শনিবার ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সম্প্রচার আইনের খসড়া প্রস্তুত ॥ ৪ মে পর্যন্ত মতামত

বিশেষ প্রতিনিধি ॥ সর্বোচ্চ তিন মাসের কারাদ- ও পাঁচ লাখ টাকা জরিমানার বিধান রেখে জাতীয় সম্প্রচার আইনের খসড়া তৈরি করেছে তথ্য মন্ত্রণালয়। এ আইনে অপরাধ চলতে থাকলে প্রতিদিনের জন্য এক লাখ টাকা করে জরিমানার সুযোগ রয়েছে। এতে বলা আছে- লাইসেন্স ছাড়া সম্প্রচারমাধ্যম পরিচালনা করলে জরিমানা সর্বোচ্চ ১০ কোটি টাকা। খসড়া এ আইনটি বুধবার ওয়েবসাইটে প্রকাশ করেছে তথ্য মন্ত্রণালয়। আগামী ৪ মে পর্যন্ত এ খসড়ার ওপর মতামত দেয়া যাবে।

খসড়ায় বলা হয়েছে, জাতীয় সম্প্রচার আইনের বিধিবিধান বা প্রবিধান লঙ্ঘন করলে সর্বোচ্চ তিন মাসের কারাদ-, কমপক্ষে পাঁচ লাখ টাকা জরিমানা অথবা উভয় দ- দেয়া হবে। এরপরও সম্প্রচার আইনে অপরাধ চলতে থাকলে প্রতিদিনের জন্য অপরাধীকে সর্বোচ্চ এক লাখ টাকা জরিমানার সুযোগ থাকছে।

২০১৪ সালের ৬ আগস্ট জাতীয় সম্প্রচার নীতিমালার গেজেট প্রকাশিত হয়। এরপর গণমাধ্যমে প্রতিক্রিয়া সৃষ্টি হয়। দিকনির্দেশনামূলক ওই নীতিমালায় জাতীয় সম্প্রচার কমিশন করার কথা ছিল। সেই কমিশন গঠনের জন্য আইনের খসড়া প্রণয়নে ৪০ সদস্যের কমিটি গঠন করে তথ্য মন্ত্রণালয়। এ কমিটি খসড়াটি প্রণয়ন করেছে।

সম্প্রচার নীতিমালায় কমিশন প্রসঙ্গে বলা আছে- সম্প্রচার প্রতিষ্ঠানের কোন অনুষ্ঠান, সংবাদ বা বিজ্ঞাপন কোন নাগরিক বা প্রতিষ্ঠানের অধিকার ক্ষুণœ করলে সংক্ষুব্ধ ব্যক্তি বা প্রতিষ্ঠান সংশ্লিষ্ট সম্প্রচার প্রতিষ্ঠানের বিরুদ্ধে কমিশনে অভিযোগ করতে পারবে। এ অভিযোগ প্রমাণিত হলে সরকার আইন বা বিধির মাধ্যমে নির্ধারিত শাস্তি নিশ্চিত করবে। আইনের খসড়ায় বলা আছে- বলবত অন্য কোন আইনে যা কিছু থাকুক না কেন, এ আইনের বিধান কার্যকর হবে। আইনটি বলবত হওয়ার পর অবিলম্বে সম্প্রচার কমিশন গঠন করতে হবে। কমিশনে একজন নারীসহ পাঁচজন কমিশনার থাকবেন। রাষ্ট্রপতি কমিশনারদের একজনকে চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেবেন।

আইনে সম্প্রচারের জন্য ২৫ ধরনের কার্যক্রম চিহ্নিত করা হয়েছে এবং এসব কার্যক্রম লাইসেন্স ছাড়া পরিচালনা করা হলে জেল-জরিমানা দেয়ার কথা বলা আছে। এসব কার্যক্রমের মধ্যে আছে- মূল্যে বা বিনামূল্যে দেশব্যাপী, স্থানভিত্তিক ও আন্তর্জাতিক টেলিভিশন সম্প্রচার, দেশে-বিদেশে বা অঞ্চলে বেতার সম্প্রচার কার্যক্রম, অডিও-ভিডিও বার্তা সম্প্রচার কার্যক্রম, সম্প্রচার উপাত্ত, আইপি সম্প্রচার, কেবল অপারেটর সম্প্রচার, কৃত্রিম উপগ্রহের মাধ্যমে বেতার ও টেলিভিশন সম্প্রচার, টেরেস্ট্রিয়াল সম্প্রচার প্রভৃতি।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বিএনপি নেতৃবৃন্দ ॥ কাদের         বৃহস্পতিবার দেশে আসবে গাফ্ফার চৌধুরীর মরদেহ         কিডনিতে ২০৬ পাথর !         কৃষক ও যুবকসহ বজ্রপাতে তিনজনের মৃত্যু         বৃত্তির ফল নিয়ে ভোগান্তিতে জবি শিক্ষার্থীরা         যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়