মঙ্গলবার ১৩ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জাতিসংঘের সহকারী মহাসচিব হাওলিয়াং জু ঢাকায়

কূটনৈতিক রিপোর্টার ॥ জাতিসংঘের সহকারী মহাসচিব ও ইউএনডিপির এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের পরিচালক হাওলিয়াং জু চারদিনের সফরে শনিবার ঢাকায় এসেছেন। বাংলাদেশে এটি তার তৃতীয় সফর।

ঢাকার ইউএনডিপি অফিস জানিয়েছে, হাওলিয়াং জু আগামী মঙ্গলবার এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ‘মানব উন্নয়ন প্রতিবেদন ২০১৬’ এর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। এ ছাড়া সফরকালে তিনি প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, আইনমন্ত্রীসহ সরকারের উর্ধতন কর্মকর্তা, উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠান, কূটনৈতিক মিশন ও সাংবাদিকদের সঙ্গে বৈঠক করবেন। এ ছাড়া সফরকালে ইউএনডিপির ৫০তম বার্ষিকী উপলক্ষে ঢাকায় একটি অনুষ্ঠানে তার যোগ দেয়ার কথা রয়েছে।

ইউএনডিপি জানায়, বাংলাদেশ দ্রুতগতিতে মধ্যম আয়ের দেশে রূপান্তরিত হচ্ছে। এ পরিপ্রেক্ষিতে বাংলাদেশে ইউএনডিপির ৪০ বছরের সহায়তার সম্পর্ককে আরও কিভাবে এগিয়ে নেওয়া যায়; সে বিষয়গুলোই হাওলিয়াং জুয়ের এ সফরে প্রধান্য পাবে। এ ছাড়া সফরকালে হাওলিয়াং জু সরকারের পঞ্চবার্ষিকী পরিকল্পনা ও রূপকল্প-২০২১-এর সঙ্গে জাতিসংঘের নতুন পাঁচটি কৌশলগত পরিকল্পনা কিভাবে সম্পৃক্ত হতে পারে তার উপায় খুঁজে বের করবেন।

ইউএনডিপি আগামী মঙ্গলবার ঢাকায় ‘ভবিষ্যৎ রূপায়ণ : পরিবর্তিত জনসংখ্যা কিভাবে মানবসম্পদ উন্নয়নকে জোরদার করতে পারে’ শীর্ষক আঞ্চলিক মানবসম্পদ উন্নয়ন প্রতিবেদন প্রকাশ করবে।

বাংলাদেশ সফরকালে হাওলিয়াং জু সিরাজগঞ্জে ইউএনডিপির সহায়তাপুষ্ট ইউনিয়ন পরিষদ গবন্যান্স প্রজেক্ট (ইউপিজিপি) ও উপজেলা গবর্ন্যান্স প্রজেক্টের (ইউজেজিপি) বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করবেন।

উল্লেখ্য, হাওলিয়াং জু ১৯৯৫ সালে জাতিসংঘে যোগ দেন। তিনি এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল, পূর্ব ইউরোপ এবং কমনওয়েলথ অব ইনডিপেনডেন্ট স্টেটস অঞ্চলে কাজ করেছেন। গত বছর নবেম্বরের শুরুতে তিনি সর্বশেষ ঢাকা সফর করেছিলেন।

শীর্ষ সংবাদ:
সাহেদের যাবজ্জীবন ॥ আড়াই মাসেই অস্ত্র মামলায় রায়         আনুষ্ঠানিকতা ছাড়াই শেখ হাসিনার জন্মদিন পালন         বেসরকারী মেডিক্যাল ও ডেন্টাল কলেজ আইনের খসড়া অনুমোদন         এ পর্যন্ত ৭ জন গ্রেফতার ৩ জন রিমান্ডে বিক্ষোভ, সমাবেশ         বিদেশী ঋণে জর্জরিত ঢাকা ওয়াসা         সুপ্রীমকোর্ট প্রাঙ্গণে মাহবুবে আলমকে শেষ শ্রদ্ধা         দেশে করোনা রোগী শনাক্তের হার বেড়েছে         দুর্ভোগ পিছু ছাড়ছে না সৌদি প্রবাসীদের         মুজিববর্ষে গৃহহীনদের ৯ লাখ ঘর দেবে সরকার         তদারকির অভাব নৌ যোগাযোগ খাতে         আজন্ম উন্নয়ন যোদ্ধার অপর নাম শেখ হাসিনা ॥ কাদের         অসময়ের বন্যায় ব্যাপক ক্ষতির মুখে কৃষক         মৌজা ও প্লটভিত্তিক ডিজিটাল ভূমি জোনিং ম্যাপ হচ্ছে         শেখ হাসিনার জন্মদিনে স্মারক ডাকটিকিট অবমুক্ত         নবেম্বরে আসতে পারে করোনা ভাইরাসের ভ্যাকসিন ॥ স্বাস্থ্যমন্ত্রী         শেখ হাসিনার হাত শক্তিশালী করুন ॥ স্পিকার         কর্মের মধ্য দিয়ে দলের চেয়ে অধিক জনপ্রিয় শেখ হাসিনা ॥ কাদের         এমসি কলেজে ধর্ষণ ॥ সাইফুর, অর্জুন ও রবিউল রিমান্ডে         ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপনির্বাচন ১২ নবেম্বর         শিক্ষা প্রতিষ্ঠান খোলতে চাইলে মত দেবে মন্ত্রিসভা