মঙ্গলবার ৪ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কোটা শেষ ॥ ৪০ হাজার হজযাত্রীর ফের নিবন্ধন শুরু হচ্ছে

আজাদ সুলায়মান ॥ তিন মাসের হজ রেজিস্ট্রেশনের কোটা তিন দিনেই শেষ। কোটা শেষ হয়ে যাওয়ায় রেজিস্ট্রেশন কাজও বন্ধ করা হয়েছে। কিন্তু এখনও ৪০ হাজার হজযাত্রী রেজিস্ট্রেশন করতে প্রস্তুত। তাদের উপায় কি? এমন পরিস্থিতিতে বেসরকারী হজ এজেন্সি সংগঠনের (হাব) দাবির মুখে বৃহস্পতিবার ধর্ম মন্ত্রণালয়ে জরুরী সিদ্বান্ত নেয়া হয়Ñ আপাতত রেজিস্ট্রেশন কাজ চালু করা হোক। তারপর বিবেচনা করা হবে, অতিরিক্ত হজযাত্রীদের কোথায়-কিভাবে ব্যবস্থা করা যায়। এ অবস্থায় দু’একদিনের মধ্যে আবারও রেজিস্ট্রেশন কাজ করা হবে বলে জানিয়েছেন রেজিস্ট্রেশন কাজে নিয়োজিত আইটি ফার্ম বিজনেস অটোমেশনের কর্মকর্তা কবির আল মামুন।

এদিকে অতিরিক্ত ৪০ হাজার হজযাত্রীকে রেজিস্ট্রেশন করার পর কিভাবে তাদের এ বছরই হজে পাঠানো নিশ্চিত করা যায় সেটার দিকনির্দেশনা দিয়ে প্রধানমন্ত্রীর কাছে চিঠি পাঠিয়েছে হাব। সংগঠনের সভাপতি ইব্রাহিম বাহার শনিবার রাতে জনকণ্ঠকে বলেন, চলতি বছর থেকে ই-হজ প্রক্রিয়া চালু হওয়ায় অনেক সুশৃঙ্খল ও নিয়মমাফিক চলছে সব কিছু। তবে অতিরিক্ত হাজার চল্লিশেক হজযাত্রী এখনও রেজিস্ট্রেশন করতে ইচ্ছুক। কিভাবে এ বছরই তাদের হজ নিশ্চিত করা যায় সেটার জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করে বুধবার একটি অফিসিয়াল আবেদনপত্র পাঠানো হয়েছে। এখন একমাত্র প্রধানমন্ত্রিই পারেন সৌদি সরকারের কাছ থেকে এ অতিরিক্ত হজযাত্রীদের কোটা আদায় করা।

প্রশ্ন উঠেছে, সৌদি আরব যদি কোটা না বাড়ায় তাহলে এই অতিরিক্ত হজযাত্রীর কি হবে। এ সম্পর্কে খোঁজ নিয়ে জানা যায়, সৌদি আরব কোটা বাড়াক না বাড়াক, তার জন্য অপেক্ষা না করে ধর্ম মন্ত্রণালয় দু’একদিনের মধ্যে আবারও রেজিস্ট্রেশন চালু করার সিদ্ধান্ত নিয়েছে। এ সম্পর্কিত আদেশ আজকালের মধ্যেই আশকোনা হজ অফিসে পাঠানো হবে। এখানে রেজিস্ট্রেশনের কাজে নিয়োজিত বিজনেস অটোমেশন মন্ত্রণালয়ের চিঠি পেলেই কাজ শুরু করবে বলে জানা যায়।

এ বিষয়ে জানতে চাইলে বিজনেস অটোমেশনের কর্মকর্তা কবির আল মামুন জানান, এ বছর যারা বাদ পড়বেন আগামীতে তারাই অগ্রাধিকার পাবেন হজে যাওয়ার। হজযাত্রীদের প্রাক নিবন্ধন কার্যক্রম সাময়িক বন্ধ করে দেয়া হলেও আবার তা চালু করা হবে। ফলে হজ এজেন্সিগুলো তাদের সংগৃহীত হজযাত্রীদের আগামী বছরের হজকে টার্গেট করে প্রাক নিবন্ধন সম্পন্ন করতে পারবে।

