মঙ্গলবার ৫ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পানি নিয়ে জাতিসংঘের উচ্চ পর্যায়ের প্যানেলে শেখ হাসিনা

পানি নিয়ে জাতিসংঘের উচ্চ পর্যায়ের প্যানেলে শেখ হাসিনা

অনলাইন ডেস্ক ॥ পানি নিয়ে জাতিসংঘের উচ্চ পর্যায়ের একটি প্যানেলে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে রাখা হয়েছে। জাতিসংঘের মহাসচিব বান কি-মুন ও বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম বৃহস্পতিবার ১০ রাষ্ট্র ও সরকার প্রধানের এই প্যানেল ঘোষণা করেন। সেখানে দুজন বিশেষ পরামর্শকও রাখা হয়েছে।

টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) ৬ অর্জনে ‘কার্যকর পদক্ষেপ’র জন্য এই প্যানেল করা হয়েছে। এসডিজি ৬ এ সবার পানি ও স্যানিটেশন সুবিধা প্রাপ্তি এবং এর টেকসই ব্যবস্থাপনার ওপর আলোকপাত করা হয়েছে।

শেখ হাসিনা ছাড়াও মৌরিশাসের প্রেসিডেন্ট আমেনাহ গারিব, মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিকে পেয়ে নিয়েতো, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল, হাঙ্গেরির প্রেসিডেন্ট ইয়ানোস আদের, জর্ডানের প্রধানমন্ত্রী আব্দুল্লাহ এনসুর, নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটে, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমা, সেনেগালের প্রেসিডেন্ট ম্যাকি সল ও তাজিকিস্তানের প্রেসিডেন্ট এমামালি রাহমান এই প্যানেলে আছেন।

দক্ষিণ কোরিয়ার সাবেক প্রধানমন্ত্রী হান সুং সু এবং পেরুর পরিবেশ বিষয়ক প্রতিমন্ত্রী মানুয়েল পুলগার-ভিদালকে বিশেষ পরামর্শক করা হয়েছে।

এক বিবৃতিতে জাতিসংঘ মহাসচিব বলেছেন, “দারিদ্র্য বিমোচন ও অন্যান্য টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে সবার জন্য পানি ও স্যানিটেশন নিশ্চিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।”

এসডিজি ৬ অর্জনে সব অংশীদারের প্রতি রাজনৈতিক, অর্থনৈতিক ও কারিগরি সহায়তা নিয়ে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন তিনি।

বর্তমানে বিশ্বে ২৪০ কোটি মানুষ উন্নত স্যানিটেশন সুবিধার বাইরে রয়েছে এবং অন্তত ৬৬ কোটি ৩০ লাখ মানুষ নিরাপদ পানি পাচ্ছে না।

জাতিসংঘের তথ্য অনুযায়ী, মানসম্মত স্যানিটেশন, পানি ও বিশুদ্ধতার অভাবে প্রতি বছর প্রায় পৌনে সাত লাখ মানুষের প্রাণহানি এবং অনেক দেশের জিডিপির প্রায় ৭ শতাংশ ক্ষতি হচ্ছে। সূত্র : বিডি নিউজ

শীর্ষ সংবাদ:
শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হচ্ছে না : শিক্ষামন্ত্রী         বুধবার থেকে ভার্চুয়ালি চলবে সুপ্রিম কোর্ট         তৃণমূলের প্রকল্প বাস্তবায়নে আরও মনোযোগী হোন ॥ ডিসিদের প্রধানমন্ত্রী         বিএনপির লবিস্ট নিয়োগের কপি যাচ্ছে কেন্দ্রীয় ব্যাংকে : পররাষ্ট্র প্রতিমন্ত্রী         নায়িকা শিমু হত্যা মামলা স্বামী ও গাড়িচালক তিনদিনের রিমান্ডে         ছাইয়ে ঢাকা পড়েছে টোঙ্গা         একদিনে হাসপাতালে আরও ৪ ডেঙ্গু রোগী ভর্তি         মেডিকেল ভর্তি পরীক্ষা ১ এপ্রিল         হাফ ভাড়া দেওয়ায় ঘড়ি-মানিব্যাগ রেখে তিতুমীরের দুই ছাত্রকে মারধর         শাহজালাল বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের পররাষ্ট্রমন্ত্রীর আশ্বাস         নাইকো দুর্নীতি মামলা ॥ খালেদার বিরুদ্ধে চার্জ শুনানি ৮ মার্চ         উখিয়ার ক্যাম্পে আগুন ধরিয়ে দিয়েছে সন্ত্রাসী রোহিঙ্গারা         আফগানিস্তান শক্তিশালী ভূমিকম্পের আঘাতে নিহত ২৬         সোনারগাঁয়ে ২ এস আই নিহত : গাড়ি চালাচ্ছিলেন মামলার আসামি         হত্যা মামলায় বিজিবির বরখাস্ত সদস্যের মৃত্যুদন্ড         বাড়তে পারে শৈত্যপ্রবাহ         হাতিয়ার সংরক্ষিত বনের গাছ কেটে পাচার, চক্রের এক সদস্য আটক         মরক্কো উপকূলে নৌকাডুবিতে ৪৩ অভিবাসীর মৃত্যু         পারিবারিক কলহের জেরে চিত্রনায়িকা শিমুকে হত্যা         মেসি-সালাহকে হারিয়ে ফিফা বর্ষসেরা জিতলেন লেভানদোভস্কি