মঙ্গলবার ১১ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিসি ক্যামেরার আওতায় আসছে ঠাকুরগাঁও পৌরসভা

নিজস্ব সংবাদদাতা, ঠাকুরগাঁও, ২৮ ফেব্রুয়ারি ॥ ঠাকুরগাঁও পৌরসভা ১০০ ভাগ তারবিহীন সিসি ক্যামেরার নিয়ন্ত্রণে আসছে। পৌর শহরের নাগরিকদের আরও উন্নততর পুলিশী সেবা প্রদানের পাশাপাশি অসংখ্য আধুনিক সার্ভিস প্রদানের জন্য পরিষ্কার দৃশ্য, সুস্পষ্ট নাইট ভিশন ও সুবিশাল মেমোরি স্টোরেজসহ অন্তত ৫৬টি আইপি ক্যামেরার সমন্বয়ে এই তারবিহীন নেটওয়ার্ক উদ্বোধনের অপেক্ষায়।

ঠাকুরগাঁও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন সুশীল সমাজের লোকজন। শহরের প্রাণকেন্দ্র চৌরাস্তা মোড়ের এক ব্যবসায়ী জানান, সম্প্রতি শহরের এক জুয়েলার্সের দোকানে বোমা ফাটিয়ে প্রায় অর্ধকোটি টাকার সোনা লুট করে নিয়ে গেছে ডাকাতদল। কিন্তু পুলিশ এখন পর্যন্ত ডাকাতদের ধরতে পারেনি। শহর যদি সিসি ক্যামেরার আওতায় আসে তাহলে যে কোন ঘটনা সিসি ক্যামেরায় ধরা পড়বে। পরবর্তীতে ফুটেজ দেখে দোষীদের শনাক্ত করা সম্ভব হবে। তাই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সাধুবাদ জানাই। বিশিষ্ট রাজনীতিক ও শিক্ষাবিদ অধ্যক্ষ রাজিউর রহমান জানান, সময় যত যাচ্ছে দেশ তথ্যপ্রযুক্তিগত দিক থেকে এগিয়ে যাচ্ছে। আমার মতে, ঠাকুরগাঁও শহরকেই প্রথম সম্পূর্ণ সিসি ক্যামেরার আওতায় আনা হচ্ছে। এ কারণে এখানে যে কেউ অপরাধমূলক কাজ করতে ভয় পাবে। যদি অপরাধমূলক কাজ সংঘটিত হয় পুলিশ সিসি ক্যামেরার ফুটেজ দেখে ওই ব্যক্তিদের শনাক্ত করে তাৎক্ষণিকভাবে আইনের আওতায় নিয়ে আসতে পারবে। সরকার পুরোদেশেই যদি এই রকম যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করে তাহলে দেশে অপরাধ কমে আসবে বলে মনে করি। শহরের ব্যবসায়ী আব্দুর রাজ্জাক জানান, সম্প্রতি ঠাকুরগাঁওয়ে অসংখ্য মোটরসাইকেল চুরি হয়েছে কিন্তু এখন পর্যন্ত সরাসরি কাউকে ধরতে পারেনি পুলিশ। যেহেতু শহর এখন সিসি ক্যামেরার আওতায় আসছে, সেহেতু মোটরসাইকেলসহ সকল চুরির পরিমাণ কমে যাবে।

ঠাকুরগাঁও পুলিশ সুপার ফারহাত আহম্মেদ জানান, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে ত্বরান্বিত করার জন্য সরকার গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে। আশা করি আগের থেকে সকল প্রকার অপরাধ কমে আসবে। সিসি ক্যামেরার ফুটেজ দেখে পুলিশ অপরাধীদের সহজেই শনাক্ত করতে পারবে।

শীর্ষ সংবাদ:
গার্মেন্টসে প্রচুর অর্ডার ॥ কর্মসংস্থানের বিরাট সুযোগ         দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত         শেয়ারবাজারে বড় দরপতন বিনিয়োগকারীরা রাস্তায়         সাম্প্রদায়িক হামলায় জড়িতদের কঠোর শাস্তি দাবি         প্রশাসনে পদোন্নতি পেতে তদবিরের ছড়াছড়ি         ছোট অপারেশন হয়েছে খালেদা জিয়ার         সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় ঐক্যবদ্ধ প্রতিরোধের বিকল্প নেই         রূপপুর পরমাণু বিদ্যুত কেন্দ্রের সঞ্চালন লাইন নিয়ে শঙ্কা         ইলিশ ধরতে জেলেরা আবার নদীতে ॥ উঠে গেল নিষেধাজ্ঞা         সিডিউলবিহীন বিমানেই চোরাচালান         রবির অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার সুপারিশ         সিনহাকে হত্যা করতে ওসি প্রদীপের নির্দেশে সড়কে ব্যারিকেড         তুচ্ছ ঘটনায় টেকনাফে বৌদ্ধ বিহারে হামলা, অগ্নিসংযোগ         বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী পাকিস্তান         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৯         আবাসিক এলাকায় নতুন গ্যাস সংযোগ কেন নয়, হাইকোর্টের রুল         বিতর্কিতদের নয়, ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা         অনিবন্ধিত ই-কমার্স প্রতিষ্ঠান বন্ধ হবে : বাণিজ্যমন্ত্রী         তদন্তের সময় অনৈতিক সুবিধা দাবি ॥ দুদকের কর্মকর্তাকে হাইকোর্টে তলব         বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের রুট বানিয়েছে পার্শ্ববর্তী দেশ