বৃহস্পতিবার ১ শ্রাবণ ১৪২৭, ১৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উখিয়ায় কর্মসৃজন প্রকল্পের টাকা লোপাট

এইচএম এরশাদ, কক্সবাজার ॥ উখিয়ায় হতদরিদ্রদের জন্য কর্মসংস্থান প্রকল্পের নামে শ্রমিকের টাকা প্রকল্প সভাপতি, কতিপয় বড়লোক নামধারী লুটপাট করছে অসাধু ব্যক্তি ও সংশ্লিষ্ট অসৎ কর্মকর্তার পকেটে যাচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রণীত প্রকল্পের তালিকার সঙ্গে মাঠে কাজে সম্পৃক্ত শ্রমিকের কোন মিল নেই। জব কার্ড পকেটে রেখে সংশ্লিষ্ট প্রকল্প সভাপতি ব্যাংক থেকে উত্তোলিত শ্রমিকের টাকা ক্যাটাগরি পর্যায়ে লুটপাট করছে বলে অভিযোগ উঠেছে। বুধবার সকালে রাজাপালং ইউনিয়নে বাস্তবায়নাধীন প্রকল্প কুতুপালং স্বর্ণপাহাড় বৌদ্ধ মন্দির হতে হাজী জালালের বাড়ি পর্যন্ত রাস্তা সংস্কার কাজ ঘুরে দেখা যায়, ওই প্রকল্পে ৩৫ শ্রমিক কাজ করার কথা থাকলেও প্রকল্পে মাত্র ৮ জন শ্রমিক দিয়ে নামমাত্র কাজ হচ্ছে।

প্রকল্পের শ্রমিক বাসু বড়ুয়া জানান, তারা ওই প্রকল্পে কাজ করছে ১২ দিন ধরে। অথচ উপজেলা নির্বাহী কর্মকর্তা মাঈন উদ্দিন ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জুবাইর হোসেন জানিয়েছেন, ২ এপ্রিল থেকে পাঁচ ইউনিয়নে একযোগে কর্মসৃজন প্রকল্পের কাজ শুরু হয়েছে। সে অনুপাতে ১৫ দিন কার্যদিবস হওয়ার কথা। রাজাপালং ইউপি চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির চৌধুরী জানান, ওই প্রকল্পে ৩৫ শ্রমিক দেয়া হয়েছে। সব শ্রমিকের উপস্থিতি নিশ্চিত করা ও প্রকল্পের উন্নয়ন কাজ সম্পন্ন করার দায়িত্ব প্রকল্প সভাপতির। কাজ ফাঁকির দায়-দায়িত্ব তার ওপর চাপানোর কোন সুযোগ নেই বলে দাবি করেন তিনি। প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জুবাইর জানান, তালিকা অনুযায়ী ওই প্রকল্পে শ্রমিক না থাকার বিষয়টি তিনি অবগত হয়েছেন। বিল উত্তোলনের সময় প্রকল্প সভাপতি আব্দুল হকের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে গ্রামবাসীকে আশ্বস্ত করেন।

মাদক পাচারকারীকে আশ্রয় না দেয়ায় জরিমানা !

নিজস্ব সংবাদদাতা, দৌলতপুর, কুষ্টিয়া, ২১ এপ্রিল ॥ মাদক পাচারকারীকে ধরিয়ে দেয়ার কারণে দৌলতপুরে অসুস্থ এক ব্যক্তির কাছ থেকে ৫০ হাজার টাকা জরিমানা আদায় করেছে আওয়ামী লীগ নেতা জাহিদ। বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টার দিকে উপজেলার ফিলিপনগর ইউপির দফাদারপাড়া গ্রামে ভয়ভীতি ও প্রভাব খাটিয়ে অমানবিক এ ঘটনা ঘটানো হয়েছে।

