শনিবার ৯ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কলোরাডোর সব ডেলিগেট ভোট পেলেন ক্রুজ

  • উওমিং ককাসে জয়ী স্যান্ডারস

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের মনোনয়ন প্রত্যাশী টেড ক্রুজ শনিবার কলোরাডো অঙ্গরাজ্যের সব ডেলিগেট ভোট পেয়েছেন। তার প্রতিদ্বন্দ্বী দলের অগ্রগামী প্রার্থী ডোনাল্ড ট্রাম্প তখন ১৯ এপ্রিল অনুষ্ঠিতব্য সবচেয়ে গুরুত্বপূর্ণ নিউইয়র্ক প্রাইমারি নিয়ে ব্যস্ত ছিলেন। ডেমোক্রেটিক দলের মনোনয়ন প্রত্যাশী বার্নি স্যান্ডারস শনিবার উওমিং অঙ্গরাজ্যে অনুষ্ঠিত দলীয় ককাসে হিলারি ক্লিনটনকে পরাজিত করেছেন। তবে তার এই জয় ডেলিগেট সংগ্রহে সহায়ক হয়নি। খবর ইয়াহু নিউজের।

কলোরাডো অঙ্গরাজ্য রিপাবলিকান ন্যাশনাল কনভেনশনে টেক্সাসের সিনেটর ক্রুজ ১৩টির বেশি ডেলিগেট ভোট পান। তিনি এর আগে কলোরাডোর ৩৪ ডেলিগেটের মধ্যে ২১ জনের সমর্থন পেয়েছিলেন। ক্রুজ কলোরাডোতে তার সমর্থকদের উদ্দেশে বলেন, ট্রাম্প মনোনীত হলে কংগ্রেসে রিপাবলিকান দলের নিয়ন্ত্রণ এবং সুপ্রীমকোর্টের ভারসাম্য ঝুঁকির মধ্যে পড়বে। ক্রুজের এই সাফল্য এ গ্রীষ্মেই রিপাবলিকান সম্মেলনে প্রতিযোগিতার সম্ভাবনা বাড়িয়েছে। জুনের ৭ তারিখের মধ্যে প্রার্থী নির্বাচনে বাছাই প্রক্রিয়া শেষ হওয়ার পর রিপাবলিকান দলেল প্রার্থিতা নিশ্চিত করতে ট্রাম্পের এখনও সামান্য সুযোগ রয়েছে। কলোরাডোর ফলাফলের পর এখন পর্যন্ত ট্রাম্পের ডেলিগেট সংখ্যা ৭৪৩, ক্রুজের ৫৪৫ ও জন ক্যাসিকের মোট ডেলিগেট সংখ্যা ১৪৩। রিপাবলিকান দল থেকে প্রেসিডেন্ট পদে মনোনয়ন পেতে হলে একজন প্রার্থীকে ১২৩৭ জন ডেলিগেট পেতে হবে। জুলাইয়ে রিপাবলিকান দলের সম্মেলনের আগে মনোনয়ন পেতে প্রয়োজনীয় সংখ্যক ডেলিগেটের সমর্থন যেন ট্রাম্প না পান সে চেষ্টা চালিয়ে যাচ্ছেন ক্রুজ। তার এ প্রচেষ্টা সফল হলে রিপাবলিকানরা জুলাইতে দলীয় কনভেনশনে নিজেদের প্রার্থী ঠিক করবেন। সেখানে ট্রাম্পকে মনোনয়ন না দেয়া হতে পারে বলে জল্পনা-কল্পনা চলছে। বার্তা সংস্থা রয়টার্স ও জরিপ সংস্থা আইপিএসওএসের সর্বশেষ যৌথ জরিপে এক তৃতীয়াংশ ট্রাম্প সমর্থক জানিয়েছেন, ট্রাম্পকে দলের প্রেসিডেন্ট প্রার্থী করা না হলে তারা মনোনয়ন পাওয়া রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থীকে বর্জন করবেন।

উওমিং ককাসে স্যান্ডারস ৫৫ দশমিক ৭ শতাংশ এবং হিলারি ৪৪ দশমিক ৩ শতাংশ ভোট পেয়েছেন। অঙ্গরাজ্যে ১৪ ডেলিগেট ভোটের মধ্যে হিলারি ও স্যান্ডারস উভয়ই সাতটি করে ডেলিগেট ভোট পেয়েছেন। স্যান্ডারসের এ জয় চলতি মাসের নিউইয়র্ক প্রাইমারির গুরুত্ব বাড়িয়ে দিয়েছে। ভারমন্টের এ সিনেটর শেষ আটটি অঙ্গরাজ্যের ভোটাভুটির সাতটিতেই বিজয়ী হয়েছেন। নিউইয়র্কের ২৯১ ডেলিগেটের সমর্থন পেতে দুই মনোনয়ন প্রত্যাশীই মরিয়া প্রচার চালাচ্ছেন। সর্বশেষ জরিপে দেখা গেছে, হিলারি তার নিজ অঙ্গরাজ্য নিউইয়র্কে স্যান্ডারসের তুলনায় অন্তত ১০ শতাংশ ভোটে তার এগিয়ে রয়েছেন। হিলারির এ পর্যন্ত প্রাপ্ত ডেলিগেটের সংখ্যা ১২৮৭, স্যান্ডারসের ১০৩৭। ডেমোক্র্যাট দল থেকে প্রেসিডেন্ট পদে মনোনয়ন পেতে হলে মোট ২৩৮৩ জন ডেলিগেট ভোট পেতে হবে।

শীর্ষ সংবাদ:
রবিবার থেকে ভার্চুয়ালিও চলবে সব অধস্তন আদালত         করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪         মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন ৯০ হাজার কোটি টাকা         অতিরিক্ত আইজিপি হলেন ৭ কর্মকর্তা         করোনা টেস্ট ॥ চাপ বাড়ছে হাসপাতালে         বর্তমানে মজুদ রয়েছে ৯ কোটি টিকা ॥ তথ্যমন্ত্রী         রাজধানীতে ৯ কেজি গাঁজাসহ আটক ১         প্রতারকের খপ্পরে পড়ে ১৮ দিনের সন্তান বিক্রি         দেখানোর জন্য নয়, নিজের স্বার্থেই পরতে হবে মাস্ক         ইয়েমেনের কারাগারে সৌদি হামলায় নিহত ৭০         নীলক্ষেত থেকে সরে গেলেন শিক্ষার্থীরা         ৩ বিভাগে বৃষ্টির পূ্র্বাভাস         মুম্বাইয়ে বহুতল ভবনে আগুন, নিহত ৭         রাজধানীতে জাল টাকাসহ গ্রেফতার ১         মা হলেন প্রিয়াঙ্কা চোপড়া         বিশ্বে একদিনে করোনা শনাক্ত ৩৬ লাখ, মৃত্যু ৯ হাজার         সাকিবের হাসিতে শুরু বিপিএল         ফের বন্ধ শিক্ষা প্রতিষ্ঠান ॥ করোনার লাগাম টানতে পাঁচ জরুরী নির্দেশনা         বাবার সম্পত্তিতে পূর্ণ অধিকার পাবেন হিন্দু নারীরা ॥ ভারতীয় সুপ্রীমকোর্ট         উচ্চারণ বিভ্রাটে...