বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিরিয়ায় অস্ত্রবিরতি ভেঙে পড়ার মুখে ॥ বিরোধী নেতা

সিরিয়ায় অস্ত্রবিরতি প্রায় ভেঙে পড়ার মুখে। রবিবার প্রকাশিত এক সাক্ষাতকারে বিরোধী পক্ষের এক নেতা এ কথা বলেন। জেনেভায় শান্তি আলোচনা পুনরায় শুরুর কয়েকদিন আগে তিনি এ মন্তব্য করলেন। খবর এএফপি’র।

হাই নেগোসিয়েশনস কমিটি অব দ্য সিরিয়ান অপোজিশনের সদস্য বাসমা কোদমানি জার্নাল দু দিমাঁশেকে বলেন, প্রায় ১০ দিন ধরে পরিস্থিতি খুবই নাজুক হয়ে পড়েছে। অস্ত্রবিরতি প্রায় ভেঙ্গে পড়ার মুখে। তিনি বলেন, ব্যারেল বোমার ব্যবহার পুনরায় শুরু হয়েছে। ফরাসী পত্রিকাটিকে তিনি আরও বলেন, অস্ত্রবিরতি পর্যবেক্ষণে থাকা ইউএস-রাশিয়ান মিশন ক্ষমতাহীন হয়ে পড়েছে। সিরিয়ায় সরকার পক্ষ ও বিরোধীদের মধ্যে ভঙ্গুর এ অস্ত্রবিরতি গত ২৭ ফেব্রুয়ারি শুরু হয়। দেশটির প্রেসিডেন্ট বাশার আল আসাদের বাহিনীকে সমর্থন দিচ্ছে রাশিয়া এবং বিরোধী পক্ষের সমর্থনে রয়েছে যুক্তরাষ্ট্র। ইসলামিক স্টেট গ্রুপ ও আল কায়দার স্থানীয় গোষ্ঠী আল নুসরা ফ্রন্ট যেসব এলাকায় রয়েছে সেসব জায়গায় অস্ত্রবিরতি কার্যকর নয়। বাসমা কোদমানি স্বীকার করেন, বিরোধীদের ওপর আঘাত এসেছে।

কারণ ফেব্রুয়ারিতে অস্ত্রবিরতি পর্যন্ত রাশিয়া মধ্যপস্থী বিরোধীদের সরবরাহ লাইনের ওপর হামলা চালিয়েছে। এদিকে মধ্য মার্চেই ঘোষণা দেয়া হয়েছিল বাশারকে সমর্থনদানকারী রুশ বাহিনীকে প্রত্যাহার করা হবে। আভাস দেয়া হয়েছিল বাশারের প্রতি সমর্থন ব্যাপক ও শর্তহীন হবে না। তিনি বলেন, রাশিয়ার জন্য চ্যালেঞ্জ হলো তারা কি আলোচনার শর্তসমূহের বিষয়ে দামেস্ককে নিয়ন্ত্রণ করতে পারবে? সিরীয় যুদ্ধ বন্ধে জেনেভায় ১৩ এপ্রিল পুনরায় আলোচনা শুরু হতে যাচ্ছে। জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ডিসেম্বরে যে প্রস্তাব পাস করে তার আওতায় জেনেভা বৈঠকের সুযোগ তৈরি এবং অস্থায়ী সরকার গঠনের ১৮ মাসের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের আহ্বান জানানো হয়। এ প্রেক্ষাপটে এবারের জেনেভা বৈঠকের ওপর বাশার আল আসাদের ভাগ্য অনেকাংশে নির্ভর করছে।

শীর্ষ সংবাদ:
বিধিনিষেধে তোয়াক্কা নেই ॥ করোনা সংক্রমণ বেড়েই চলেছে         অগ্রযাত্রা কেউ থামিয়ে দিতে পারবে না         চিকিৎসার নামে অপচিকিৎসা         ঢাকা, রাঙ্গামাটির পর ঝুঁকিপূর্ণ আরও ১০ জেলা         বিএনপি-জামায়াতের লবিস্ট নিয়োগ তদন্তে গোয়েন্দারা         লাভজনক থেকে রুগ্ন ॥ গাজী ওয়্যারসের আধুনিকায়ন প্রকল্পে ২০ কোটি টাকা লোপাট         বিএনপি জনমনে বিভ্রান্তি সৃষ্টির পাঁয়তারা চালাচ্ছে ॥ কাদের         ওমক্রিন প্রতেিরাধে ডসিদিরে র্সবােচ্চ সর্তক থাকার নর্দিশে         শিমুকে সরিয়ে দেয়ার সুযোগ খুঁজতে থাকে ঘাতক স্বামী         দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চলবে         কেটে গেছে শৈত্যপ্রবাহ তিনদিনের মধ্যে বৃষ্টি হতে পারে         অস্ট্রেলিয়ায় চাকরির নামে বিপুল অর্থ আত্মসাত         খাস জমির অর্ধেক উদ্ধার করে ১০ লাখ ভূমিহীনকে আশ্রয় দেয়া সম্ভব         ‘বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না’         একদিনে করোনায় ১২ মৃত্যু, শনাক্ত ৯৫০০         ‘মাসুদ রানা’খ্যাত কাজী আনোয়ার হোসেন আর নেই         গ্যাসের দাম বাড়ানোর বিরুদ্ধে ব্যবসায়ীরা         বাংলাদেশ ব্যাংকের ৪ কর্মকর্তাকে দুদকে তলব         ই-কমার্সে আস্থা ফেরাতে ফেব্রুয়ারিতে চালু হচ্ছে নিবন্ধন : পলক         করোনার সংক্রমণের উচ্চ ঝুঁকিতে ১২ জেলা