রবিবার ১০ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জুলহাস হত্যা তদন্তে সহযোগিতার প্রস্তাব যুক্তরাষ্ট্রের

কূটনৈতিক রিপোর্টার ॥ ইউএসএআইডির কর্মকর্তা জুলহাস মান্নান খুনের নিন্দা জানিয়ে এ হত্যাকা-ের তদন্তে সহযোগিতার প্রস্তাব দিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। এছাড়া জুলহাস মান্নানসহ সাম্প্রতিক হত্যাকা-ের নিন্দা জানিয়ে খুনীদের দ্রুত বিচারের আওতায় আনার দাবি জানিয়েছে জাতিসংঘ, যুক্তরাজ্য, জার্মানি ও ডেনমার্ক।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি এক বিবৃতিতে বলেছেন, জুলহাস ছিলেন একজন আস্থাভাজন সহকর্মী, একজন প্রিয়তম বন্ধু এবং বাংলাদেশে ব্যক্তির মর্যাদা ও মানবাধিকারের পক্ষে সোচ্চার। কেরির মতে, জুলহাসের হৃদয়ে ছিল বাংলাদেশের চেতনা এবং সহনশীলতা, শান্তি ও বৈচিত্র্যের সুরক্ষায় বাঙালীর যে ঐতিহ্য তার প্রতিনিধি ছিলেন তিনি। হত্যাকারীদের বিচারের আওতায় আনতে বাংলাদেশ সরকারকে পূর্ণ সহযোগিতার প্রস্তাব দিয়েছেন জন কেরি।

বিবৃতিতে জন কেরি বলেন, যে বিষয়গুলো জুলহাসের কাছে গুরুত্বপূর্ণ ছিল সেগুলোর প্রতি আমরা প্রতিশ্রুতিবদ্ধ এবং বাংলাদেশ ও সারা বিশ্বে সহনশীলতা ও মানবাধিকারের জন্য যারা কাজ করছেন তাদের সবাইকে সহযোগিতার অঙ্গীকার রয়েছে আমাদের। এদিকে ওয়াশিংটনে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের মুখপাত্র জন কিরবি বলেছেন, তদন্তের আগে কী উদ্দেশ্যে এ হত্যাকা- তা নিয়ে কোন ধারণা করতে চান না তারা। তিনি বলেন, জুলহাস ছিলেন সমকামী অধিকারের একজন সাহসী মুখপাত্র, যা মানবাধিকার এবং তার এ হত্যাকা- বর্ণনাতীত, অগ্রহণযোগ্য ও ক্ষমার অযোগ্য।

লেখালেখি ও মত প্রকাশের জন্য যারা আসন্ন বিপদের মুখে তাদের আশ্রয় দেয়ার ঘোষণা রয়েছে যুক্তরাষ্ট্রের। সোমবারের প্রেস ব্রিফিংয়েও তাদের আশ্রয় দেয়ার বিষয়টি বিবেচনায় থাকার কথা জানান পররাষ্ট্র দফতরের মুখপাত্র। প্রয়োজন অনুসারে ঘটনা ধরে ধরে বিষয়টি পররাষ্ট্র দফতর বিবেচনায় নিবে বলে জানান তিনি।

এক প্রশ্নের জবাবে মুখপাত্র বলেন, বাংলাদেশে সাম্প্রতিক সহিংসতার বিষয়ে যুক্তরাষ্ট্র সজাগ রয়েছে। আমি আগে যা বলেছি আবারও তা বলছি, বাংলাদেশের এগিয়ে চলার যে ইতিহাস তার সঙ্গে এটা পুরোপুরি সাংঘর্ষিক। তিনি বলেন, একটি উদারপন্থী, সহনশীল ও অন্তর্ভুক্তিমূলক সমাজ এবং এর জনগণ, সংস্কৃতি ও ধর্মীয় বৈচিত্র্যের জন্য বাংলাদেশ যে গর্ব করত তা ছিল যৌক্তিক। বাংলাদেশের এই অবস্থানকে ম্লান করে দিতে জুলহাস হত্যাকা- বলে মন্তব্য করেন তিনি।

হত্যায় জড়িতদের বিচারের আওতায় আনতে যুক্তরাষ্ট্রের সহযোগিতার প্রস্তাব তুলে ধরে পররাষ্ট্র দফতরের মুখপাত্র বলেন, যে কাপুরুষরা এই হত্যাকা- ঘটিয়েছে তাদের বিচারের আওতায় আনা নিশ্চিত করতে বাংলাদেশী কর্তৃপক্ষকে আমাদের সহযোগিতার অঙ্গীকার করছি। যে কোন সিদ্ধান্তে পৌঁছানোর আগে তদন্তকারীদের কাজটি ঠিকমতো করতে দেয়া প্রয়োজন বলেও মন্তব্য করেন তিনি।

জুলহাস মান্নানসহ সাম্প্রতিক হত্যাকা-গুলোর নিন্দা জানিয়ে খুনীদের দ্রুত বিচারের আওতায় আনার দাবি জানিয়েছে জাতিসংঘ, যুক্তরাজ্য, জার্মানি ও ডেনমার্ক।

বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘের আবাসিক প্রতিনিধি ড. রবার্ট ওয়াটকিন্স এক বিবৃতিতে বলেন, বাংলাদেশে ভিন্নমতের মানুষ একের পর এক নিষ্ঠুর হত্যাকা-ের শিকার হচ্ছেন। সর্বশেষ জুলহাস মান্নান ও মাহবুব তনয় খুন হয়েছেন। আর দুই দিন আগেই খুন হয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রেজাউল করিম সিদ্দিকী। জাতিসংঘের নীতি অনুযায়ী প্রতিটি মানুষের সহিংসতা, নিপীড়ন ও বৈষম্যমুক্তভাবে বেঁচে থাকার অধিকার রয়েছে। এসব হত্যাকা-ের তদন্ত করে দোষীদের বিচারের আওতায় আনার দাবি জানান তিনি। রবার্ট ওয়াটকিন্স আরও বলেন, সম্প্রতি যেসব হত্যাকা- ঘটছে, সকল রাজনৈতিক দল ও ধর্মীয় নেতাদের এসবের বিরুদ্ধে নিন্দা জানানো উচিত। এসব হত্যাকা-ের প্রতিটির ন্যায়বিচারের জন্য তাদেরও সোচ্চার হওয়া প্রয়োজন বলেও জানান তিনি।

ব্রিটিশ প্রতিমন্ত্রী হুগো সয়্যার এক টুইট বার্তায় লিখেছেন, বাংলাদেশে অধ্যাপক করিম, তনয় ফাহিম ও জুলহাস মান্নানের নির্বিচার হত্যাকা-ে আমি গভীরভাবে শোকাহত। খুনীদের অবশ্যই বিচারের আওতায় আনতে হবে।

এদিকে এক বিবৃতিতে বাংলাদেশে নিযুক্ত জার্মানির রাষ্ট্রদূত থমাস প্রিন্স দুই মানবাধিকারকর্মীর উপর নৃশংস হামলার তীব্র নিন্দা জানিয়ে বলেন, এটা শুধু দুজন সাহসী মানুষের উপর নয়, এই দেশের মতপ্রকাশের স্বাধীনতার ওপর হামলা। দ্রুত ও ব্যাপক তদন্ত নিশ্চিত করতে সব ধরনের প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানান প্রিন্স। তিনি বলেন, বিগত মাসগুলোতে এ ধরনের অনেকগুলো ঘটনা আমরা ঘটতে দেখেছি। মতপ্রকাশের স্বাধীনতার মৌলিক অধিকার রক্ষায় ঘুরে দাঁড়াতে পুরো সমাজের জন্য এখনই সময়। নিহতদের পরিবার ও বন্ধুদের প্রতি সমবেদনা জানান জার্মান রাষ্ট্রদূত।

ঢাকায় নিযুক্ত ডেনমার্কের চার্জ দ্য এ্যাফেয়ার্স জ্যাকব হোয়াগার্ড এক বিবৃতিতে বাংলাদেশে সম্প্রতি সময়ে যেসব হত্যাকা- ঘটছে, সেসব হত্যাকা-ে সুষ্ঠু তদন্তের মাধ্যমে দোষীদের বিচারের আওতায় আনার জন্য দাবি জানিয়েছেন।

শীর্ষ সংবাদ:
পুরান কাপড়ের যুগ শেষ ॥ দেশের মর্যাদা সুরক্ষায় বন্ধ হচ্ছে আমদানি         প্রধানমন্ত্রী আজ পুলিশ সপ্তাহ উদ্বোধন করবেন         ফের আলোচনায় বসার আহ্বান জানালেন শিক্ষামন্ত্রী         ইসি নিয়োগ বিল আজ সংসদে উঠছে         দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব-নাসিকই প্রমাণ         ভ্যাট ও ট্যাক্স আদায়ে হয়রানি বন্ধের দাবি ব্যবসায়ীদের         মাদক চালান আসা কেন বন্ধ হচ্ছে না-কোথায় ঘাটতি?         অবৈধ মজুদদারের কব্জায় পাট ॥ কৃত্রিম সঙ্কটে দাম বাড়ছে         দেশে করোনায় আরও ১৭ জনের মৃত্যু         বয়সের অসঙ্গতি দূর করে নীতিমালা সংশোধন         প্রশ্নফাঁস চক্রে সরকারী কর্মকর্তা ও উপজেলা ভাইস চেয়ারম্যান         সর্বোচ্চ ৫ বছর জেল, ১০ লাখ টাকা জরিমানার প্রস্তাব         অবশেষে আলোর মুখ দেখল চট্টগ্রাম ওয়াসার পয়ঃনিষ্কাশন প্রকল্প         মোহাম্মদপুরে বাসা থেকে ডেকে নিয়ে যুবককে হত্যা         গ্যাসের দাম দ্বিগুণ বাড়ানোর প্রস্তাব         জনগণের সেবা নিশ্চিত করতে পুলিশ সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান         অপরাধ দমনে নিরলস কাজ করছে পুলিশ ॥ প্রধানমন্ত্রী         অনশন ভেঙে শিক্ষার্থীদের আলোচনায় বসার আহবান শিক্ষামন্ত্রীর         এবার গণঅনশনের ঘোষণা দিলেন শাবি শিক্ষার্থীরা         করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