রবিবার ২৮ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কোমল ত্বকের জন্য

ত্বকের কোমলতা ধরে রাখতে প্রয়োজন নিয়মিত ত্বক পরিচর্যা। যেহেতু নারীদের অনেকেই এখন কর্মমুখী, তাই এ ব্যাপারে তাদের খেয়াল রাখতে হয়। এছাড়া ছাত্ররা তো রয়েছেই। শীতের আর্দ্রতা থেকে রক্ষা করে ত্বককে স্বাভাবিক অবস্থায় রাখার লক্ষ্যে একটু বেশিই সচেতনতা এবং সতর্কতা অবলম্বন করা প্রয়োজন। শীতের হিমেল শুষ্ক হাওয়ার স্পর্শে শরীরে আসে চনমনে ভাব। সেই সঙ্গে দেখা দেয় কিছু সমস্যাও। অবশ্য একটু পরিচর্যার গুণে সেরে নেয়া সম্ভব এসব সমস্যা। সকাল বেলা ঘুম থেকে উঠে অল্প গরম পানিতে এক চামচ মধু ও অর্ধেক লেবু কেটে রস নিংড়ে মিশিয়ে খেলে ত্বকের সৌন্দর্য যেমন বজায় থাকবে, তেমনি সর্দি-কাশির ক্ষেত্রেও অনেক উপকার হবে। শীতের সময় প্রচুর ফল, সবুজ শাক-সবজি পাওয়া যায়। তাই এ সময় বেশি বেশি সবজির সালাদ, ফল কিংবা তরিতরকারি খেলে উপকার পাবেন। এছাড়া দই, ছানা খেলে ভালো ফল পাওয়া যায়। এ তো গেল খাওয়াদাওয়া প্রসঙ্গ। এবার আসা যাক ত্বকের বাহ্যিক যতেœর বিষয়ে। দিনে তিনবার মুখ, গলা, নাক ক্লিনজার দিয়ে পরিষ্কার করুন। গোসলের সময় সাবান বেশি ব্যবহার না করে একটা ওয়াশ ক্লথ দিয়ে শরীর ঘষে পরিষ্কার করে নিন। হালকা কুসুম গরম পানি গোসলের সময় ব্যবহার করুন। গোসলের পর ডে কেয়ার লোশন মেখে নিন।

ময়দা ও দুধের মাস্ক

৪ চামচ দুধ, ২ চামচ ময়দা, ১ চামচ পাতি লেবুর রস ও ৩ চামচ গোলাপ জল ভালো করে মিশিয়ে লেই তৈরি করতে হবে। এরপর তুলোর সাহায্যে আলতো করে মুখে লাগিয়ে নিতে হবে। ২০ মিনিট মুখে রেখে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে একদিন অন্তত এ মাস্ক ব্যবহার করা উচিত।

ছবি : আরিফ আহমেদ

মডেল : সুজানা

শীর্ষ সংবাদ:
সিএমএসডির ৬ কর্মকর্তাকে তলব করেছে দুদক         বিদেশ যেতে করোনা নেগেটিভ সার্টিফিকেট লাগবে : পররাষ্ট্রমন্ত্রী         করোনা : মসজিদেই হবে ঈদুল আজহার জামাত         ডা. সাবরিনা বরখাস্ত         ভার্চুয়াল কোর্টের সাহায্য নিতেই হবে : আইনমন্ত্রী         কোনও খাতের দুর্নীতিবাজরা ছাড় পাবে না ॥ কাদের         করোনা ভাইরাসে ২৪ ঘণ্টায় ৪৭ মৃত্যু, নতুন শনাক্ত ২৬৬৬         বিদেশ যাওয়ার সুযোগ নেই, সাহেদকে আত্মসমর্পণ করতে হবে         আবুধাবি ও দুবাইগামী যাত্রীদের বিমানের সর্তকতামূলক নির্দেশনা         ই-নথিতে শীর্ষস্থানে শিল্প মন্ত্রণালয়         ৪০ কার্যদিবসে নিম্ন আদালতে জামিন পেলেন ৭৮০৭৩ আসামি         নারীপাচার চক্রের হোতা আজম দুই সহযোগীসহ গ্রেফতার         পাপুলের সঙ্গে সংশ্লিষ্টতায় কুয়েতে সেনা কর্মকর্তা গ্রেফতার         টেকনাফে বন্দুকযুদ্ধে রোহিঙ্গা ইয়াবা পাচারকারী নিহত         সাহেদের পাসপোর্ট জব্দ         বোলসোনারোর স্ত্রী ও দুই মেয়ের করোনা ভাইরাসের ফল নেগেটিভ         ঢাকায় ভারতের নতুন রাষ্ট্রদূত হচ্ছেন বিক্রম দোরাইস্বামী         করোনা ভাইরাস ॥ লেজিসলেটিভ সচিব সস্ত্রীক আক্রান্ত         প্রথমবারের মত মাস্ক পড়ে প্রকাশ্যে ট্রাম্প         তৃতীয় ধাপের ট্রায়ালে ক্যানসিনোর করোনা ভাইরাসের টিকা        
//--BID Records