উল্লেখ্য, গত ২৩ মার্চ শুরু হয় হজ রেজিস্ট্রেশন প্রক্রিয়া। সেটা চলার সিডিউল ছিল তিন মাস পর্যন্ত অর্থাৎ ৩১ মে পর্যন্ত। কিন্তু মাত্র তিন দিনের মাথায় বেসরকারী ব্যবস্থাপনার ৮৮ হাজার ২০৪ জনের প্রাক নিবন্ধন হয়ে গেছে। তারপরও বিজনেস অটোমেশনে হাজার হাজার হজ গমনেচ্ছুকে ভিড় জমাতে দেখা যায়। প্রতিদিন তাদের ভিড় বাড়ছে। এদের সংখ্যা কেমন হতে পারে সেজন্য হাব থেকেও খোঁজখবর নেয়া হয়।

হাব সভাপতি ইব্রাহিম বাহার বলেন, সৌদিতে পবিত্র মক্কা শরীফের সংস্কার কাজ চলায় ক’বছর ধরেই বিভিন্ন দেশ থেকে গড়ে শতকরা ২০ ভাগ হজযাত্রী কম পাঠানোর নির্দেশনা দেয়া হয়। যে কারণে হজের কোটা কমে আসায় এখানেও এ জটিলতা দেখা দেয়। এবারও একই কারণে কোটার অতিরিক্ত ৪০ হাজার হজযাত্রী বেড়ে যাওয়ার পরিস্থিতি হয়েছে। এ অবস্থায় এদের কিভাবে-কতটুকু করা যায় হাবও সেটা নিয়ে তৎপর।

তিনি বলেন, তিন উপায়ে এদের হজে যাওয়া নিশ্চিত করা যেতে পারে। প্রথমত, অতিরিক্ত অন্তত হাজার দশেক কোটা বাড়ানো। দ্বিতীয়ত, ব্যালটি ১০ হাজার কোটার মধ্যে মাত্র ২ হাজার রেজিস্ট্রেশন হয়েছে। প্রতি বছরের ন্যায় এবারও এ কোটা পূর্ণ হবে না, এমনটি নিশ্চিত। কাজেই এখানকার বাকি কোটা নন-ব্যালটির অতিরিক্ত রেজিস্ট্রেশন থেকে পূরণ করা সম্ভব। তৃতীয়ত, এখন পর্যন্ত নন-ব্যালটির যে ৮৮ হাজার ২০০ জনের রেজিস্ট্রেশন সম্পন্ন হয়েছে তাদের অনেকেই আর্থিক ও অন্যান্য কারণে বাদ পড়তে পারেন। ফলে এখানকার শূন্য কোটা পূরণ করা যেতে পারে অতিরিক্ত কোটা থেকে।

এদিকে ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা যায়, আজ বা কাল থেকে বেসরকারী প্রাক নিবন্ধনের সার্ভার খুলে দেয়ার ব্যাপারে মন্ত্রী আশ্বস্ত করেছেন। প্রাক নিবন্ধন করলেও যেসব এজেন্সি সর্বনি¤œ প্যাকেজমূল্য পরিশোধ করে পিলগ্রিম আইডি নিতে ব্যর্থ হবেন তাদের হজযাত্রী বাদ পড়বে।

শীর্ষ সংবাদ:
ইসি গঠনে আইন হচ্ছে ॥ সরকারের যুগান্তকারী পদক্ষেপ         সংলাপে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         আগামী সংসদ নির্বাচনও চমৎকার হবে ॥ তথ্যমন্ত্রী         ইভিএমে ভোট দ্রুত হলে জয়ের ব্যবধান বাড়ত ॥ আইভী         পন্ডিত বিরজু মহারাজ নৃত্যালোক ছেড়ে অনন্তলোকে         উত্তাল শাবি ॥ ভিসির পদত্যাগ দাবিতে বাসভবন ঘেরাও         দুর্নীতি মামলায় ওসি প্রদীপের সাক্ষ্যগ্রহণ পেছাল         আমিরাতে ড্রোন হামলায় নিহত ৩         কখনও ওরা মন্ত্রীর আত্মীয়, কখনও নিকটজন         সোনারগাঁয়ে পিকআপ ভ্যান খাদে পড়ে দুই পুলিশের এসআই নিহত         ইসি গঠন : রাষ্ট্রপতিকে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         ক্ষমতাসীন আওয়ামী লীগের ১০ সদস্যের প্রতিনিধি দল রাষ্ট্রপতির সংলাপে বসেছে         দেশে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১০, নতুন শনাক্ত ৬,৬৭৬         সংক্রমণের হার ২০ শতাংশ ছাড়িয়েছে : স্বাস্থ্য মহাপরিচালক         স্বাস্থ্যবিধি মানাতে ‘অ্যাকশনে’ যাবে সরকার         না’গঞ্জে নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         সিইসি ও ইসি নিয়োগ আইন মন্ত্রিসভায় অনুমোদন