স্থানীয়রা জানায়, উপজেলার মরিচা ইউনিয়নের বৈরাগীরচর গ্রামের মাদক কারবারী ও দৌলতপুর আওয়ামী লীগের আহ্বায়ক কমিটির সদস্য জাহিদের পার্টনার মজুর মাদক পাচার করার সময় বুধবার রাত ১১টার দিকে দফাদারপাড়া এলাকার তিশা নামে এক মাদক পাচারকারীকে পুলিশ ধাওয়া দেয়। এ সময় তিশা পুলিশে ভয়ে হাবিল উদ্দিনের বাড়িতে প্রবেশ করলে পুলিশ ওই বাড়ি থেকে ১০০ বোতল ফেনসিডিলসহ জেকের ম-লের ছেলে তিশাকে (২২) আটক করে। হাবিল উদ্দিনের বাড়ি থেকে মাদকসহ পাচারকারী আটক হওয়ায় আওয়ামী লীগ নেতা জাহিদ ও তার সহযোগী মজু ক্ষুব্ধ হয় এবং বৃহস্পতিবার সকালে অসুস্থ হাবিল উদ্দিনের বাড়িতে হানা দিয়ে পুলিশকে খবর দিয়ে তাদের মাদক ধরিয়ে দিয়েছিস বলে হাবিল উদ্দিনকে গালমন্দ করে। পরে তারা দুপুরে দাফাদারপাড়া মোড়ে সালিশ বসিয়ে অবৈধভাবে হাবিল উদ্দিনের ৫০ হাজার টাকা জরিমানা করে তা আদায় করে।

শীর্ষ সংবাদ:
খাদ্য নিরাপত্তায় তিন ধাপে কর্মপরিকল্পনা         করোনাভাইরাস থেকেও দেশবাসী মুক্তি লাভ করবে         আদালতেও সাহেদের প্রতারণা- করোনা রোগী দাবি         স্বাস্থ্য খাতের শুদ্ধি অভিযান তৃণমূলে ছড়িয়ে যাবে ॥ কাদের         করোনায় আরও ৩৯ জনের মৃত্যু         বন্যার কোথাও উন্নতি কোথাও অবনতি         রফতানির লক্ষ্যমাত্রা ৪ হাজার ৮শ’কোটি ডলার ঘোষণা         সন্ত্রাস-জঙ্গীবাদমুক্ত দেশ গড়তে নাসিম আমৃত্যু লড়েছেন         শিক্ষা প্রতিষ্ঠানের গবর্নিং বডিতে সংসদ সদস্যরা থাকতে পারবেন না         স্থানীয়ভাবে কৃষি যন্ত্রপাতি তৈরিতে গুরুত্বারোপ করা হচ্ছে ॥ কৃষিমন্ত্রী         মালয়েশিয়ায় বেকার হয়ে পড়েছেন ৫ লাখের বেশি বাংলাদেশী         সরকারী বিদ্যুত কোম্পানিতে বিনিয়োগ বৃদ্ধি করলে উৎপাদন খরচ কমবে         ৩৯ ধাপ এগিয়ে ফের বিশ্বসেরা ১০০০ ব্যাংকের তালিকায় ইসলামী ব্যাংক         ঈদযাত্রায় গণপরিবহন চললেও বিক্রি হচ্ছে না অগ্রিম টিকিট         শিক্ষালয়ে গভর্নিং বডির সভাপতি হতে পারবেন না সাংসদেরা         বাংলাদেশকে ক্ষুধা, দারিদ্র্যমুক্ত দেশ হিসেবে গড়ে তুলবো : প্রধানমন্ত্রী         করোনা ভাইরাসে মৃতের তালিকায় আরও ৩৯ জন, শনাক্ত ২৭৩৩         পোশাক কর্মীদের কর্মস্থল ত্যাগ না করার আহ্বান স্বরাষ্ট্রমন্ত্রীর         ঈদে গণপরিবহন চলবে ॥ ওবায়দুল কাদের         এনবিআরের ই-পেমেন্ট সেবার উদ্বোধন        
//--BID Records