বৃহস্পতিবার ২৫ আষাঢ় ১৪২৭, ০৯ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পরোয়ানা ছাড়া গ্রেফতার ও রিমান্ডের নির্দেশনা বিষয়ে আপীল শুনানি শুরু

স্টাফ রিপোর্টার ॥ পরোয়ানা ছাড়া গ্রেফতার ফৌজদারি কার্যবিধির ৫৪নং ধারা ও রিমান্ড সংক্রান্ত ১৬৭ নং ধারা নির্দেশনার বিষয়ে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে করা আপীল শুনানি শুরু হয়েছে । পরবর্তী শুনানির জন্য ১১ মে দিন নির্ধারণ করা হয়েছে। এক যুগ পর প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে চার বিচারপতির আপীল বিভাগের বেঞ্চে এই শুনানি অনুষ্ঠিত হয় মঙ্গলবার। অন্যদিকে বাড়িওয়ালা ও ভাড়াটিয়াদের তথ্য চেয়ে ডিএমপির জারি করা এক নির্দেশনা স্থগিতে হাইকোর্টে একটি রিট আবেদন করা হয়েছে। বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি একেএম সাহিদুল হকের সমন্বয়ে গঠিত বেঞ্চে রিটের ওপর শুনানি হতে পারে।

দীর্ঘ এক যুগ পর আপীল বিভাগে ফৌজদারি কার্যবিধির ৫৪ নং ধারা ও রিমান্ড সংক্রান্ত ১৬৭ নং ধারা নির্দেশনার বিষয়ে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে করা আপীল শুনানি শুরু হয়েছে। শুনানিতে রিটকারীর পক্ষে সিনিয়র আইনজীবী ড. কামাল হোসেন। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অতিরিক্ত এ্যাটর্নি জেনারেল এ্যাডভোকেট মুরাদ রেজা। উপস্থিত ছিলেন এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

পরে ড. কামাল হোসেন সাংবাদিকদের বলেন, পরোয়ানা ছাড়া গ্রেফতার ও রিমান্ড সংক্রান্ত নির্দেশনার আপীল শুনানি শুরু হয়েছে মঙ্গলবার। ফৌজদারি কার্যবিধি ১৮৯৮ এর ৫৪ ধারা অনুযায়ী গ্রেফতার ও ১৬৭ ধারা অনুযায়ী রিমান্ডের ক্ষেত্রে কিছু নির্দেশনা দিয়েছিল হাইকোর্ট। সেই নির্দেশনার বিষয়ে রাষ্ট্রপক্ষ আপীল করে। এ বিষয়ে পরবর্তী শুনানির জন্য আগামী ১১ মে দিন ধার্য করা হয়েছে। শুনানির শুরুতেই অতিরিক্ত এ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা নিয়মিত আপীল আবেদন মঞ্জুরের আদেশ পড়ে শোনান। এরপর এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম শুনানি মুলতবি চেয়ে সময় প্রার্থনা করেন। পরে আদালত সময় আবেদন মঞ্জুর করে নতুন এই তারিখ নির্ধারণ করেন।১৯৯৮ সালে ডিবি পুলিশ ঢাকার সিদ্ধেশ্বরী এলাকা থেকে ইনডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির ছাত্র শামীম রেজা রুবেলকে ৫৪ ধারায় গ্রেফতার করে। পরে পুলিশ হেফাজতে থাকা অবস্থায় রুবেল মারা যান।

রিট দায়ের ॥ বাড়িওয়ালা ও ভাড়াটিয়াদের তথ্য চেয়ে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) জারি করা এক নির্দেশনা স্থগিতে হাইকোর্টে একটি রিট আবেদন করা হয়েছে। আইনজীবী আইনুন নাহার সিদ্দিকা, এসএম এনামুল হক ও অমিত দাস গুপ্ত হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদন করেন। হাইকোর্টের বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি একেএম সাহিদুল হকের সমন্বয়ে গঠিত বেঞ্চ রিটের ওপর শুনানি হতে পারে।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ২২শ' ছাড়ালো, নতুন আক্রান্ত ৩৩৬০         করোনায় আতঙ্কিত না হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর         পাপুল কুয়েতের নাগরিক নন ॥ কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়         রিজেন্ট গ্রুপের চেয়ারম্যান সাহেদের প্রধান সহযোগী গ্রেফতার         শিক্ষার্থীদের অটোপাসের খবর ‘গুজব ॥ শিক্ষা মন্ত্রণালয়         বাংলাদেশ ব্যাংকের গবর্নরের চাকরির সময়সীমা বাড়িয়ে বিল পাস         দেড় শতাধিক বাংলাদেশিকে ফেরত পাঠিয়েছে ইতালি         ক্রেডিট কার্ড ‘জালিয়াত চক্রের’ চারজন গ্রেফতার         মাস্ক দুর্নীতি ॥ মেডিটেকের পরিচালক হুমায়ুনকে জিজ্ঞাসাবাদ         ভারতে আবারও একদিনে ২৪ হাজারের বেশি সংক্রমণ         রিজেন্টের চেয়ারম্যান সাহেদের দেশত্যাগে নিষেধাজ্ঞা         পল্টন থেকে ৩ মানবপাচারকারী আটক         আইভরি কোস্টের প্রধানমন্ত্রীকে ‘সিংহ’ বলে ডাকত সবাই         করোনা ॥ আগাম ১৫ লাখ কবর খুঁড়ে রাখছে দ. আফ্রিকা         সিরিয়ার ক্ষেপণাস্ত্র ব্যবস্থা শক্তিশালী করবে ইরান         জেনারেল সোলাইমানি হত্যা ॥ বোল্টনের দাম্ভিক উক্তির জবাব দিল রাশিয়া         করোনায় হলেও দম্ভ যায়নি ব্রাজিলিয়ান প্রেসিডেন্টের!         চীনের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে যুক্তরাষ্ট্র         বিশ্বে করোনায় আক্রান্ত ১ কোটি ২০ লাখ         কাতারে আক্রান্ত লাখ ছাড়ালেও সুস্থই ৯৬ হাজারের বেশি        
//--BID Records