বৃহস্পতিবার ৬ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারতীয় সম্মাননা পাচ্ছেন মুক্তিযোদ্ধারা

বিডিনিউজ ॥ ভারতীয় সম্মাননা পেতে যাচ্ছেন বাংলাদেশের মুক্তিযোদ্ধারা, যারা একাত্তরে মুক্তিযুদ্ধের সময় প্রতিবেশী দেশটির কাছ থেকে পেয়েছিলেন অস্ত্র-গোলাবারুদ আর যুদ্ধের প্রশিক্ষণ। সফররত ভারতের বিমানবাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল অরূপ রাহা মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাত করে এই কথা জানিয়েছেন।

বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় পাশে দাঁড়ানো ভারতীয় নাগরিকদের সম্মাননা দেয়ায় তিনি শেখ হাসিনাকে ধন্যবাদ জানান। এ সময় অরূপ রাহার সঙ্গে ছিলেন তার স্ত্রী। পাঁচ দিনের সফরে রবিবার ঢাকায় পৌঁছেন ভারতীয় বিমানবাহিনী প্রধান।

ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীকে ২০১২ সালে স্বাধীনতা সম্মাননা দেয়ার মধ্য দিয়ে বাংলাদেশ সরকার মুক্তিযুদ্ধের পক্ষে কাজ করা বিদেশী বন্ধুদের সম্মানিত করে। ২০১২ সালের ২৫ জুলাই ইন্দিরা গান্ধীর পুত্রবধূ সোনিয়া গান্ধীর হাতে সম্মাননাপত্র তুলে দেয়া হয়। এছাড়া ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়, সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী, কিংবদন্তি সেতারবাদক রবি শংকরসহ অনেককেই সম্মাননা দিয়েছে বাংলাদেশ।

বৈঠকের পর প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের জানান, প্রধানমন্ত্রী মুক্তিযুদ্ধে ভারতের সহায়তা এবং আত্মত্যাগকারী মিত্রবাহিনীর সদস্যদের কথা স্মরণ করেন। শেখ হাসিনা দুই দেশের পারস্পরিক সহযোগিতায় সন্তোষও প্রকাশ করেন।

বাংলাদেশ, ভারত, নেপাল ও ভুটানের মধ্যে যান চলাচল শুরু হলে চার দেশের মধ্যে অর্থনৈতিক কর্মকাণ্ড আরও বাড়বে এমন আশা প্রকাশ করে প্রধানমন্ত্রী বলেন, সৈয়দপুর বিমানবন্দরকে আঞ্চলিক বিমানবন্দর করা হবে। ভারতের উত্তর-পূর্বাঞ্চলের নাগরিকরা বিমানের সিলেট-লন্ডন ফ্লাইটের সুবিধা নিতে পারেন বলেও এ সময় জানান বাংলাদেশের সরকারপ্রধান। বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর ১৯৭৫ থেকে ১৯৮১ সাল পর্যন্ত ভারতে অবস্থানের স্মৃতিচারণ করেন শেখ হাসিনা। তিনি ভারতের প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানান।

শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করে অরূপ রাহা দুই দেশের সম্পর্ক এখন নতুন উচ্চতায় রয়েছে বলে মন্তব্য করেন।

বাংলাদেশ ও ভারতের সশস্ত্র বাহিনীর মধ্যে সহযোগিতা আগের চেয়ে বেড়েছে বলে তিনি জানান।

দুর্যোগ ব্যবস্থাপনায় দুই দেশ একসঙ্গে কাজ করতে পারে বলেও মনে করেন অরূপ রাহা।

প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী, মুখ্যসচিব আবুল কালাম আজাদ ও ঢাকায় ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা এ সময় উপস্থিত ছিলেন।

ভারতীয় হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সফরে অরূপ রাহা বিশিষ্ট ব্যক্তি ও সামরিক বাহিনীর শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। তিনি বাংলাদেশ বিমানবাহিনীর বিভিন্ন ঘাঁটিও পরিদর্শন করবেন।

এছাড়া ভারতীয় বিমানবাহিনী প্রধানের ঢাকার মিরপুরে এমআইএসটিতে একটি অনুষ্ঠানে যোগ দেয়ার কথা রয়েছে।

শীর্ষ সংবাদ:
ডাকসেবাকে ডিজিটাল করতে আসছে ‘ডিজটাল ডাকঘর’         সারাদেশের রেলপথ ব্রডগেজে রূপান্তর করা হবে : রেলমন্ত্রী         টি-টোয়েন্টি : বড় জয়ে সুপার টুয়েলভে বাংলাদেশ         শ্লীলতাহানির মামলা : কাউন্সিলর চিত্তরঞ্জন দাসের জামিন         দাম কমল পেঁয়াজের         রাইড শেয়ারিং : রাজধানীতে আবারও মোটরসাইকেলে আগুন         কুমিল্লা হবে ‘মেঘনা’, ফরিদপুর ‘পদ্মা’ বিভাগ : প্রধানমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ১০ জনের মৃত্যু, শনাক্ত ২৪৩         শতভাগ কার্যকর বাংলাদেশে তৈরি বঙ্গভ্যাক্স : ড. মোহাম্মদ মহিউদ্দিন         ডিএমপির ৭ পরিদর্শক বদলি         অবসরে যাচ্ছেন ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম         যারা স্বাধীনতা মেনে নিতে পারেনি তারাই সাম্প্রদায়িক অপতৎপরতা চালাচ্ছে ॥ মাহমুদ আলী এমপি         মাগুরায় যে ঘটনা ঘটেছে এটা ন্যাক্কারজনক ॥ প্রধান নির্বাচন কমিশনার         ‘কুমিল্লায় ঘটনায় নির্দেশিত হয়েই লোকটি কাজ করেছে’         একটি শক্তিশালী বিরোধী দল সরকারও চায় ॥ কাদের         পরবর্তী পর্বে যাওয়ার লড়াইয়ে টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ         বিএনপি, জামাত সরকারের আমলে রেলপথের কোন উন্নয়ন হয়নি ॥ রেলপথ মন্ত্রী         শাহরুখ খানের মুম্বাইয়ের বাড়িতে তল্লাশি চালিয়েছে গোয়েন্দারা         মুগদা জেনারেল হাসপাতালে আগুন, আহত ৫