মঙ্গলবার ৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আপনা-আপনি ধরন পাল্টাবে পোশাক!

আবহাওয়া পরিবর্তনের সঙ্গে যদি আপনার শরীরের পোশাকও আপনা আপনি ধরন পাল্টে পরিবর্তিত আবহাওয়ার সঙ্গে খাপ খেয়ে যায়- তাহলে কেমন হয়? হ্যাঁ, একদল ফিনিস বিজ্ঞানী দীর্ঘ গবেষণায় এমনই এক ধরনের কাপড় তৈরি করেছেন যা পরিবর্তিত আবহাওয়ার সঙ্গে আপনা-আপনি খাপখাওয়াতে সক্ষম।

ফিনল্যান্ডের ভিটিটি টেকনিক্যাল রিসার্চ সেন্টার স্মার্ট ক্লোদিং তৈরি প্রকল্পের আওতায় এ বিশেষ ধরনের কাপড় তৈরিতে সক্ষম হয়েছে। বিজ্ঞানীদের দাবি, এ পোশাক সর্বোচ্চ আরাম নিশ্চিত করবে। এ পোশাক নিজেই আবহাওয়ার অবস্থা পর্যবেক্ষণ করবে। তারপর নতুন পরিবেশের সঙ্গে শরীরের তাপমাত্রাকে মানিয়ে নিতে সহায়তা করবে।

তারা আরও বলেছেন, নারী ও পুরুষের শরীরের তাপমাত্রায় যেহেতু পার্থক্য রয়েছে সেহেতু এ কাপড় যাতে উভয় শ্রেণীই পড়তে পারে আমরা এ জন্য আরও পরীক্ষা-নিরীক্ষা করছি। পাশাপাশি শরীরের অভ্যন্তর ভাগের তাপমাত্রা যেহেতু মানুষের লিঙ্গ, শরীরের আকার, উচ্চতা এবং অন্যান্য বিষয়ের ওপর নির্ভর করে তাই সবার উপযোগী করে এ কাপড় তৈরির জন্য কাজ চলছে। গবেষকরা বলছেন, পরিবর্তিত আবহাওয়ায় তাদের তৈরি এই প্রযুক্তি যথার্থ এবং যুতসই। আর দ্রুত পরিবর্তিত আবহাওয়ার সঙ্গে এ কাপড়ও দ্রুত পাল্টে যেতে সক্ষম হবে। এ পোশাক বিশেষ করে পুলিশ, দমকলকর্মী, সেনা, ক্রীড়াবিদ ও সদ্যজাত শিশুদের ক্ষেত্রে বেশি উপযোগী হবে। আবার অস্ত্রোপচারের সময় ডাক্তারদের মাথা ঠা-া রাখতে এ কাপড়ের পোশাক ভূমিকা রাখবে।

ভিটিটি টেকনিক্যাল রিসার্স সেন্টারের প্রধান গবেষক পেকা তৌমাল্লা বলেন, হাসপাতালে চিকিৎসাধীন রোগীরা প্রায়ই বেশি ঠা-া পরিবেশে নিজেদের অস্বস্তির কথা জানায়। তবে এক্ষেত্রে আমাদের তৈরি এ কাপড়ের পোশাক রোগীদের এ অবস্থা থেকে স্বস্তি দেবে।

গবেষকরা এখন এ কাপড় দিয়ে বাণিজ্যিক ভিত্তিতে পোশাক বানিয়ে বাজারে ছাড়ার পরিকল্পনা করছে।-ইউপিআই

শীর্ষ সংবাদ:
পদ্মা সেতুর টোল বাইক ১০০, কার ৭৫০ টাকা         জনগণের অর্থ ব্যয়ে সাশ্রয়ী হতে হবে ॥ প্রধানমন্ত্রী         জাতি চায় পদ্মা সেতু শেখ হাসিনার নামে হোক ॥ কাদের         ফের ১০ দিনের রিমান্ডে পি কে হালদার         বিআরটিএ অভিযান চালিয়ে গাড়ি থেকে খুলে নেওয়া হচ্ছে শব্দদূষণকারী হর্ন         বাধ্যতামূলক ছুটিতে ডিএসইর জিএম আসাদ         গম রপ্তানি নিষেধাজ্ঞা শিথিল করলো ভারত         ক্ষমতা কমানো হলো পরিকল্পনামন্ত্রীর         ‘বিদ্যুৎ-জ্বালানি খাতে বিনিয়োগকে সরকার উৎসাহিত করছে’ : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         ২ লাখ ৪৬ হাজার ৬৬ কোটির উন্নয়ন বাজেট অনুমোদন         দুই শিশুকে নিয়ে বিদেশে যেতে চেয়ে মায়ের আবেদন         শ্রীলঙ্কায় মাত্র একদিনের পেট্রোল মজুত আছে         এবারও ম্যাঙ্গো স্পেশাল ট্রেন চালু হচ্ছে ২২ মে         আশুলিয়ায় গণপিটুনিতে ছিনতাইকারী নিহত         অব্যাহত থাকবে ভ্যাপসা গরম         হালদায় আবারও ডিম ছেড়েছে মা মাছ