানগুলোকে তীব্র প্রতিযোগিতার মুখে পড়তে হচ্ছে।

কনফিডেন্স ইলেকট্রিক ব্যবস্থাপনা পরিচালক ইমরান করিম বলেন, 'পণ্য সরবরাহের ক্ষেত্রে আমাদের দামটা বিবেচনা করা হয় গুদাম পর্যন্ত। কিন্তু বিদেশ থেকে যখন মালামাল আসে তাদের দাম বিবেচনায় নেয়া হয় বন্দর পর্যন্ত। যে কোন বিদ্যুৎ সঞ্চালন লাইনের ক্ষেত্রে ক্রেতারা অনেক লম্বা অভিজ্ঞতা দাবি করে।' এতে একদিকে দেশ বৈদেশিক মুদ্রা থেকে বঞ্চিত হচ্ছে, অন্যদিকে আমদানিকৃত ট্রান্সফরমার নষ্ট হলে সার্ভিসের সুযোগ না থাকায় দুর্ভোগে পড়ছে বিতরণ সংস্থা।

এক সময় শুধু সরকারি প্রতিষ্ঠান জিএম প্ল্যান্ট ট্রান্সফরমার তৈরি করলেও বর্তমানে ৩০টি প্রতিষ্ঠান ট্রান্সফরমার তৈরি করছে।+

##

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গা ও আটকেপড়া পাকিস্তানিরা দেশের বোঝা : প্রধানমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৬         জলবায়ু ইস্যুতে লক্ষ্য অর্জনে ইইউকে পাশে চায় বাংলাদেশ         পিপিপিতে হচ্ছে না ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে নির্মাণ         ৯০ হাজার টন সার কিনবে সরকার         আগামী ২০ অক্টোবর ঈদে মিলাদুন্নবীর ছুটি         টি-টোয়েন্টি বিশ্বকাপ: টস জিতে ফিল্ডিংয়ে স্বাগতিকরা         এবার হচ্ছে না লালন মেলা         ডেঙ্গু: গত ২৪ ঘণ্টায় ২০১ জন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি         ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার চূড়ান্ত ফল প্রকাশ         ই-কমার্স গ্রাহকদের টাকা ফেরত দিতে আইনি নোটিশ         দাঙ্গা বাঁধানোই ছিল কুমিল্লার ঘটনার উদ্দেশ্য ॥ স্থানীয় সরকারমন্ত্রী         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের শিগগিরই গ্রেফতার করা হবে’         দেশের বাতাসে ষড়যন্ত্র, ছাত্রলীগকে সতর্ক থাকার আহ্বান         মধুর ক্যান্টিনে মুখোমুখি ছাত্রলীগ-ছাত্রদল, ক্যাম্পাসে উত্তেজনা         জি বাংলার পর সম্প্রচারে স্টার জলসা         রাশিয়ার ইয়েকাতেরিনবুর্গে ভেজাল মদের বিষক্রিয়ায় ১৮ জনের মৃত্যু         অতিবৃষ্টি ও বন্যায় কেরালায় নিহত ১৮         কাকরাইলে সংঘর্ষের ঘটনায় দুই মামলা ॥ আসামি ৪ হাজার         সোমবার রাজধানীর যেসব এলাকায় গ্যাস থাকবে না