বুধবার ২৩ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হ্যাটট্রিক শিরোপা জিততে চায় চেকরা

  • ফেড কাপ

স্পোর্টস রিপোর্টার ॥ গত দুই বছরই ফেড কাপের শিরোপা জিতেছে চেক প্রজাতন্ত্র। এ বছর তাদের জন্য দারুণ সুযোগ হ্যাটট্রিক শিরোপা জয়ের। ফেড কাপের ইতিহাসে এর আগে মাত্র তিনটি দেশ শিরোপা হ্যাটট্রিক করতে পেরেছে। এ সপ্তাহে রোমানিয়া সফর দিয়ে ফেড কাপ শুরু করবে চেকরা। এবারও পেত্রা কেভিতোভাকে নিয়ে শক্ত দলই গড়েছে চেক। এবার অপেক্ষা পূর্ববর্তী বছরের সাফল্য ধরে রাখার মিশনে কেমন করে তা দেখার।

গত ৫ বছরে চারটি ফেড কাপ জিতেছে চেক মেয়েরা। ২০১১ ও ২০১২ সালে টানা শিরোপা জয়ের পর হ্যাটট্রিকের সুযোগ হারিয়েছে ২০১৩ সালে। সেবার সেমিফাইনালে ইতালির কাছে হেরে চেক নারীদের স্বপ্নভঙ্গ হয়েছিল। নতুন করে আবারও সুযোগ এসেছে গত দুই বছর চ্যাম্পিয়ন হওয়ার কারণে। চেকোসেøাভাকিয়া নামে এই দেশটি ১৯৮৩, ১৯৮৪ ও ১৯৮৫ সালে শিরোপার হ্যাটট্রিক করেছিল। মার্কিন যুক্তরাষ্ট্র ১৯৭৬ থেকে ১৯৮২ পর্যন্ত টানা ৭ শিরোপা জিতে যে রেকর্ড গড়েছে তা আর কেউ করেনি পূর্বে। এ দুই দেশের পর সর্বশেষ হ্যাটট্রিক চ্যাম্পিয়ন হয়েছে স্পেন ১৯৯৩, ১৯৯৪ ও ১৯৯৫ সালে টানা শিরোপা জিতে। তবে এবার মিশনের শুরুতেই রোমানিয়া পরীক্ষাটা সহজ হবে না চেকের জন্য। কারণ গত দুই বছর রোমানিয়া ঘরের মাটিতে হারেনি। বিশ্বের তিন নম্বর সিমোনা হ্যালেপ আছেন দলে। রোমান তরুণীরা বদ্ধপরিকর চেকদের সাম্রাজ্য ধসিয়ে দিতে। এ কারণে হ্যালেপ তার নাকের অস্ত্রোপচার করিয়েছেন। তিনি ক্যারোলিনা পিসকোভার মুখোমুখি হবেন প্রথম ম্যাচেই। হ্যালেপ অবশ্য এর আগে কখনও পিসকোভার বিরুদ্ধে কোন সেট হারেননি।

গত বছর রাশিয়াকে হারিয়ে শিরোপা জিতেছিল চেক নারীরা। এবার রাশিয়া সেই দুঃখের স্মৃতিটা মুছে ফেলতে চায়। অবশ্য হাতের ইনজুরির কারণে রাশিয়া দলের সঙ্গে থাকলেও অন্যতম তারকা মারিয়া শারাপোভা খেলতে পারবেন না। অবশ্য শুরুটা ঘরের মাটিতে হল্যান্ডের বিরুদ্ধে করবে তারা। রাশিয়ার পক্ষে প্রথম ম্যাচটা খেলবেন একাতেরিনা মাকারোভা। তার প্রতিপক্ষ কিকি বার্টেন্স। রাশিয়া জিততে পারলে সেমিফাইনালে ফ্রান্স কিংবা ইতালির মুখোমুখি হবে।

শীর্ষ সংবাদ:
চিকিৎসায় প্রতারণা ॥ সিলগালা করা হলো রিজেন্ট হাসপাতাল         পিক টাইম কবে ॥ করোনা সংক্রমণ         বান্দরবানে ফের ব্রাশফায়ারে ছয় খুন         বিনিয়োগ ও কর্মসংস্থান বাড়ানোই লক্ষ্য         জাবিতে ১২ জুলাই থেকে অনলাইন ক্লাস শুরু         উত্তরে পানি কমতে শুরু করলেও দুর্ভোগ কমেনি         বন্যা মোকাবেলায় বাংলাদেশকে এক লাখ ইউরো দিচ্ছে ইইউ         ভার্চুয়াল আদালত নিয়ে আজ বিচারপতিদের ফুলকোর্ট সভা         বাজার স্থিতিশীল রাখতে এবার চাল আমদানির সিদ্ধান্ত         ঘরে বসেই দেখা যাবে গোয়ালঘর, কেনা যাবে কোরবানির পশু         এ বছর লক্ষ্যমাত্রার চেয়েও বেশি আউশ আবাদ হয়েছে         ড্রেন নির্মাণে রডের পরিবর্তে বাঁশ ব্যবহারকারী ইউপি মেম্বার সাসপেন্ড         সারাদেশে ১৫৮টি প্রতিষ্ঠানকে ৫ লাখ টাকা জরিমানা         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৫৫ জনের, নতুন শনাক্ত ৩০২৭         ওয়ারি লকডাউন আরো কঠোর হবে,এলাকাবাসী ধৈর্য্য ধরুন : মেয়র তাপস         একযুগ পর ট্রেনে কোরবানীর পশু পরিবহন করবে রেলওয়ে : রেলপথমন্ত্রী         ‘করোনা পরিস্থিতিতে গণমাধ্যমের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ’: তথ্যমন্ত্রী         লঞ্চ দুর্ঘটনা : হত্যাকাণ্ড প্রমাণিত হলে ‘হত্যা মামলা’ হবে : নৌপ্রতিমন্ত্রী         বিজিবির ১১৯ মুক্তিযোদ্ধার গেজেট বাতিলের প্রজ্ঞাপন স্থগিত         সংসদের মুলতবি অধিবেশন বসছে বুধবার        
//--BID Records